অভিযুক্ত ট্রাম্পকে আদালতে আত্মসমর্পণের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মার্চ ২০২৩, ২০:৫৫

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে ২০১৬ সালের রাষ্ট্রপতি নির্বাচনের আগে একজন পর্ন তারকাকে গোপনে অর্থ প্রদানের অভিযোগে নিউইয়র্কের তদন্তে অভিযুক্ত করা হয়েছে। তার বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ গঠন করে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন নিউ ইয়র্কের আদালত। গ্রেপ্তার চেষ্টায় সহায়তা না দেয়ার ঘোষণা দিয়েছেন ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস। দলীয় সমর্থন চেয়ে নিজেকে নির্দোষ দাবি করেছেন এই রিপাবলিকান নেতা।

ম্যানহাটন জেলা অ্যাটর্নির অফিস অনুসারে, কয়েক সপ্তাহের জল্পনা-কল্পনার পর নিউইয়র্কের একটি গ্র্যান্ড জুরি বৃহস্পতিবার ট্রাম্পকে অভিযুক্ত করার জন্য ভোট দিয়েছে। মার্কিন ইতিহাসে ফৌজদারি বিচারের মুখোমুখি হওয়া প্রথম প্রাক্তন রাষ্ট্রপতি তিনি।

তবে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হলেও ট্রাম্পকে হাতকড়া পরানো হবে না বলে জানিয়েছেন তার আইনজীবী।

তবে তার বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ এখনও জানা যায়নি এবং আগামী দিনে অভিযুক্ত ঘোষণা করা হবে। ম্যানহাটনের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগের অফিস একটি বিবৃতি জারি করে বলেছে, প্রসিকিউটররা ট্রাম্পের আইনজীবীদের সঙ্গে তার আত্মসমর্পণের ব্যবস্থা করার জন্য কাজ করছেন।

এটি আরও নিশ্চিত করেছে যে, আপাতত অভিযোগগুলি সিলমোহরের অধীনে থাকবে। জেলা অ্যাটর্নির কার্যালয় একজন মুখপাত্র বলেছেন, ‘অভিযোগ (আদালতে উপস্থিতির) তারিখ নির্বাচন করা হলে নির্দেশনা প্রদান করা হবে।’

২০২৪ সালের রাষ্ট্রপতি নির্বাচনী প্রচারের মাধ্যমে প্রকাশিত একটি বিবৃতিতে ট্রাম্প অভিযুক্তকে ‘ইতিহাসের সর্বোচ্চ স্তরে রাজনৈতিক নিপীড়ন এবং নির্বাচনী হস্তক্ষেপ’ বলে অভিহিত করেছেন।

নিজেকে সম্পূর্ণ নির্দোষ দাবি করে তিনি বলেছিলেন, মামলাটি তার বিরুদ্ধে একটি সমন্বিত ‘ডাইনির শিকারের’ অংশ ছিল।

যখন অভিযোগের খবর ছড়িয়ে পড়ে তখন ফ্লোরিডা এস্টেটের মার-এ-লাগোতে ট্রাম্প ছিলেন বলে জানা গেছে। তিনি প্রাথমিকভাবে অফিস ছাড়ার পর থেকেই সেখানে বসবাস করছেন। শুক্রবার, ট্রাম্পের আইনজীবী জো টাকোপিনা এনবিসির ‘টুডে’ শোতে একটি সাক্ষাত্কারের সময় বলেছিলেন, রাষ্ট্রপতি স্বেচ্ছায় আত্মসমর্পণের পরিকল্পনা করেছিলেন এবং ‘মার-এ-লাগোতে গা ঢাকা দিতে যাচ্ছেন না।’

নিউইয়র্কের তদন্তটি ১ লাখ ৩০ হাজার ডলার অর্থপ্রদানের ওপর কেন্দ্রীভূত হয়েছে। ট্রাম্পের প্রাক্তন ব্যক্তিগত আইনজীবী এবং ফিক্সার মাইকেল কোহেন ২০১৬ সালের প্রচারণার পূর্বে স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ হিসেবে দিয়েছিলেন যাতে তাদের মধ্যকার শারিরীকি সম্পর্কের কথা ফাঁসা না করা হয়।

ড্যানিয়েলসের আসল নাম স্টেফানি ক্লিফোর্ড। তিনি বলেছেন, ২০০৬ সাল থেকে ট্রাম্পের সঙ্গে তার পরিচয় ছিল। কোহেন বলেছিলেন, তিনি ট্রাম্পের আদেশে তাকে অর্থ প্রদান করেছিলেন।

প্রাক্তন রাষ্ট্রপতি বিষয়টি অস্বীকার করেছেন এবং বলেছেন অর্থ প্রদানের বিষয়টি মিথ্যা অভিযোগ। তার খ্যাতি নষ্ট করতে এমব করা হচ্ছে। ট্রাম্প জোর দিয়ে বলেছেন যে তিনি কোনো ভুল করেননি।

বৃহস্পতিবারের অভিযোগের আগে ড্যানিয়েলস ট্রাম্পের প্রত্যাশিত গ্রেপ্তারের জন্য একাধিক মৃত্যুর হুমকির জন্য নিরাপত্তা জোরদার করেছেন বলে জানা গেছে। তার আইনজীবী ২০১৮ সালে বলেছিলেন, তাকে শারীরিকভাবে হুমকি দেওয়া হয়েছিল এবং ট্রাম্পের সঙ্গে তার সম্পর্কের বিষয়ে চুপ থাকার জন্য সতর্ক করা হয়েছিল।

বেশ কয়েকটি মার্কিন মিডিয়া আউটলেট রিপোর্ট করেছে, সম্ভাব্য অভিযোগগুলো ট্রাম্প যেভাবে কোহেনকে প্রতিদান দিয়েছিলেন তার সঙ্গে সম্পর্কিত। প্রসিকিউটররা অভিযোগ করেছেন যে তিনি অর্থপ্রদানকে আইনি ব্যয় হিসেবে ভুলভাবে লেবেল করেছেন।

যদি অর্থপ্রদানটি নির্বাচনী প্রচারণার অনুদান হিসেবে নির্ধারিত হয়, তবে এটি নির্বাচনী আইনও লঙ্ঘন করতে পারে যা রাজনৈতিক প্রার্থীদের ব্যক্তি প্রতি ২ হাজার ৭০০ ডলার অবদান রাখে এবং সেগুলিকে জনসমক্ষে প্রকাশ করতে হবে।

ট্রাম্প চলতি মাসের শুরুতে বলেছিলেন, এই মামলায় তিনি সম্ভাব্য গ্রেপ্তারের মুখোমুখি হতে যাচ্ছেন। আল জাজিরা জানিয়েছে, পরের সপ্তাহের শুরুতে তিনি যখন নিউইয়র্কের ম্যানহাটন জেলা অ্যাটর্নি অফিসে আত্মসমর্পণ করবেন তখন তার আঙুলের ছাপ এবং ছবি তোলা হবে বলে ধারণা করা হচ্ছে, তবে সেটি কখন ঘটবে তা স্পষ্ট নয়।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে বারবার অভিযোগের বিষয়ে জিজ্ঞাসা করা হলে মন্তব্য করতে অস্বীকার করেন। তিনি বলেন, ‘ট্রাম্প নিয়ে আমার কোনো মন্তব্য নেই।

যদিও রিপাবলিকানরা সাধারণত অভিযোগের সমালোচনা করে, হাউসের স্পিকার কেভিন ম্যাকার্থির মতো অনেকে এটিকে ‘আইনি প্রক্রিয়ার অস্ত্রোপচার’ হিসেবে বর্ণনা করেছেন। ডেমোক্র্যাটরা এই পদক্ষেপকে সমর্থন করে বলেছিল ট্রাম্পের অপরাধমূলক কাজ তার সঙ্গে ধরা পড়ছে।

ড্যানিয়েলস নিজেই বৃহস্পতিবারের সংবাদটি টুইটারে তার সমর্থকদের ধন্যবাদ জানিয়ে উদযাপন করেছেন। টুইটারে তিনি বলেন, ‘আমার শ্যাম্পেন ছিটিয়ে দিতে চাই।’ এদিকে, তার আইনজীবী ক্লার্ক ব্রিউস্টার বলেছেন, অভিযোগটি ‘আনন্দের কারণ নয়। গ্র্যান্ড জুরিদের কঠোর পরিশ্রম এবং বিবেককে অবশ্যই সম্মান করতে হবে। এখন সত্য ও ন্যায়ের জয় হোক।’

অভিযোগের খবরের পরে রিপাবলিকান পার্টি মূলত ট্রাম্পের চারপাশে সমাবেশ করেছিল, তার দ্বিতীয় জ্যেষ্ঠ পুত্র এরিক ট্রাম্প অভিযুক্তকে ‘তৃতীয় বিশ্বের প্রসিকিউটরিয়াল অসদাচরণ’ বলে অভিহিত করেছেন।

শুক্রবার তিনি বলেছিলেন, ‘এটি প্রচারাভিযানের বছরে রাজনৈতিক প্রতিপক্ষকে সুবিধাবাদী লক্ষ্যবস্তু।’

ট্রাম্প ইতিমধ্যেই ২০২৪ সালে পুনঃনির্বাচন চাওয়ার পরিকল্পনা ঘোষণা করেছেন এবং বলেছেন একটি অভিযোগ তাকে নির্বাচনে অংশ নেওয়া থেকে বিরত রাখবে না। হান্না বলেন, ‘যে কোনো ব্যক্তি যাকে দোষী সাব্যস্ত করা হয়েছে, বা প্রকৃতপক্ষে সাজা দেওয়া হয়েছে, তিনি সংবিধানের পরিপ্রেক্ষিতে মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রপতি পদে দাঁড়াতে পারবেন। এটি তার বেসকে গ্যালভানাইজ করে কিনা… এমন কিছু যা দেখা বাকি আছে।’

এদিকে ডেমোক্র্যাটরা ট্রাম্পের ফৌজদারি অভিযোগের খবরকে স্বাগত জানিয়ে বলেছেন, ‘কেউই আইনের ঊর্ধ্বে নয়, তা যতই শক্তিশালী হোক না কেন।’

ইলহান ওমর লিখেছেন, ‘এটি অনেক অপরাধমূলক কাজের মধ্যে একটি যার জন্য ডোনাল্ড ট্রাম্পকে তদন্ত করা হচ্ছে। কোন ভুল করবেন না; বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্যক্তিদের একজনকে নিরপেক্ষভাবে তদন্ত করা হয়েছে এবং অভিযুক্ত করা হয়েছে। এটা এই সত্যের প্রমাণ যে আমরা এখনো আইনের দেশে বাস করি।’

(ঢাকাটাইমস/৩১মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

সকাল সকাল ভোট দিলেই মিলবে আইসক্রিম-চাউমিন! 

প্রথম নারী উপাচার্য পেল আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়

ইউক্রেন-ইসরায়েলের জন্য ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদন দিলো মার্কিন সিনেট 

ঘুষ নেওয়ার অভিযোগে রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী আটক

লোহিত সাগরে অভিবাসীবাহী নৌকাডুবি, নিহত অন্তত ৩৩

তীব্র গরমে বিশ্বব্যাপী বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

এই বিভাগের সব খবর

শিরোনাম :