হরমুজ প্রণালি থেকে বিদেশি তেল ট্যাংকার আটক করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ মে ২০২৩, ২১:১২ | প্রকাশিত : ০৩ মে ২০২৩, ২০:৩২

ইরানের আধাসামরিক বিপ্লবী গার্ড বুধবার হরমুজ প্রণালী থেকে একটি পানামানিয়ান-পতাকাবাহী তেল ট্যাংকার আটক করেছে। পারমাণবিক কর্মসূচি নিয়ে তীব্র উত্তেজনার মধ্যে এক সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো কোনো তেলবাহী জাহাজ আটক করল তেহরান। খবর রয়টার্স ও এপির।

মার্কিন নৌবাহিনী বলেছে, ২০১৯ সাল থেকে উপসাগরীয় জলসীমায় বাণিজ্যিক জাহাজে বাজেয়াপ্ত বা আক্রমণের একটি সিরিজের সর্বশেষ বৃদ্ধি।

মার্কিন নৌবাহিনীর বাহরাইনভিত্তিক পঞ্চম নৌবহর জানিয়েছে পানামা-পতাকাবাহী তেল ট্যাঙ্কার নিওভিকে হরমুজের সংকীর্ণ প্রণালী দিয়ে যাওয়ার সময় সকাল ৬টা ২০ মিনিটে ইরানের ইসলামী বিপ্লবী গার্ড কর্পস নেভি (আইআরজিসিএন) জব্দ করেছে।

ইরানের প্রথম প্রতিক্রিয়ায় তেহরানের প্রসিকিউটর ঘোষণা করেছিলেন, একজন বাদীর অভিযোগের ভিত্তিতে তেল ট্যাংকারটি বিচারিক আদেশে জব্দ করা হয়েছে। দেশটির বিচার বিভাগের বার্তা সংস্থা মিজান এ তথ্য জানিয়েছে। আর কোনো বিস্তারিত জানানো হয়নি।

ইরান বৃহস্পতিবার ওমান উপসাগরে অ্যাডভান্টেজ সুইট নামে একটি মার্শাল দ্বীপপুঞ্জ-পতাকাবাহী তেল ট্যাংকার আটক করার পরে এই ঘটনাটি ঘটে। মঙ্গলবার মার্শাল দ্বীপপুঞ্জের পতাকা রেজিস্ট্রি জানিয়েছে, বন্দর আব্বাসে ইরানি কর্তৃপক্ষের হাতে ওই ট্যাঙ্কারটি আটকে রয়েছে।

মেরিটাইম সিকিউরিটি ফার্ম অ্যামব্রে বলেছে, তাদের ধারণা মার্শাল দ্বীপপুঞ্জের ট্যাঙ্কার সুয়েজ রাজানের ওপরে একটি তেলের কার্গো যুক্তরাষ্ট্রের আদালতের আদেশের মাধ্যমে জব্দ করার প্রতিক্রিয়া হিসেবে ইরান অ্যাডভান্টেজ সুইটটি জব্দ করেছে।

গত ২৮ এপ্রিল ওমান সাগর থেকে আটক করা মার্শাল আইল্যান্ডসের পতাকাবাহী জাহাজটি ইরানের একটি নৌযানকে ধাক্কা দিলে কয়েক জন ইরানি নাবিক আহত ও নিখোঁজ হয়। এরপরই এটিকে আটক করে ইরানী আধাসামরিক বাহিনী।

দুর্ঘটনাটি ঘটে পারস্য উপসাগরে। কিন্তু দুর্ঘটনায় জড়িত জাহাজটি আহতদের সহায়তায় এগিয়ে না এসে উল্টো পারস্য উপসাগর থেকে পালিয়ে যেতে থাকে। এ অবস্থায় ইরানের নৌ সেনারা আন্তর্জাতিক আইন অমান্যকারী জাহাজটিকে ওমান সাগর থেকে আটক করতে সক্ষম হয়।

(ঢাকাটাইমস/৩মে/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :