নতুন করে হত্যা, ক্যু’র ষড়যন্ত্র করবেন না: যুক্তরাষ্ট্রের উদ্দেশে মেনন

ফরিদপুর প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ মে ২০২৩, ২৩:৪৪ | প্রকাশিত : ২৫ মে ২০২৩, ২৩:৩৭

যুক্তরাষ্ট্র ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বাংলাদেশের বিরোধিতা করেছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ওয়ার্কার্স পাটির সভাপতি রাশেদ খান মেনন। যুক্তরাষ্ট্রকে উদ্দেশ করে তিনি বলেন, ‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে আপনাদের ভূমিকা নিয়েও প্রশ্ন রয়েছে,। নতুন করে হত্যা, ক্যু’র ষড়যন্ত্র করবেন না।’

বৃহস্পতিবার বিকাল ৫টায় ফরিদপুরের মধুখালি ঈদগাহ ময়দানে আয়োজিত কৃষক সমাবেশে এসব বলেন মেনন। ১৩ দফা দাবিতে মধুখালি উপজেলা কৃষক সমিতি আয়োজিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন তিনি।

বাংলাদেশে নির্বাচন এলেই আমেরিকান প্রশাসন তৎপর হয়ে উঠে বলেও মন্তব্য করেন বাংলাদেশ ওয়ার্কার্স পাটির সভাপতি। তিনি বলেন, ‘কেনো তাদের এই সক্রিয়তা, আমরা তো তাদের গণতন্ত্র নিয়ে কথা বলি না।’

যুক্তরাষ্ট্রকে উদ্দেশ করে মেনন বলেন, ‘আগে নিজেদের গণতন্ত্র ঠিক করুন, তারপর পরমর্শ দেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে বাংলাদেশের বিরোধিতা করেছেন, সপ্তম নৌবহর পাঠিয়েছেন। তখনও আমরা রুখে দাঁড়িয়ে বিজয় ছিনিয়ে এনেছি। আপনারা আবারও দেশকে নিয়ে ষড়যন্ত্র করছেন। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে আপনাদের ভূমিকা নিয়েও প্রশ্ন রয়েছে, নতুন করে হত্যা, ক্যু’র ষড়যন্ত্র করবেন না।‘

মেনন বলেন, আমরা তো আপনাদের নির্বাচন নিয়ে কথা বলতে যাই না। আপনাদের বর্তমান নির্বাচিত সরকারকে এখনও ট্রাম্প মেনে নেয়নি, এ নিয়ে আদালতে মামলা চলছে। আপনারা আমাদের নির্বাচন নিয়ে না ভেবে আপনাদের নির্বাচন নিয়ে ভাবেন।

ওয়ার্কার্স পার্টির সভাপতি বলেন, আমরাও চাই আগামীতে শুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হোক। আর আপনারা (আমেরিকা) বলেন যে দেশে আগামী নির্বাচনে কোনো সংঘাত, সংঘর্ষ হলে আমেরিকার ভিসা দেবেন না। আপনাদেরকে খবর দিলো কে আগামী নির্বাচনে সংঘাত, সংঘর্ষ হবে? রাজশাহীতে বিএনপির এক নেতা প্রধানমন্ত্রীকে হত্যার কথা বললেন, আজ আবার বিএনপি বললেন সেটা নাকি তার ‘স্লিপ ওব টাং’। অন্তরের কথাই তো মুখ ফসকে বের হয়ে যায়। আমি তো মনে করি রাজশাহীর সেই বিএনপির নেতার বক্তব্যের সঙ্গে কী ইঙ্গিত বহন করছে।’

মেনন কৃষক গণসমাবেশে কৃষকের উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য নিশ্চিতে মধ্যভোগী ব্যবসায়ী সিন্ডিকেটকে দায়ী করে বলেন, এই সিন্ডিকেট দের বিরুদ্ধে কৃষক আন্দোলন গড়ে তুলতে হবে। কারণ বর্তমান সরকার এটা শিকার করে যে করোনা মহামারি ও বৈশ্যিক অর্থ মন্দায় আমার দেশের কৃষক যদি তাদের কৃষি পন্য উৎপাদনে নিজেদের সম্পৃক্ত না রাখতো তাহলে দেশের চাকা আজ সচল থাকতো না।

তিনি উপস্থিত জনতার উদ্দেশে বলেন, ‘করোনা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে দেশ যতোটা না আর্থিক সংকটে পড়েছে তার চেয়ে বেশি সমস্যা তৈরী হয়েছে কিছু সংখ্যক লোকের হাতে সিংহভাগ অর্থ চলে যাওয়ায়।

বিএনপিকে উদ্দেশ করে মেনন বলেন, নির্বাচন না করে কী পরিবেশ সৃষ্টি করতে চান, দেশকে কার হাতে তুলে দিতে চান। নির্বাচনে অংশ না নিয়ে কী ফয়সালা? কী ফায়দা করতে চান? অসৎ অশুভ চিন্তা বাদ দিয়ে নির্বাচনমুখী হন।

কৃষকদের দূরাবস্থার কথা উল্লেখ করে মেনন বলেন, দেশের অর্থনীতির চালিকা শক্তি কৃষক। প্রতিটি দৈব্য দুর্যোগ কাটিয়ে তারা গা ছাড়া দিয়ে ওঠেন এবং দেশের অর্থনীতির চাকা সচল করে তোলেন। আজ পেঁয়াজের দাম বাড়ায় কৃষক কিছু টাকা পাচ্ছিল তাও একটি মহলের পছন্দ হচ্ছে না। তারা পেঁয়াজ আমদানি করার জন্য মড়িয়া হয়ে উঠেছেন। এটি কোন অবস্থায় যুক্তিসংগত নয়।

‘যে কোন দুর্যোগে অর্থনীতির চাকা সচল রাখে কৃষক’-মন্তব্য করে রাশেদ খান মেনন বলেন, এই কৃষকের কল্যাণে কোনো সরকার দায়িত্বশীল ভূমিকা পালন করেনি। বিশ্বযুদ্ধ বা যেকোন দুর্যোগে অর্থনীতিতে যখন মন্দা ভাব আসে সে মন্দা ভাব কাটিয়ে তুলতে কাজ করে কৃষক।

তিনি বলেন, সরকারি পাট কলগুলি বন্ধ করে দেওয়া হয়েছে। এ পর্যন্ত সাতটি চিনিকল বন্ধ করে দেওয়া হয়েছে। আখ ও পাটের দিকে সরকারের কোনো নজর নেই। আমরা দেশ ডিজিটাল করেছি। কিন্তু প্রশাসনের কর্মকর্তারা চলছে আগের পদ্ধতিতে। পদ্মা সেতু হয়েছে, মেট্ররেল হয়েছে, টানেল হচ্ছে কিন্তু দেশের কৃষকদের ভাগ্যের কোনো পরিবর্তন হচ্ছে না।

গণসমাবেশে মধুখালি উপজেলা কৃষক সমিতির সভাপতি সিরাজুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন জাতীয় কৃষক সমিতির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আনিসুর রহমান মল্লিক,সদস্য জ্যোতি সংকর ঝন্টু, ওয়ার্কার্স পার্টির মধুখালি উপজেলার সম্পাদক আবু সাঈদ মিয়া, ওয়ার্কার্স পার্টির পাবনা জেলার সভাপতি জাকির হোসেন, কৃষক সমিতি রাজবাড়ী বালিয়াকান্দি উপজেলা সভাপতি সোলেমান আলী দলু, সাধারণ সম্পাদক অরুন কান্তি।

গণসমাবেশে পাটের দাম ছয় হাজার টাকা ও আঁখের দাম ৩০০ টাকা মন, চিনিকলকে আধুনিককরন ও বহুমুখীকরন করে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করণ, চাল, ডাল, তেলসহ নিত্যপণ্যের দাম কমানো, অবিলম্বে সারা দেশে রেশনিং ব্যবস্থা চালু করা, সার,বীজ,কিটনাশকের দাম কমানোসহ ১৩ দফা দাবি অবিলম্বে বাস্তবায়নের সরকারকে অনুরোধ করা হয়।

(ঢাকাটাইমস/২৫মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বাংলাদেশে একদিন গণতন্ত্র প্রতিষ্ঠিত হবেই, তখন আ. লীগ থাকবে না: আমিনুল হক

উপজেলা নির্বাচন ঘিরে তৃণমূল আ.লীগে বাড়ছে দ্বন্দ্ব

সরকারের এমপিরা ঘোষণা দিয়ে লুটপাট শুরু করেছে: এবি পার্টি

বদরের চেতনায় লড়াই অব্যাহত রাখার আহ্বান ছাত্রশিবির সভাপতির

আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ফখরুলের

বিএনপির ভারত বিরোধিতা মানুষের কষ্ট বাড়ানোর নতুন সংস্করণ: নাছিম

ভোট ডাকাত সরকারকে সমর্থনকারী দেশের পণ্য বর্জন ন্যায়সঙ্গত: রিজভী

১১ মামলায় আগাম জামিন পেলেন বিএনপি নেতা বকুল

বর্তমান সরকার ভারতের অনুগ্রহে ক্ষমতায় বসে আছে: সাকি

জিয়াউর রহমান উগ্র-সাম্প্রদায়িক গোষ্ঠীকে রাজনীতিতে প্রতিষ্ঠিত করে: ওবায়দুল কাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :