শেখ হাসিনার লন্ডন সফরে বিক্ষোভ: বিএনপি-জামায়াতের ১০ নেতার বিরুদ্ধে সুনামগঞ্জে মামলা

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ
 | প্রকাশিত : ২৭ মে ২০২৩, ১৬:৫৮

লন্ডন প্রবাসী বিএনপি-জামায়াতের সাবেক ১০ নেতার বিরুদ্ধে সুনামগঞ্জে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার লন্ডন সফরকালে বিক্ষোভে অংশগ্রহণ ও প্রধানমন্ত্রীর বহর লক্ষ্য করে ডিম নিক্ষেপসহ নানা অপপ্রচারের অভিযোগে গত মঙ্গলবার (২৩মে) সুনামগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট দোয়ারা বাজারের আদালতে মামলাটি দায়ের করা হয়।

মামলা দায়ের করেছেন সুনামগঞ্জের দোয়ারা বাজার উপজেলার শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান।

মামলার আসামী করা হয়েছে, সিলেটের বালাগঞ্জ থানার মুসলিমাবাদ গ্রামের মির্জা আকদ্দছের পুত্র ও সিলেট এম.সি কলেজ ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক মির্জা এনামুল হক (৩৩), জগন্নাথপুর থানার হাসন ফাতেমাপুর গ্রামের সোনাহর আলীর পুত্র ও জগন্নাথপুর উপজেলা বিএনপি নেতা মোঃ আমিনুর রহমান (৩৫), সুনামগঞ্জের ছাতক থানার বড়চাল গ্রামের মৃত পাঠান খানের পুত্র ও

গোবিন্দগঞ্জ আব্দুল হক কলেজ ছাত্রশিবিরের সাবেক সভাপতি ও সাবেক সিলেট সদর জামায়াত নেতা মুসলিম খান (৪২),জুড়ী থানার জায়ফর নগর গ্রামের মুজিবুর রহমানের পুত্র ও

মৌলভীবাজারের জুড়ী উপজেলা ছাত্রশিবির ও জামায়াতের সাবেক নেতা এবাদুর রহমান (৩১),চাঁপাইনবাবগঞ্জ সদর থানার আংগারিয়া পাড়া গ্রামের মৃত মো. ইসরাইলের পুত্র ওচাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা জামায়াত ও ছাত্রশিবিরের সাবেক নেতা মোঃ তরিকুল ইসলাম (৪০), সুনামগঞ্জের দোয়ারাবাজার থানার বাংলবাজার গ্রামের মোহাম্মদ সুন্দর আলীর পুত্র ও জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর ধানমন্ডির সাবেক নেতা ইউসুফ আল আজাদ (৩২),সিলেটের বিশ্বনাথ থানার পাঁচঘরী গ্রামের মনফর আলীর পুত্র ও সাবেক বিশ্বনাথ উপজেলা বিএনপি নেতা রফিক আহমদ (৫৩),সিলেটের বিশ্বনাথ থানার বরইগ্রামের মরহুম তাহির মিয়ার পুত্র ও বিশ্বনাথ উপজেলা বিএনপির সাবেক সহ-সভাপতি ছায়েদ মিয়া (৫৫),সুনামগঞ্জের ছাতক থানার পশ্চিম সুহিতপুর গ্রামের ফিরোজ মিয়ার কন্যা ও গোবিন্দগঞ্জ আব্দুল স্মৃতি ডিগ্রি কলেজ ছাত্রদলের সাবেক নেত্রী মোছাঃ নিপা বেগম (২৬) ও সাবেক বিএনপি নেতা সিলেটের বিশ্বনাথ থানার শেখেরগাঁও গ্রামের মরহুম হাসিম উল্যার পুত্র ইসলাম উদ্দিন (৪৭) ।

আদালতের বিচারক মৈত্রী ভট্টাচার্য্য মামলাটি আমলে নিয়ে গত বুধবার (২৪ মে)তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য পি.বি.আইকে নির্দেশ দিয়েছেন।

মামলা নং- সি.আর ১৬১/২৩ইং। এর সত্যতা নিশ্চিত করেছেন মামলার বাদীপক্ষের আইনজীবি এডভোকেট কাওছার আলম।

মামলার অভিযোগ সূত্রে জানা গেছে,মামলার আসামীগণ বিএনপি ও জামায়াতের রাজনীতির সাথে জড়িত। তারা প্রবাসে বসে দেশ,প্রধানমন্ত্রী, রাষ্ট্র ও সরকারের সম্মানীত ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিরুদ্ধে নিয়মিত অপপ্রচার ও প্রোপাগান্ডা চালিয়ে আসছে। সম্প্রতি প্রধানমন্ত্রীর যুক্তরাজ্য সফরকালে বিক্ষোভের নামে সংঘবদ্ধ এই চক্রটি নানা অপপ্রচার চালায়,এমনকি তারা প্রধানমন্ত্রীর বহর উদ্দেশ্য করে ডিম নিক্ষেপের ষড়যন্ত্র করে,নানা কুৎসা রটনা করে, নোংরা স্লোগান দেয়। তারা এসব দৃশ্য মোবাইলে ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়। আমরা এর প্রতিবাদ করলে ঐ চক্রটি আমাদের প্রাণ নাশের হুমকী দেয়। পরে খোঁজ নিয়ে জানতে পারি তারা দেশের বাইরে থেকে এই অপপ্রচার চালিয়ে আসছে। এমনকি দেশের বিভিন্ন থানায় তাদের বিরুদ্ধে একাধিক মামলাও রয়েছে। আমি নানাভাবে চেষ্টা চালিয়ে ১০ জনের পরিচয় শনাক্ত করতে সক্ষম হয়েছি। বিবেকের তাড়নায় আদালতে মামলা দায়ের করতে বাধ্য হয়েছি।

মামলার বাদী মিজানুর রহমান বলেন, এক বিএনপি নেতার মদদপুষ্ট মানবাধিকার সংগঠনের ব্যানারে তারা সরকার বিরোধী অপপ্রচার চালিয়ে আসছে। বঙ্গবন্ধুর আদর্শে গড়া আওয়ামী লীগের একনিষ্ঠ দায়িত্বশীল সদস্য হিসেবে আসামিদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থাগ্রহণ ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আমি আদালতের দ্বারস্থ হয়েছি। মামলায় উল্লিখিত আসামীগণের বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধিক মামলা চলমান রয়েছে। তারা বিভিন্ন সময়ে বিভিন্ন দেশে অবস্থান করে সরকারের প্রধানমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ মন্ত্রীদের ছবি বিকৃত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে আসছে। আদালত অভিযোগ আমলে নিয়ে মামলাটির তদন্তের জন্য পি.বি.আইকে নির্দেশ দিয়েছেন।

(ঢাকাটাইমস/২৭মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :