ইতালিতে অফিশিয়াল কাজে ইংরেজিসহ বিদেশি ভাষা ব্যবহার করলেই শাস্তি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২৩, ১৬:০২

অফিশিয়াল কাজে বিদেশি ভাষা বিশেষ করে ইংরেজি ভাষা ব্যবহারকারীদের জন্য আরও কঠোর হতে চাচ্ছে ইতালির সরকার। ইতালীয়দের মধ্যে যারা অফিসিয়াল যোগাযোগে ইংরেজি এবং অন্যান্য বিদেশী ভাষার ব্যবহার করবে তাদেরকে ১ লাখ ৮ হাজার ৭০৬ ডলার পর্যন্ত গুনতে হতে পারে জরিমানা। দেশটির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির ব্রাদার্স অব ইতালি পার্টি দ্বারা প্রবর্তিত নতুন আইনের অধীনে এমনটাই ঘোষণা করেছেন। খবর সিএনএনের।

নিম্ন কক্ষের ডেপুটিদের সদস্য ফ্যাবিও র‌্যাম্পেলি আইনটি প্রবর্তন করেছিলেন এবং এটি প্রধানমন্ত্রীর সমর্থন পেয়েছে।

যদিও আইনটি সমস্ত বিদেশী ভাষা ব্যবহারের ক্ষেত্রে প্রযোজ্য তবে বিশেষ করে ‘অ্যাংলোম্যানিয়া’ বা ইংরেজি শব্দের ব্যবহারের ক্ষেত্রে বেশি কঠোরতা অবলম্বন করবে। কেননা ইংরেজি শব্দের ব্যবহার ইতালীয় ভাষাকে ‘অপমান করে’ বলে তিনি জানিয়েছেন। বিশেষ করে যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নের অংশ না হওয়ায় ইংরেজির ব্যবহারকে আরও ছোট করে দেখছেন এই আইন প্রণেতা।

নতুন বিলে বলা হয়েছে, জনপ্রশাসন পদে অধিষ্ঠিতিত যেকোনো কর্মকর্তাকে ‘ইতালীয় ভাষায় লিখিত ও মৌখিক জ্ঞান এবং দক্ষতা’ থাকতে হবে। তবে এই বিলটি এখনো সংসদীয় বিতর্কের জন্য উত্থাপিত হয়নি।

সিএনএন জানিয়েছে, আইনের খসড়া অনুসারে বিদেশী সংস্থাগুলির সমস্ত অভ্যন্তরীণ বিধিবিধান এবং কর্মসংস্থান চুক্তির ইতালীয় ভাষার সংস্করণ থাকতে হবে। খসড়া বিলে বলা হয়েছে, ‘এটি কেবল ফ্যাশনের বিষয় নয়, যেমন ফ্যাশন চলে যায়, তবে অ্যাংলোম্যানিয়ার সামগ্রিকভাবে সমাজের জন্য প্রতিক্রিয়া রয়েছে।’

আইনের প্রথম অনুচ্ছেদে বলা হয়েছে, যে অফিসগুলিতে অ ইতালীয়-ভাষী বিদেশীদের সঙ্গে লেনদেন করা হয়, সেখানেও ইতালীয় ভাষাই ব্যবহৃত হতে হবে।

অনুচ্ছেদ ২ ইতালীয়কে ‘জাতীয় অঞ্চলে জনসাধারণের পণ্য ও পরিষেবার প্রচার এবং ব্যবহারের জন্য বাধ্যতামূলক করবে।’ এটি না করলে ৫ হাজার থেকে ১ লাখ ইউরোর পর্যন্ত জরিমানা আদায় করা হবে।

(ঢাকাটাইমস/২এপ্রিল/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :