শত্রুর বিমান ও ইলেকট্রনিক সামরিক সরঞ্জামের ফিঙ্গারপ্রিন্ট ইরানের হাতে!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ এপ্রিল ২০২৩, ০৯:২৩

ইরানের ইলেকট্রিক ইন্ডাস্ট্রির প্রধান নির্বাহী কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল আমির রাস্তেগারি বলেছেন, শত্রুরা যেসব ইলেকট্রনিক মিলিটারি ইকুইপমেন্ট ব্যবহার করে তার ফিঙ্গাগার প্রিন্ট লাভ করেছে ইরান।

ব্রিগেডিয়ার জেনারেল আমির রাস্তেগারি বলেন, ইরানি সেনারা এই প্রযুক্তি ব্যবহার করছে যার ফলে শত্রুর যুদ্ধবিমানের মাধ্যমে পাঠানো ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গের সমস্ত মাত্রা শনাক্ত করতে এবং সেই অনুযায়ী আক্রমণ করতে সক্ষম হয়।

ইরানের এ প্রতিরক্ষা কর্মকর্তা বলেন, “আমরা শত্রুর ইলেকট্রনিক ইকুইপমেন্টের ফিঙ্গারপ্রিন্ট পেয়েছি। ফিঙ্গারপ্রিন্ট প্রতিটি মানুষের জন্য অনন্য কিছু। এটি ইলেক্ট্রোম্যাগনেটিক সিস্টেমের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ বিষয়। গত কয়েক বছর ধরে আমরা এই প্রযুক্তি পেয়েছি।”

জেনারেল রাস্তেগারি উদাহরণ হিসেবে বলেন, যদি এফ-৩৫ অপারেশন এবং নজরদারি শুরু করে তাহলে সেখান থেকে তরঙ্গ উৎপন্ন হবে যা অন্য এফ-থার্টি ফাইভের বেলায় ভিন্ন। এখন আমরা এগুলো সনাক্ত করতে পারি। আমরা টেলি কমিউনিকেশন রেডিও এবং ম্যাগনেটিক সিগন্যাল গ্রহণ ও বিশ্লেষণ করতে পারি। এর মাধ্যমে এগুলোর অবস্থান খুঁজে পাওয়া যায়। যদি একই ফাইটার পরে অভিযান শুরু করে তাহলে আমরা তা সহজেই খুঁজে পেতে পারি।—পার্সটুডে।

ঢাকাটাইমস/২৭এপ্রিল/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :