হজযাত্রীদের সেবা না করে সৌদিতে ভ্রমণবিলাস, ১০ কর্মকর্তাকে শোকজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা অফিস
| আপডেট : ২৭ মে ২০২৩, ১৪:৫০ | প্রকাশিত : ২৭ মে ২০২৩, ১৪:২১

হজ যাত্রীদের সেবা করতে বাংলাদেশ থেকে একটি বিশেষ দল পাঠানো হয় সৌদি আরব। কিন্তু তারা সৌদি গিয়ে হজযাত্রীদের সেবা না করে ভ্রমণে ব্যস্ত হয়ে পড়েন। বিষয়টি দৃষ্টিতে আসার পর বাংলাদেশের ১০ জন কর্মকর্তাকে শোকজ নোটিশ দিয়েছে সৌদি আরবের বাংলাদেশ হজ অফিস। নোটিশ পাওয়া কর্মকর্তারা সৌদি আরবে রয়েছেন।

ওই ১০ কর্মকর্তা-কর্মচারী হজযাত্রীদের সেবা না করে কর্তৃপক্ষের বিনা অনুমতিতে কর্মস্থলের বাইরে তায়েফ ভ্রমণ করেছেন বলে জানা গেছে।

ধর্ম মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, হজ প্রশাসনিক সহায়তা দলের সদস্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের লোকপ্রশাসন কম্পিউটার কেন্দ্রের (পিএসিসি) রক্ষণাবেক্ষণ প্রকৌশলী মো. লিয়াকত আলী, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ব্যক্তিগত কর্মকর্তা মো. নুর ইসলাম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অফিস সহায়ক লাইজু আক্তার, পুলিশের বিশেষ শাখার (এসবি) উপ-পুলিশ পরিদর্শক (এসআই) রহিমা আক্তার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা মোছা. জাহান আরা বেগম, মন্ত্রিপরিষদ বিভাগের প্রশাসনিক কর্মকর্তা মো. সাইদুর রহমান ও শাহেনা খানমসহ ১০ জনকে গত শুক্রবার কারণ দর্শানোর নোটিশ পাঠায় সৌদি আরবের বাংলাদেশ হজ অফিস। এছাড়া ওই ১০ জনকে হজযাত্রীদের সহায়তার দায়িত্বে থেকে সরিয়ে হজ প্রশাসনিক সহায়তাকারী দলের সদস্য হিসেবে হজ অফিস মক্কায় সংযুক্ত করা হয়েছে।

নোটিশ পাওয়া ১০ জনকে আজ শনিবারের মধ্যে হজ কাউন্সিলর মো. জহিরুল ইসলামের কাছে ব্যাখ্যা প্রদানের জন্য বলা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও নোটিশে উল্লেখ রয়েছে।

ওই নোটিশে বলা হয়, হজযাত্রীদের সেবার জন্য ধর্মবিষয়ক মন্ত্রণালয় বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থার কর্মকর্তা, কর্মচারীদের সমন্বয়ে হজ প্রশাসনিক দল, প্রশাসনিক সহায়তাকারী দল এবং কারিগরি দল গঠন করে দলের সদস্যদের সরকারি ব্যয়ে সৌদি আরবে পাঠিয়েছে।

বাংলাদেশ থেকে যাওয়া টিমের সদস্যরা হজযাত্রীদের সেবা প্রদানে নিয়োজিত থাকলেও এই সাতজনের উদ্দেশ্যে বলা হয়, হজ প্রশাসনিক সহায়তাকারী দলের সদস্য হিসেবে হজ অফিস মক্কায় যোগদান করার। শুক্রবার তাদের দায়িত্ব পালনের জন্য খোঁজ করা হলে তারা তায়েফে গেছেন বলে জানা যায়।

কর্তৃপক্ষকে কোনোরুপ অবহিত না করে কর্মস্থলের বাইরে চলে যাওয়ার মতো আচরণ টিমের সদস্যদের বিষয়ে হজযাত্রীদের মধ্যে বিরুপ মনোভাব তৈরি, যা দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ এবং সরকারি অর্থ অপচয়ের শামিল। এ ধরনের কার্যক্রম ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ‘হজ টিমের সদস্যদের দায়িত্ব এবং প্রশিক্ষণ নির্দেশিকা’ এবং ‘সরকারি চাকরি আইন, ২০১৮’ এর পরিপন্থি বলেও নোটিশে উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার প্রথম ফ্লাইট ঢাকা ছেড়েছে গত ২১ মে।

(ঢাকাটাইমস/২৭মে/আরআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :