ছেলেকে ক্রাউন প্রিন্স বানালেন আমিরাতের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মার্চ ২০২৩, ১৭:৪৫

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান বুধবার রাতে আবুধাবির ক্রাউন প্রিন্স হিসেবে তার বড় ছেলে শেখ খালেদ বিন মোহাম্মদ আল নাহিয়ানের নাম ঘোষণা করেছেন। তাকে তেল সমৃদ্ধ উপসাগরীয় রাজতন্ত্রের সম্ভাব্য পরবর্তী নেতা হিসেবে দেখা যাবে।

এছাড়াও রাষ্ট্রপতি তার ভাইদের দেশের শীর্ষ পদে বসিয়েছেন বলে রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যম জানিয়েছে।

৬২ বছর বয়সী শেখ মোহাম্মদ ‘এমবিজেড’ নামে পরিচিত এবং সংযুক্ত আরব আমিরাতের দীর্ঘদিনের ডি ফ্যাক্টো শাসক, তার সৎ ভাই শেখ খলিফার মৃত্যুর পরে গত মে মাসে রাষ্ট্রপতি হওয়ার পর এটি ছিল সবচেয়ে বড় রাজনৈতিক পরিবর্তনের অংশ। অসুস্থতার কারণে তিনি বেশ কয়েক বছর ধরে দূরে ছিলেন।

এমবিজেডের ভাই ম্যানচেস্টার সিটি ফুটবল ক্লাবের মালিক শেখ মনসুর বিন জায়েদকে ভাইস-প্রেসিডেন্ট পদে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি দুবাইয়ের শাসক এবং সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের ভূমিকায় যোগ দেন।

রাষ্ট্রপতির অন্য দুই ভাই তাহনউন বিন জায়েদ সংযুক্ত আরব আমিরাতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এবং এডিকিউ সার্বভৌম সম্পদ তহবিলের চেয়ারম্যান। আরেক ভাই হাজ্জা বিন জায়েদকে আবুধাবির ডেপুটি শাসক বানানো হয়েছে দেশের তেলের মজুদের বেশিরভাগ অংশ নিয়ন্ত্রণ করে।

গত বছর এমবিজেডের রাষ্ট্রপতি পদে আরোহণের ফলে আবুধাবির ক্রাউন প্রিন্স হিসেবে কে তার স্থলাভিষিক্ত হবেন তা নিয়ে জল্পনা শুরু হয়েছিল। শেখ খালেদ এবং তাহনউন উভয়েই এই সম্মানের জন্য মত দিয়েছিলেন।

সংযুক্ত আরব আমিরাত বিশ্বের অন্যতম বৃহত্তম তেল-উৎপাদনকারী এবং মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের মিত্র। দেশটি মধ্যপ্রাচ্যে একটি বড় শক্তিতে পরিণত হয়েছে কারণ সাম্প্রতিক বছরগুলিতে মিসর এবং ইরাকের মতো ঐতিহ্যবাহী হেভিওয়েট দেশগুলো পিছিয়ে পড়েছে৷

শেখ খালেদের নিয়োগকে অন্যান্য উপসাগরীয় শাসকসহ জ্বালানি জায়ান্ট সৌদি আরব এবং কাতার এবং সংযুক্ত আরব আমিরাতের অন্যান্য ছয়টি আমিরাতের নেতারা স্বাগত জানিয়েছেন।

কুয়েত বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের সহকারী অধ্যাপক উপসাগরীয় ভাষ্যকার বাদের আল-সাইফ বলেছেন, পরিবর্তনের ধারাবাহিকতা এমবিজেডের ঘনিষ্ঠ পরিবারের মধ্যে শক্তি বাড়িয়ে দিয়েছে। এই পদক্ষেপটি (যুবরাজ হিসেবে ভাইয়ের পরিবর্তে তার ছেলেকে নিয়োগ করা) প্রত্যাশিত হয়েছে। এটি উপসাগরীয় অঞ্চলের অন্য কোথাও দৃশ্যমান লাইনাল মডেল অনুসরণ করে আরও স্থিতিশীল এবং মসৃণ উত্তরাধিকার প্রদান করেছে।’

তিনি টুইটে বলেন, ‘এমবিজেডের পূর্ণ ভাইবোনদের মধ্যে ক্ষমতা একত্রীকরণ কোন গোপন বিষয় নয়। আজকের ডিক্রি এটিকে পুনরায় নিশ্চিত করেছে।’

শেখ খালেদ আবুধাবি এক্সিকিউটিভ কাউন্সিলের সদস্য এবং আবুধাবি এক্সিকিউটিভ অফিসের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং রাষ্ট্রীয় তেল জায়ান্ট এডিএনওসি-র বোর্ডে বসেছেন।

তিনি যুব ও পরিবেশগত প্রকল্পের পাশাপাশি খেলাধুলার সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক আবদুল খালেক আবদুল্লাহ বলেছেন, নেতৃত্বের প্রস্তুতির অংশ হিসেবে শেখ খালেদ ইতিমধ্যেই বিদেশ সফরে তার বাবার প্রতিনিধিত্ব করেছেন।

তিনি বলেন, শেখ খালেদ তার রাষ্ট্রপতির প্রথম দিনগুলিতে এখনও তার বাবার সঙ্গে শেখার সময় আছে।

আবদুল্লাহ এএফপিকে বলেন, ‘তাকে এই কাজের জন্য প্রস্তুত করা হচ্ছে। যারা তাকে কয়েক বছর ধরে ঘনিষ্ঠভাবে দেখেছেন তারা সবাই জানেন যে তিনি এর জন্য প্রস্তুত এবং তিনি এই কাজের জন্য উপযুক্ত। তিনি তার বাবার আস্থা অর্জন করেছেন। তিনি খুব সহজে মানুষের সঙ্গে পরিচিত হতে পারেন এবং ভালভাবে মিশে যান যা একজন ভবিষ্যতের নেতার জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

(ঢাকাটাইমস/৩০মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :