দৈনিক ৩০ মিনিট হাঁটলেই ভালো থাকবে হার্ট ও লিভার

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১৩ মার্চ ২০২৩, ১১:৩৮ | প্রকাশিত : ১৩ মার্চ ২০২৩, ১১:২৫

মানব দেহের দুটি গুরুত্বপূর্ণ অঙ্গ হার্ট ও লিভার। এ ‍দুটির একটি নষ্ট হয়ে গেলে বেঁচে থাকা অসম্ভব হয়ে পড়ে। কিন্তু কীভাবে ভালো রাখবেন গুরুত্বপূর্ণ এ দুটি অঙ্গ, তার উত্তর হয়তো অনেকেরই অজানা। গবেষণা বলছে, দৈনিক মাত্র ৩০ মিনিট হাঁটলেই ভালো থাকবে হার্ট ও লিভার।

বর্তমানের হাইস্পিডের দুনিয়ায় আমারা এতটাই ব্যস্ত হয়ে পড়েছি যে কাজের চাপে নিজেদের শরীরের প্রতি যত্ন নিতে পারি না। শরীরের কথা যখন আসে তখন আমরা প্রায়ই উপেক্ষা করে থাকি শরীরচর্চাকে। নানা অজুহাত খুঁজি। কিন্তু শরীর সুস্থ রাখতে দৈনিক ৩০ মিনিট হাঁটার পেছনে ব্যয় করতেই হবে।

সাম্প্রতিক আমেরিকার একটি গবেষণায় জানা গেছে, আপনি যদি নিয়মিত সকালবেলায় হাঁটেন, তাহলে তা ফ্যাটি লিভারের জন্য খুবই উপকারী। কম কষ্টের এই শরীরচর্চাটি হার্টও ভালো রাখে। তাই হাঁটার বিকল্প কিছুই হতে পারে না। প্রায় প্রত্যেক চিকিৎসকই সকালবেলায় হাঁটার পরামর্শ দিয়ে থাকেন।

এছাড়া প্রতিদিন সকালের শরীরচর্চা লিভারের চর্বি কমাতে সাহায্য করে থাকে। আপনিও যদি ফ্যাটি লিভারের সমস্যায় ভোগেন তাহলে দৈনিক ৩০ মিনিট শরীরচর্চায় ব্যয় করা সত্যিই আপনার জন্য খুবই কার্যকরী। এমনটাই বলছেন আমেরিকার পেন স্টেট কলেজ অব মেডিসিনের গবেষকরা।

প্রতিদিনকার শরীরচর্চায় শরীরে রক্ত চলাচল ভালো হয়ে থাকে। যার ফলে হার্ট অ্যাটাকের মতো ঝুঁকি থেকে আপনি মুক্ত হতে পারেন। রক্তসঞ্চালন স্বাভাবিক অবস্থায় থাকে। তাই শরীর সুস্থ রাখতে ব্যায়ামের বিকল্প কিছু হতে পারে না।

আপনি যতই মেডিসিন খান তবুও চিকিৎসকেরা নিয়মিত শরীরচর্চার পরামর্শ দিয়ে থাকেন। সকাল যদি শুরু হয় শরীরচর্চা দিয়ে তাহলে নেতিবাচক চিন্তা, ক্লান্তি, অবসাদ আপনার ধারে কাছেও আসবে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। যেখানে বলা আছে, শারীরচর্চা থেকে বিরত থাকার ফলে শারীরিক সমস্যার হার বেড়েছে। ২০২২ সালের এই প্রতিবেদনে এমনটাই ধরা পড়েছে। কিন্তু আপনি কি জানেন নিয়মিত ব্যায়াম ৩২ শতাংশ হার্টের ঝুঁকি কমিয়ে দেয়?

অনেকে মনে করেন, ব্যায়াম তাদের জীবনকে নিয়ন্ত্রণ করতে পারে না। কিন্তু বিশেজ্ঞররা বলেছেন অন্য কথা। তাদের দাবি, নিয়মিত ৩০ মিনিটের ব্যায়াম কমাতে পারে ডায়াবেটিস, ক্যানসার, হার্টের মতো বড় বড় রোগকে। হাঁটার পাশাপাশি সাঁতার এবং সাইকেল চালানোও শরীরের জন্য ভালো ব্যায়াম।

(ঢাকাটাইমস/১৩মার্চ/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

দেশেই চিকিৎসা, শ্রবণশক্তি ফিরে পাওয়া জন্মবধিররা করল আবৃত্তি গাইল গান

ইউনাইটেড হসপিটালে একসঙ্গে মিলবে গ্যাস্ট্রোলিভারের সব চিকিৎসা

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয় যেসব খাবার, ওজন কমাতেও সিদ্ধহস্ত

মাইগ্রেনের ব্যথায় প্রাণ ওষ্ঠাগত? কিছু খাবারেই রয়েছে সমাধান!

অবৈধ ক্লিনিক-হাসপাতাল বন্ধে সবাইকে এগিয়ে আসতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

ডেন্টাল ইমপ্লান্ট কংগ্রেস ও এক্সপোর রেজিস্ট্রেশন ৪ মার্চ পর্যন্ত

ক্যানসারের ঝুঁকি বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

হৃদরোগে আক্রান্ত শিশুদের বিনামূল্যে চিকিৎসা দিচ্ছে কাতার চ্যারিটি

অগ্ন্যাশয়ের ক্যানসার বাড়ছে মানুষের কিছু ভুলেই! জানুন বিস্তারিত

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, জানা যাবে যেভাবে

এই বিভাগের সব খবর

শিরোনাম :