বিপদে যখন দিশাহারা তখন সহসা উদ্ধারে ৯৯৯

আশিক আহমেদ, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ এপ্রিল ২০২৩, ০৭:২৪

জরুরি প্রয়োজনে তাৎক্ষণিক সহায়তার হেল্পলাইন ৯৯৯ সেবা নাগরিক জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তাৎক্ষণিক সেবা মেলায় এই জরুরি হটলাইন বিপদের সময় নাগরিকের আস্থা-ভরসায় পরিণত হয়েছে।

৯৯৯-এ ফোনকল করে যৌনপল্লী থেকে নারী, আটকে পড়া লিফট থেকে মানুষ, কোথাও আটকে পড়া পোষা প্রাণী যেমন উদ্ধার হয়েছে; তেমনি আগ্নিকাণ্ডের খবরে ফায়ার সার্ভিস, মা-বাবার বিরোধে অসহায় শিশুর ফোনে পুলিশের হাজির হওয়া প্রায় শিরোনাম হচ্ছে।

বাংলাদেশ সরকারের জরুরী নাগরিক সেবা ৯৯৯। যে কোনো ফোন (মোবাইল বা ফিক্সড লাইন ফোন) থেকে এই হটলাইন নম্বরে ফোন করলে পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবা পাওয়া যায়।

এক বছর পরীক্ষামূলক কার্যক্রম চালানো শেষে ২০১৭ সালের ১২ ডিসেম্বর পুরোদমে ৯৯৯ চালু হয়। জরুরি সেবাটি চালুর পর থেকে চলতি বছরের গত ২৫ এপ্রিল পর্যন্ত চার কোটি ৫৮ লাখ আট হাজার ৬৮৫টি কল এসেছে ৯৯৯-এ।

কেউ কোনো অপরাধ ঘটতে দেখলে; প্রাণনাশের আশঙ্কা দেখা দিলে; কোনো হতাহতের ঘটনা চোখে পড়লে; কেউ কোনো দুর্ঘটনায় পড়লে; কোথাও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে এবং কারও জরুরিভাবে অ্যাম্বুলেন্সের প্রয়োজন হলে ৯৯৯-এ ফোনকল করা যায়। এই সেবা সম্পূর্ণ টোল ফ্রি।

কলারের ফোনে যেভাবে উদ্ধার

চলতি বছরে ফরিদপুর যৌনপল্লীতে জিম্মি এক তরুণীর ফোনকলে তাকে উদ্ধার করে সদর থানা পুলিশ। পরে ওই তরুণীকে তার পরিবারের জিম্মায় দেওয়া হয়। ওই তরুণী ৯৯৯-এ ফোন করলে কলটেকার ডেসপাচার সহকারী উপপরিদর্শককে (এএসআই) জানান। ওই এএসআই ফরিদপুর কোতোয়ালী থানাকে জানালে পুলিশের একটি দল অবিলম্বে ঘটনাস্থলে ১৯ বছর বয়সী তরুণীকে উদ্ধার করে।

আরেকটি ঘটনা ২০২২ সালের ৬ জুলাইয়ের। সেদিন বেলা সোয়া তিনটার দিকে নওগাঁ সদর থানা এলাকার কাঁচাবাজার গলি থেকে একজন নারী কলার জানান, বিভিন্ন কারণে তিনি মানসিকভাবে হতাশাগ্রস্থ। তিনি আর বেঁচে থাকতে চান না।

৯৯৯ কলটেকার বুদ্ধিমত্তার সঙ্গে ঠিকানা প্রকাশে অনিচ্ছুক ওই নারী কলারের ঠিকানা জেনে নিয়ে নওগাঁ সদর থানায় বিষয়টি জানিয়ে দেন।

পরবর্তীতে ৯৯৯ ডেসপাচার থানা পুলিশের সঙ্গে যোগাযোগ রক্ষা করে ওই নারীকে উদ্ধার তৎপরতার আপডেট নিতে থাকেন। নওগাঁ সদর থানার একটি দল অবিলম্বে ঘটনাস্থলে গিয়ে প্রতিবেশীদের সহায়তায় ওই নারীকে অর্ধচেতন অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়।

যত কল যত সেবা

পুরোদমে চালু হওয়ার ছয় বছরে এমন গল্প কোটি কোটি। চলতি বছরের গত ২৫ এপ্রিল পর্যন্ত ৯৯৯-এ এসেছে চার কোটি ৫৮ লাখ আট হাজার ৬৮৫টি কল। এর মধ্যে সিএফএস জরুরি কল ১২ লাখ ৫৮ হাজার ৮০৩টি; মেইল ইনকোয়ারি কল ৭৮ লাখ ৭১ হাজার ১২৮টি; চাইল্ড ইমারজেন্সি কল ১০ লাখ ৩৬ হাজার ৪০৮টি; ওমেন ইনকোয়ারি কল তিন লাখ ৮৩ হাজার ১৭৪টি; ডিপার্টামেন্টাল কল এক লাখ ২৪ হাজার ৯৬৭টি; সিএফএস আউটবাউন্ড কল ৪২ লাখ ৯২ হাজার ৭২টি; রেপুটেটেড কল সাত লাখ ৭০ হাজার ৩৯১টি; ইনকোয়ারি অ্যান্ড ফেসবুক কল ৩৩ লাখ ৭৭ হাজার ২৪২টি; ব্লাংক কল এক কোটি ৯৮ লাখ ২৩ হাজার ৯৭৪টি; প্রাংক কল ২৩ লাখ ৪১ হাজার ৭৬৫টি; মিসড কল ৪৬ লাখ ৭৬১টি।

২৫ এপ্রিল পর্যন্ত ৯৯৯-এ আসা মোট চার কোটি ৫৮ লাখ আট হাজার ৬৮৫টি কলের মধ্যে সার্ভিস প্রোভাউড কল এক কোটি ৯১ লাখ ১৪১৮৫টি আর সার্ভিস নন প্রোভাই কল দুই কোটি ৬৭ লাখ ৬৬ হাজার ৫০০টি।

এ পর্যন্ত আসা সাড়ে চার কোটির বেশি কলের মধ্যে ১০ লাখ এক হাজার ৬৬০টি কলে পুলিশের সেবা; ১৩ হাজার ৮২৬টি কলে ফায়ার সার্ভিসের সেবা এবং এক লাখ ১৯ হাজার ১১৭টি কলে অ্যাম্বুলেন্সের সেবা দেওয়া হয়েছে।

২৪ ঘণ্টা জরুরি সেবা:

নাগরিকদের জরুরি সেবা দিতে ২৪ ঘণ্টা কাজ করে যাচ্ছে জাতীয় জরুরি সেবা হেল্প ডেস্ক ৯৯৯। দুর্ঘটনার সময় সহায়তা, বাল্যবিবাহ রোধ, ধর্ষণসহ বিভিন্ন ধরনের অপরাধীদের গ্রেপ্তার, গৃহকর্মী নির্যাতন রোধ, পারিবারিক নির্যাতন বন্ধ ইত্যাদিতে ৯৯৯-এ তথ্য দিয়ে সাহায্য করেন সচেতন নাগরিকেরা।

জাতীয় জরুরি সেবা হেল্প ডেস্ক ৯৯৯-এর অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ তবারকউল্লাহ ঢাকা টাইমসকে বলেন, ‘মানুষ যখন বিপদে পড়বে তখন বিপদ থেকে উদ্ধার পেতে ৯৯৯-এ ফোন করবে। জনগনের সেবার জন্য সরকার আমাদের এখানে বসিয়ে রেখেছেন। আমরা সরকারের সেই ম্যান্ডেট পূরণে কাজ করে যাচ্ছি।’

(ঢাকাটাইমস/২৮এপ্রিল/এএ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :