ঢাবিতে অধ্যাপক সেকান্দার হায়াত খান স্বর্ণপদক প্রবর্তন

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মার্চ ২০২৩, ১৮:৩৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটে ‘অধ্যাপক সেকেন্দার হায়াত খান স্বর্ণপদক’ প্রবর্তন করা হয়েছে। এই স্বর্ণপদক প্রবর্তনের লক্ষ্যে বুধবার উপাচার্য লাউঞ্জে আয়োজিত ট্রাস্ট ফান্ড গঠন অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভাপতিত্ব করেন।

এই ট্রাস্ট ফান্ড গঠনের লক্ষ্যে পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এম সেকান্দার হায়াত খান ১২ লাখ টাকার একটি চেক ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদের কাছে হস্তান্তর করেন।

উপাচার্য দফতরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. তামান্না হাওলাদার, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারসহ ইনস্টিটিউটের শিক্ষক ও দাতা পরিবারের সদস্যগণ উপস্থিত ছিলেন।

এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের এমএস পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ প্রাপ্ত একজন মেধাবী শিক্ষার্থীকে ‘অধ্যাপক সেকেন্দার হায়াত খান স্বর্ণপদক' প্রদান করা হবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই ট্রাস্ট ফান্ড গঠনের জন্য দাতাকে ধন্যবাদ জানান। এর মাধ্যমে শিক্ষার্থীরা অনুপ্রাণিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট গবেষক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এম সেকান্দার হায়াত খান দেশের পরিসংখ্যান শিক্ষা ও গবেষণায় অনন্য অবদান রেখেছেন।

(ঢাকাটাইমস/২২মার্চ/এসকে)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :