ভোলার ছাত্রলীগ নেতার বিরুদ্ধে ‘পদ বাণিজ্যের’ অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ মে ২০২৩, ২২:৩৬ | প্রকাশিত : ০৭ মে ২০২৩, ২২:২১

ভোলা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাসিব মাহমুদ হিমেলের বিরুদ্ধে কমিটির পদ দেওয়ার বিনিময়ে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে। একটি অডিও রেকর্ড ফাঁস হওয়ার পর তার এই ‘পদ বাণিজ্যের’ অভিযোগ প্রকাশ্যে আসে।

এছাড়া কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবর জমা পড়া অভিযোগপত্র থেকেও একাধিক পদপ্রত্যাশীর কাছ থেকে হিমেলের টাকা নেওয়ার বিষয়টি জানা গেছে। টাকা দিয়ে পদ না পাওয়া ছাত্রলীগের সাবেক তিন নেতা এ অভিযোগ জমা দিয়েছেন। এদের মধ্যে টাকা দিয়েও পদ না পাওয়া সাবেক ছাত্রলীগ নেতা আবদুল্লাহ আল মামুনের সঙ্গে হিমেলের কথোপকথনের অডিও ফাঁস হয়।

অডিওতে মামুনকে বলতে শোনা যায়, ‘বোনের জিনিস (গহনা) বন্ধক রাইখা টাকা দিছি। আজ টাকা না দিতে পারলে আমারে ঘরে ঢুকতে দিবে না। আমি তো শেষ। কমিটি কমিটি করে আমার জীবনডা শেষ হইয়া গেল। আমার টাকাটা মিল করে দিয়া দেন ভাই।’

এর উত্তরে হিমেলকে বলতে শোনা যায়, ‘ঈদের আগে তিন এবং ঈদের পর ১ লাখ টাকা ফেরত নিস।’ এই অডিও রেকর্ডের কন্ঠ নিজের বলে ঢাকা টাইমসের কাছে স্বীকার করেছেন হিমেল। তবে শুধু মামুন নয়—একাধিক ব্যক্তির কাছ থেকে ছাত্রলীগের পদ দেওয়ার কথা বলে টাকা নেওয়ার অভিযোগ পাওয়া গেছে হিমেলের বিরুদ্ধে।

এ বিষয়ে অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান ঢাকা টাইমসকে বলেন, ‘বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। প্রমাণ পেলে ব্যবস্থা নেওয়া হবে।’

ভোলা জেলা ছাত্রলীগের সভাপতি রাইহান আহমেদ এবং সাধারণ সম্পাদক হাসিম মাহমুদের স্বাক্ষরে নাজিউর রহমান মঞ্জু নামে এক ব্যক্তিকে ভোলা জেলার অন্তর্গত দুলারহাট থানা ছাত্রলীগের সভাপতি করা হয়েছে। তিনি এক সময় ছাত্রদলের সঙ্গে যুক্ত ছিলেন বলেও অভিযোগ। এছাড়া শশীভূষণ থানা ছাত্রলীগের সভাপতি করা হয়েছে তারিক পণ্ডিত নামে এক ব্যক্তিকে। তিনি বিবাহিত বলে অভিযোগ আছে।

এসব অভিযোগের বিষয়ে জানতে চাইলে ভোলা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাসিব মাহমুদ হিমেল ঢাকা টাইমসকে বলেন, ‘ভোলার বোরহানউদ্দিন পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি আবদুল্লাহ আল মামুনের সঙ্গে আমার মোবাইলে টাকা নিয়ে কথা হয়েছে ঠিকই, কিন্তু টাকার বিনিময় কমিটিতে রাখার বিষয় কথা হয়নি। আমি তো টাকা নেইনি। আব্দুল্লাহ আল মামুনের সঙ্গে অন্য এক ব্যক্তির টাকা নিয়ে ঝামেলা ছিল। সেই বিষয়টি আমি সমাধান করেছি। সেইসব বিষয়ে কথা হয়েছে। সেই কথা রেকর্ড রেখে এডিট করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়েছে।’

হিমেল বলেন, ‘একটি সংগঠনের দুইটি গুরুত্বপূর্ণ পদ থাকে। কিন্তু এই পদ দশজন চাইলেও সবাইকে দেওয়া যায় না। এছাড়া আমাদের স্থানীয় এমপি আছেন। তাদের কথা রাখতে হয়। তাদের কথা বাইরে যেতে পারি না।’

টাকা দিয়ে ছাত্রলীগের পদ না পেয়ে ভোলার বোরহানউদ্দিন পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল্লাহ আল মামুন ছাড়াও কেন্দ্রীয় ছাত্রলীগের কাছে লিখিত অভিযোগ করেছেন বোরহানউদ্দিন উপজেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মেহেদী হাসান জিহাদ ও দৌলতখান উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক শামিম মাহমুদ জয়।

ভোলার বোরহানউদ্দিন পৌর ছাত্রলীগের সাবেক সভাপতি আবদুল্লাহ আল মামুন ঢাকা টাইমসকে বলেন, বোরহানউদ্দিন উপজেলা ছাত্রলীগের সভাপতি করার কথা বলে এককালীন আমার কাছ থেকে ৪ লাখ টাকা নিয়েছে। এছাড়া বিভিন্ন সসয় ৫০ হাজার, ১০-২০ হাজার করে টাকা নিয়েছে। আমি টাকা দিলে কমিটিতে রাখবে তাই হিমেলকে টাকা দেই। এর আগে আমি ছাত্রলীগের পদে ছিলাম। ছাত্রলীগ মন থেকে ভালোবেসে করি। এখন যদি ছাত্রলীগের কমিটিতে জায়গা না পাই, তাই বাধ্য হয়েই টাকা দিয়েছি। আমার কাছে টাকা দেওয়ার প্রমাণ আছে।

বোরহানউদ্দিন উপজেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ভুক্তভোগী মেহেদী হাসান জিহাদ ঢাকা টাইমসকে বলেন, আমি ছাত্রলীগের নেতা ছিলাম। কিন্তু টাকা না দিলে কমিটিতে রাখবে না। তাই বিভিন্ন সময় সভা-সমাবেশের কথা বলে টাকা নিয়েছে। এছাড়া আমাকে কমিটিতে রাখবে বলে একটা আইফোন চেয়েছিল, তাও আমি দিয়েছি।

এ বিষয়ে ভোলা জেলা ছাত্রলীগের সভাপতি রাইহান ঢাকা টাইমসকে বলেন, ‘আমিও এসব অভিযোগের বিষয়ে শুনেছি। তবে আমার কাছে মনে হচ্ছে- এসব অভিযোগ মিথ্যা। ছাত্রলীগের কমিটি করতে হলে স্থানীয় এমপির সঙ্গে পরামর্শ অনুযায়ী করতে হয়। আমি চাই সত্যিটা সামনে আসুক। সাধারণ সম্পাদক হিমেলের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা নেওয়া হবে। সঠিক তদন্ত করার জন্য আমার পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতা থাকবে।’

স্থানীয় নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হয়েই মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিয়েছেন হিমেল। যে বেশি টাকা দিয়েছে, তিনিই পেয়েছেন পদ।

(ঢাকাটাইমস/০৭মে/জেএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :