কওমের পুরনো বাজার এখন জনপ্রিয় পর্যটন কেন্দ্র

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৭ এপ্রিল ২০২৩, ২২:২২

এক সময়ের পরিত্যক্ত বাজার এখন একটি সুন্দর পর্যটন গন্তব্যে পরিণত হয়েছে। ইরানের কেন্দ্রীয় কওম প্রদেশে ঐতিহাসিক বাজারটি অবস্থিত। পুরোপুরি পুনরুদ্ধার করে একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হয়েছে।

মঙ্গলবার প্রাদেশিক পর্যটন প্রধান আলিরেজা আরজমান্দি বলেছেন, পুনরুদ্ধারের আগে বাজারের অনেক ব্যবসায়ীই দোকান বিক্রি করতে চাইছিল। কারণ তাদের পর্যাপ্ত গ্রাহক ছিল না। তাই গত বছর পুরানো সাফাভিদ-যুগের বাজারটিকে উন্নত করার জন্য ব্যবস্থা নেওয়া হয়।

আলিরেজা আরজমান্দি বলেন, এখনও পুরানো হস্তশিল্পের কারণে বাজারটি একটি ঐতিহ্যগত আকর্ষণ হিসেবে বিবেচিত হতে পারে। সেইসাথে এটি এমন একটি জায়গা যেখানে ভ্রমণকারীরা কওম থেকে স্যুভেনির এবং হস্তশিল্প সংগ্রহ করতে পারে। জায়গাটি পর্যটকদের কাছেও আকর্ষণীয়। কারণ এখানে অনেক বিস্মৃত হস্তশিল্প পাওয়া যায় বলে তিনি উল্লেখ করেন।

লবণাক্ত মরুভূমি, সোনার টিলা, চলমান বালি এবং জ্যাগড পর্বত সংলগ্ন কওম প্রদেশ হযরত-ই মাসুমেহ (রা.) এর মাজার এবং প্রধান প্রধান ধর্মীয় প্রতিষ্ঠানের (বিদ্যালয়) আবাসস্থল।

দর্শনার্থী এবং তীর্থযাত্রীরা শ্রদ্ধা জানাতে কওম ভ্রমণ করেন। এছাড়াও, এটি শিয়া পণ্ডিত এবং শিক্ষার্থীদের জন্যও একটি শীর্ষ গন্তব্য। সারা বিশ্ব থেকে জ্ঞানপিপাসুরা এখানকার মাদ্রাসায় ইসলামিক অধ্যয়ন শিখতে আসেন। আবার বিশিষ্ট ধর্মীয় বইয়ের দোকানগুলো পরিদর্শনে আসেন অনেকে।

কওমের অন্যতম দর্শনীয় প্রাকৃতিক স্থান হোজ-ই সোলতান। মরুভূমির মাঝখানে এটি একটি নজরকাড়া লবণের হ্রদ। দর্শনার্থীরা সহজেই এর অগভীর অংশে হাঁটতে পারে এবং লবণ থেকে তৈরি আকারগুলি উপভোগ করতে পারেন। তবে, হ্রদের কেন্দ্রস্থল বিপজ্জনক হতে পারে। কারণ এটি কর্দমাক্ত এবং সহজেই মানুষকে আটকাতে পারে। সূত্র: তেহরান টাইমস।

(ঢাকাটাইমস/২৭এপ্রিল/কেএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজায় আরও ৭১ ফিলিস্তিনির প্রাণহানি 

ফেসবুকে রোহিঙ্গাবিদ্বেষ ছড়ানোর নেপথ্যে ছিল মিয়ানমারের জান্তা: জাতিসংঘ

রাফাহতে আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী: নেতানিয়াহু

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

এই বিভাগের সব খবর

শিরোনাম :