মার্কিন নাগরিকদের দ্রুত রাশিয়া ছাড়তে বলল হোয়াইট হাউজ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ মার্চ ২০২৩, ১৪:০৪ | প্রকাশিত : ৩১ মার্চ ২০২৩, ১৩:৫৬

গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ায় ওয়াল স্ট্রিট জার্নালের এক সাংবাদিক গ্রেপ্তারের পর ‘অবিলম্বে’ মার্কিন নাগরিকদের সে দেশ ছাড়ার আহ্বান জানিয়েছে হোয়াইট হাউজ।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি ক্যারিন জ্যাঁ পিয়েরে’র দেওয়া এক বিবৃতিতে জানানো হয়, একজন মার্কিন সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে এবং এ ঘটনায় যুক্তরাষ্ট্রের সরকার গভীরভাবে উদ্বিগ্ন। হোয়াইট হাউজের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে রাশিয়ায় বসবাসরত ও ভ্রমণরত মার্কিন নাগরিকদের অভিলম্বে দেশটি ছাড়তে বলা হয়। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও নাগরিকদের রাশিয়ার ছাড়ার আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার ওয়াল স্ট্রিট জার্নালের মস্কোর প্রতিনিধি ইভান গার্শকোভিচকে (৩১) গ্রেপ্তারের তথ্য জানায় আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। ইভান ওয়াল স্ট্রিট জার্নালে মস্কোর প্রতিনিধি হিসেবে কাজ করতেন। তিনি রুশ বংশোদ্ভূত হলেও আমেরিকার নাগরিক। ওয়াল স্ট্রিট জার্নালে রাশিয়ার অর্থনীতি ও সামরিক ব্যয় নিয়ে একটি প্রতিবেদন করেছিলেন ইভান।

রুশ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফএসবির অভিযোগ, রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের গোপন তথ্য হস্তগত করার চেষ্টা করছিলেন ইভান। আমেরিকার হয়েই এই গুপ্তচরবৃত্তি করতেন তিনি।

প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গ্রেপ্তারের পর গতকালই টুইটে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন বলেন, ‘আপনি রাশিয়ায় বসবাস বা ভ্রমণরত মার্কিন নাগরিক হয়ে থাকলে অনুগ্রহ করে অবিলম্বে সেই দেশ ত্যাগ করুন।’

ইভানকে আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার দেখানোর পর আদালতে তোলা হয়। আগামী ২৯ মে পর্যন্ত তাকে কারাগারে রাখার আদেশ দিয়েছেন মস্কোর একটি আদালত। সাংবাদিক ইভান তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন। দোষী সাব্যস্ত হলে তাঁর সর্বোচ্চ ২০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

ঢাকাটাইমস/৩১মার্চ/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছিলো ইসরায়েল: মার্কিন কর্মকর্তা

পাকিস্তানের জাপানি নাগরিকদের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতি বোমা হামলা, হতাহত ৫

ইরানে প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু

৩টি ইসরায়েলি ড্রোন ধ্বংস করল ইরান

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা ইসরায়েলের

ভারতে লোকসভার ভোট শুরু

দুবাই বিমানবন্দরে জলাবদ্ধতায় চরম বিশৃঙ্খলা, যাত্রীদের দুর্বিষহ অবস্থা

এই বিভাগের সব খবর

শিরোনাম :