এইচ৩এন৮ বার্ড ফ্লুতে প্রথম মানব মৃত্যুর বিরল ঘটনা চীনে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ এপ্রিল ২০২৩, ১৫:৩৬

এইচ৩এন৮ বার্ড ফ্লুতে প্রথম মানুষের মৃত্যু ঘটেছে চীনে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, একজন চীনা মহিলা বার্ড ফ্লুতে মারা যাওয়া প্রথম ব্যক্তি হয়ে উঠেছেন যা মানুষের মধ্যে বিরল। তবে এটি মানুষের মধ্যে ছড়িয়ে পড়েছে বলে মনে হচ্ছে না।

চীনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ গুয়াংডংতে ৫৬ বছর বয়সী এই মহিলা তৃতীয় ব্যক্তি ছিলেন যিনি এভিয়ান ইনফ্লুয়েঞ্জার এইচ৩এন৮ সাবটাইপ দ্বারা সংক্রামিত হয়েছেন বলে জানা গেছে বলে মঙ্গলবার এক বিবৃতিতে ডব্লিউএইচও জানিয়েছে।

গুয়াংডং প্রাদেশিক সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন গত মাসের শেষের দিকে তৃতীয় সংক্রমণের কথা জানিয়েছে কিন্তু মহিলার মৃত্যুর বিবরণ দেয়নি। ডব্লিউএইচওর মতে, রোগীর একাধিক অন্তর্নিহিত অবস্থা ছিল এবং পোল্ট্রি মুরগির সংস্পর্শে থাকার ঘটনাও রয়েছে।

চীনে লোকেদের বিক্ষিপ্তভাবে বার্ডফ্লুতে আক্রান্ত হওয়ার সাধারণ ঘটনা। কিন্তু এভিয়ান ফ্লু ভাইরাসগুলি ক্রমাগত বিশাল পোল্ট্রি এবং বন্য পাখিদের মধ্যে ছড়িয়ে পড়ছে।

মহিলা অসুস্থ হওয়ার আগে স্থানীয় যে কাঁচা বাজারে যেত সেখানকার নমুনাও সংগ্রহ হয়েছে। পরীক্ষা করে দেখা গেছে নমুনাগুলিতে ইনফ্লুয়েঞ্জা এ(এইচ৩) পজিটিভ। ডব্লিউএইচও বলেছে, এটি সংক্রমণের উত্স হতে পারে।

যদিও মানুষের মধ্যে বিরল কিন্তু এইচ৩এন৮ পাখিদের মধ্যে সাধারণ ঘটনা। তাদের মধ্যে এটি রোগের সামান্য বা কোনো রকম লক্ষণ সৃষ্টি করে না। এটি অন্যান্য স্তন্যপায়ী প্রাণীকেও সংক্রমিত করেছে।

সংক্রামিত মহিলার ঘনিষ্ঠ যোগাযোগের মধ্যে অন্য কোনো ক্ষেত্রে পাওয়া যায়নি বলে ডব্লিউএইচও নিশ্চিত করেছে। বিবৃতিতে সংস্থাটি বলেছে, ‘উপলব্ধ তথ্যের ওপর ভিত্তি করে দেখা যাচ্ছে এই ভাইরাসটি এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির মধ্যে সহজে ছড়িয়ে পড়ার ক্ষমতা রাখে না এবং তাই জাতীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক স্তরে মানুষের মধ্যে এটি ছড়িয়ে পড়ার ঝুঁকি কম বলে মনে করা হয়।’

সমস্ত এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের মনিটরিং তাদের বিকশিত হওয়ার এবং মহামারি সৃষ্টি করার ক্ষমতার কারণে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।

(ঢাকাটাইমস/১২এপ্রিল/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :