বিশ্ব ম্যালেরিয়া দিবসে জানুন এ রোগ প্রতিরোধের উপায়

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৫ এপ্রিল ২০২৩, ০৮:৫২

ম্যালেরিয়া একটি মশা-বাহিত বিপজ্জনক রোগ। মশার থেকে মানুষের সংক্রমণের জন্য, একটি আনোফেলিস মশার কামড় যথেষ্ট। মানুষের রক্তক্ষরণে ঢুকে প্যারাসাইট লিভারে বাড়া শুরু করে এবং তার পর শরীরের রেড ব্লাড সেলস (আরবিসি) আক্রমণ এবং ধ্বংস করে।

এই রোগে সাধারণত কাঁপুনি দিয়ে জ্বর আসে, সেইসঙ্গে মাথাব্যথা, বমি, শ্বাসকষ্ট ইত্যাদি উপসর্গও দেখা দেয়। ম্যালেরিয়াকে মোটেও হালকাভাবে নেবেন না। বরং সঠিক সময়ে চিকিৎসকের কাছে গিয়ে প্রয়োজনীয় পরীক্ষা-নীরিক্ষার মাধ্যমে চিকিৎসা করান।

চিকিৎসার পাশাপাশি কিছু খাবার খেয়েও এ রোগ প্রতিরোধ করা সম্ভব। আজ ২৫ এপ্রিল বিশ্ব ম্যালেরিয়া দিবস। এই দিনে চলুন জেনে আসি ম্যালেরিয়া প্রতিরোধে কোন ধরনের খাবার খাওয়া যেতে পারে।

পুষ্টিকর খাবার

এমন খাবার যা হজম করতে তেমন সমস্যা হবে না অথচ শরীরে পুষ্টি জোগাবে। তরল খাবার বেশি করে খাবেন যেমন- গ্লুকোজ পানি, আখের রস, ডাবের পানি, লেবুর রস।

প্রোটিন যুক্ত খাবার

প্রোটিন শরীরকে শক্তি দেয়। এক্ষেত্রে আপনি প্রতিদিন খাবারের তালিকায় রাখতে পারেন ডাল, মুরগির মাংস, ডিম, দুধ, দইয়ের মতো খাবার। তার পাশাপাশি প্রচুর পরিমাণে ফাইবার যুক্ত শাকসবজিও খাবেন।

ভেষজ গুণ সম্পন্ন মশলা

ম্যালেরিয়ার সময় আজওয়ান ভেজানো পানি খেলে হজমের সমস্যা মেটে। মেথি ভেজানো পানিও পেট ঠান্ডা করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হলুদেরও জুড়ি মেলা ভার। দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খাওয়ার কথাও গুরুজনেরা বলে থাকেন।

প্রচুর পানি খাওয়া

পানির কোনো বিকল্প নেই। ম্যালেরিয়ার সময় নিয়ম মেনে প্রচুর পরিমাণে পানি খান। একজন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে প্রায় তিন থেকে সাড়ে তিন লিটার পানি খাওয়া প্রয়োজন।

বাদাম

ছোট্ট ছোট্ট বাদামে প্রচুর পরিমাণে শক্তির উপাদান থাকে, যা আপনার শরীরকে মজবুত করে। এমনি না খেতে পারলে দুধ বা স্যালাডের সঙ্গে মিশিয়ে নিয়েও খেতে পারেন বাদাম। বাদামে রয়েছে নানা ঔষধি গুণ। ম্যালেরিয়ার মধ্যে বাদাম খেলে এটি শরীরকে শক্তি দেয়ার পাশাপাশি জ্বর কমিয়ে আনতেও সাহায্য করে।

জাম্বুরা

ম্যালেরিযার অব্যর্থ ওষুধ কুইনিন প্রাকৃতিকভাবেই থাকে জাম্বুরায়। এটি ম্যালেরিয়ার জীবাণু ধ্বংস করে দ্রুত এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয় বহুগুণ। জাম্বুরা সেদ্ধ করে এর রস খেলে ম্যালেরিয়া সেরে যাবে দ্রুতই।

দারুচিনি

ম্যালেরিয়ায় শরীরে যে অসহ্য ব্যথাবোধ হয়, সেটি সারাতে সাহায্য করে দারুচিনির গুড়া। এতে আছে সিনামেলডিহাইড নামের এক ধরনের উপাদান, যা শরীরের ব্যথাকে কমিয়ে আনতে সাহায্য করে।

আদা

আদার রস ম্যালেরিয়ার ঘন ঘন বমি হওয়ার প্রবণতাকে কমিয়ে আনে। সেইসঙ্গে এটি রোগীর রুচিও বাড়ায়। তবে ম্যালেরিয়া হোক বা না হোক, প্রতিদিনকার খাবারের তালিকায় পুষ্টিকর খাবার থাকলে আর নিয়ম মেনে তা খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বেই।

(ঢাকাটাইমস/২৫এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :