সিটি নির্বাচন

বহিষ্কারেও প্রার্থী হওয়া ঠেকাতে পারছে না বিএনপি

জাহিদ বিপ্লব, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ মে ২০২৩, ০৯:৩৯ | প্রকাশিত : ৩০ মে ২০২৩, ০৯:১৮

শুরু থেকেই পাঁচ সিটি করপোরেশনের নির্বাচন বয়কট করে বিএনপি। এমনকি এসব নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হওয়া আটকাতে নেতাকর্মীদের কঠোর সতর্ক বার্তা দেয় দলটি। এতেও প্রার্থী হওয়া থেকে নেতাকর্মীদের কেউ কেউ সরে না আসায় ইতোমধ্যেই ২৯ নেতাকে আজীবন বহিষ্কার করেছে বিএনপি। বহিষ্কৃতরা গাজীপুর সিটি নির্বাচনে অংশ নিয়েছিলেন।

দলের কঠোর ব্যবস্থার মুখে মেয়র প্রার্থী হতে প্রচারনা চালানো বিএনপি নেতারা নির্বাচন থেকে সরে এসেছেন। তবে কাউন্সিলর পদে খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেট সিটি নির্বাচনের মাঠে রয়েছেন দলটির অন্তত ৭০ জন স্থানীয় নেতা। তাদের বিরুদ্ধে অ্যাকশনে যেতে তালিকা প্রস্তুত করেছে বিএনপি। তারা নির্বাচন থেকে সরে না এলে আজীবন বহিষ্কার করা হতে পারে বলে দলটির শীর্ষ সারির কয়েকজন নেতা ঢাকা টাইমসকে আভাস দিয়েছেন।

গত ৩ এপ্রিল পাঁচ সিটি কর্পোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। সে অনুযায়ী গত ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। আগামী ১২ জুন খুলনা ও বরিশাল এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন।

দলীয় সূত্রে জানা গেছে, বিএনপির স্থানীয় নেতাদের মধ্যে আসন্ন সিলেট সিটির নির্বাচনে ২৫ জন নেতা, বরিশালে ১৬ জন, রাজশাহীতে ২০ জন এবং খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ৯ জন কাউন্সিলর প্রার্থী তাদের প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

কেউ নির্বাচনে অংশ নিলে দল থেকে বহিষ্কার করা হবে বলে ইতোমধ্যেই বার্তা দেওয়া হয়েছে। এমনকি নির্বাচনী মাঠেও থাকবে না দলটির কোনো ছায়া প্রার্থী। সরকারবিরোধী আন্দোলন চূড়ান্ত রূপ দিতে এমন কঠোর সিদ্ধান্ত দলের হাইকমান্ডের।

দলের এই সিদ্ধান্ত উপেক্ষা করে গাজীপুর সিটি করপোরেশন কাউন্সিলর পদে নির্বাচনে অংশ নেয়ার ২৯ নেতাকে আজীবন বহিষ্কার করা হয়েছে।

তবে বহিস্কৃত ২৯ জনের মধ্যে ১৪ জন গাজীপুর সিটি নির্বাচনে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।

আরও পড়ুন>>সরকারকে ঋণ নিতে হবে আড়াই লাখ কোটি টাকা

বিএনপি নেতারা বলছেন, নির্ধারিত সময়ের আগেই সিটি করপোরেশন নির্বাচন দিয়ে বিএনপিকে পাতানো ফাঁদে আটকাতে চাচ্ছে সরকার। তবে সরকারের কোনো ফাঁদে পা দেবে না বিএনপি। দলটির একাধিক নেতার ভাষ্য, ব্রাক্ষণবাড়িয়ার উকিল আবদুস সাত্তারের মতো বিশেষ সুযোগ-সুবিধা দিয়ে কাউকে কাউকে মেয়র প্রার্থী করতে চেয়েছিল সরকার। কিন্তু তাতে সরকার সফল হয়নি।

এদিকে খুলনায় নজরুল ইসলাম মঞ্জু, বরিশালে মজিবুর রহমান সারোয়ার ও রাজশাহীতে মোসাদ্দেক হোসেন বুলবুল এর আগের নির্বাচনে মেয়র প্রার্থী হলেও দলের নির্দেশে এবার কেউ নির্বাচনে অংশ নিচ্ছেন না। সিলেট সিটি করপোরেশনের বর্তমান মেয়র বিএনপি নেতা আরিফুল হক চৌধুরীও দলের সিদ্ধান্তে শেষ পর্যন্ত নির্বাচনে অংশ নেননি।

বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেয়ার ঘোষণা আগেই দিয়েছে বিএনপি। দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যেকোনো উপায়ে দলীয় নেতাকর্মীদের নির্বাচন থেকে বিরত রাখার নির্দেশ দিয়েছেন। কিন্তু মেয়র প্রার্থীদের ঠেকানো গেলেও কাউন্সিলর প্রার্থী আটকাতে পারছে না বিএনপি।

এ বিষয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী ঢাকা টাইমসকে বলেন, ‘এই নির্বাচনে যারাই অংশগ্রহণ করবে তাদেরকে আমরা বিশ্বাসঘাতক মনে করি। সরকার দেখাতে চায় নির্বাচন স্বচ্ছ হচ্ছে। কিন্তু বাস্তবতা নির্মম। এরা (সরকার) আমাদের কিছু নেতাকর্মীকে টোপ হিসেবে ব্যবহার করতে চায়, কিন্তু এ সুযোগ আমরা দিব না।’

এদিকে নির্বাচন থেকে বিরত থাকতে গত ১৪ মে চিঠি দেওয়া হয় সিলেটের ৩২ নেতাকর্মীকে। তবে এ চিঠি উপেক্ষা করে সিলেট সিটি নির্বাচনে বিএনপির অন্তত ২৫ নেতাকর্মী মনোনয়নপত্র জমা দিয়েছেন কাউন্সিলর পদে।

এদের মধ্যে সিলেট সিটি কপোরেশনের ১ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর সৈয়দ তৌফিকুল হাদী, ১৪ নম্বর ওয়ার্ডের নজরুল ইসলাম মুনিম, ১৮ নম্বর ওয়ার্ডের এবিএম জিল্লুর রহমান উজ্জ্বল, ফরহাদ চৌধুরী শামীমের নাম জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, খুলনা সিটি নির্বাচনে কাউন্সিলর পদে ৫ নম্বর ওয়ার্ডে নগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য শেখ সাজ্জাদ হোসেন তোতন, ১৯ নম্বর ওয়ার্ডে ওয়ার্ড বিএনপির আহ্বায়ক আশফাকুর রহমান কাঁকন, ২২ নম্বর ওয়ার্ডে নগর বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক মাহবুব কায়সার, ৯ নম্বর ওয়ার্ডে নগর স্বেচ্ছাসেবক দলের সাবেক যুগ্ম আহ্বায়ক কাজী ফজলুল কবীর টিটো, ২৪ নম্বর ওয়ার্ডে ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি শমসের আলী মিন্টু, ৩০ নম্বর ওয়ার্ডে সাবেক কাউন্সিলর আমান উল্লাহ আমান, ১৪ নম্বর ওয়ার্ডে দৌলতপুর থানা বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক এ কে এম মোসফেকুস সালেহীন এবং সংরক্ষিত ৯ নম্বর ওয়ার্ডে নগর বিএনপির সাবেক মহিলা বিষয়ক সম্পাদক মাজেদা খাতুন প্রার্থী হয়েছেন।

এ প্রসঙ্গে খুলনা নগর বিএনপির সাবেক সভাপতি নজরুল ইসলাম মঞ্জু ঢাকা টাইমসকে বলেন, ‘দলীয় সিদ্ধান্তে একমত পোষণ করে নির্বাচনে প্রার্থী হইনি। যারা দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচন করছেন তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করার আহ্বান জানাচ্ছি।’

সূত্র জানায়, রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ৩০টি ওয়ার্ডের মধ্যে ২০টিতেই বিএনপি নেতারা কাউন্সিলর পদে প্রচারণা চালাচ্ছেন। তারা হচ্ছেন- নগরীর ২ নম্বর ওয়ার্ডে বিএনপি নেতা মাহবুব সাঈদ টুকু, ৩ নম্বর ওয়ার্ডে মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য তাজউদ্দিন আহমেদ সেন্টু, ৬ নম্বর ওয়ার্ডে বদিউজ্জামান বদি, ৭ নম্বর ওয়ার্ডে সাবেক কাউন্সিলর সোহরাব হোসেন এবং যুবদল নেতা আতাউর রহমান, ১২ নম্বর ওয়ার্ডে বোয়ালিয়া থানা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ও সাবেক কাউন্সিলর দিলদার হোসেন, বিএনপির সমর্থক ১৫ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর আবদুস সোবহান লিটন, ১৬ নম্বর ওয়ার্ডে শাহ মখদুম থানা যুবদলের সাবেক সভাপতি ও চারবার কাউন্সিলর নির্বাচিত হওয়া বেলাল আহমেদ, ১৮ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর যুবদলের সাবেক নেতা শহিদুল ইসলাম পচা, ১৯ নম্বর ওয়ার্ডে মহানগর যুবদলের সাবেক যুগ্ম সম্পাদক ও সাবেক কাউন্সিলর নুরুজ্জামান টিটো, ২৫ নম্বর ওয়ার্ডে মহানগর বিএনপির সহসভাপতি তরিকুল আলম পল্টু, ২৭ নম্বর ওয়ার্ডে মহানগর বিএনপির সাবেক সহ-সভাপতি ও চারবার কাউন্সিল নির্বাচিত হওয়া আনোয়ারুল আমিন আজব, ২৮ নম্বর ওয়ার্ডে বিএনপি নেতা ও বর্তমান কাউন্সিলর আশরাফুল হোসেন বাচ্চু। আর সংরক্ষিত নারী কাউন্সিলর পদে মহানগর মহিলা দলের যুগ্ম সাধারণ সম্পাদক সামসুন নাহার ও সাংগঠনিক সম্পাদক মুসলিমা খাতুন বেলী নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন।

অন্যদিকে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্বাচনে অংশ নেওয়া বিএনপি নেতারা হলেন- নগরীর ৬ নম্বর ওয়ার্ডে মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক হাবিবুর রহমান টিপু, ৯ নম্বর ওয়ার্ডে যুগ্ম আহ্বায়ক মো. হারুন অর রশিদ, ১৯ নম্বর ওয়ার্ডে যুগ্ম আহ্বায়ক শাহ মো. আমিনুল ইসলাম, ৮ নম্বর ওয়ার্ডে মহানগর বিএনপির সদস্য সেলিম হাওলাদার, সংরক্ষিত ২ নম্বর ওয়ার্ডে জাহানারা বেগম, ৮ নম্বর ওয়ার্ডে সেলিনা বেগম ও ১০ নম্বর ওয়ার্ডে রাশিদা পারভীন।

এছাড়া ১৮ নম্বর ওয়ার্ডে ওয়ার্ড শাখা বিএনপির সদস্য সচিব জিয়াউল হক, যুগ্ম আহ্বায়ক মনিরুল ইসলাম এবং ছাত্রদলের সাবেক জেলা যুগ্ম আহ্বায়ক ও স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক জোবায়ের আব্দুল্লাহ সাদি। ৩ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর ও সংশ্লিষ্ট ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হাবিবুর রহমান ফারুক, ৪ নম্বর ওয়ার্ডে মো. ইউনুস, ২৪ নম্বর ওয়ার্ডে মহানগর বিএনপির সাবেক সহ-সভাপতি ফিরোজ আহম্মেদ, ২৬ নম্বর ওয়ার্ডে ফরিদউদ্দিন হাওলাদার, ২৮ নম্বর ওয়ার্ডে হুমায়ন কবির ও সংরক্ষিত ৬ নম্বর ওয়ার্ডে মহিলা দল নেত্রী মজিদা বোরহান নির্বাচনি প্রচারণা চালাচ্ছেন।

এ বিষয়ে বরিশাল মহানগর বিএনপির আহ্বায়ক মনিরুজ্জামান খান ফারুক ঢাকা টাইমসকে বলেন, ‘গাজীপুরে যে সিদ্ধান্ত নেয়া হয়েছে, এখানেও সেই সিদ্ধান্ত বহাল থাকবে।’

গাজীপুরে আজীবন বহিষ্কৃত নেতারা হলেন- গাজীপুর সদর থানা বিএনপির সভাপতি মজিবর সরকার, সদর থানা যুবদলের আহ্বায়ক হাসান আজমল ভূঁইয়া, সদর থানা বিএনপির সাবেক আহ্বায়ক হান্নান মিয়া, বাসন থানা বিএনপির সাধারণ সম্পাদক মোছলেম উদ্দিন, টঙ্গী পূর্ব থানা বিএনপির সাধারণ সম্পাদক সফিউদ্দিন আহম্মেদ, মহানগর শ্রমিক দলের আহ্বায়ক ফয়সাল সরকার, পুবাইল থানা বিএনপির সদস্য সচিব নজরুল ইসলাম, পুবাইল থানা বিএনপির সাবেক আহ্বায়ক সুলতান উদ্দিন, সদর থানা বিএনপির সদস্য মাহবুবুর রশিদ খান, সদর থানা বিএনপির সদস্য সবদের আহাম্মদ, খায়রুল আলম, জি এস মনির, শহিদুল ইসলাম, তানভির আহমেদ, শাহিন আলম, আনোয়ার সরকার, রফিকুল ইসলাম।

আজীবন বহিষ্কৃত নেতাদের তালিকায় আরও আছেন গাজীপুর মহানগর বিএনপির সদস্য আবুল হাশেম, টঙ্গী পশ্চিম থানা বিএনপির সদস্য সেলিম হোসেন, গাজীপুর মহানগর বিএনপির সাবেক সদস্য ফারুক হোসেন খান, গাজীপুর মহানগর মহিলা দলের জ্যেষ্ঠ সহ-সভাপতি খন্দকার নুরুন্নাহার, কেয়া শারমিন, গাজীপুর মহানগর মহিলা দলের সদস্য ফিরোজা বেগম, টঙ্গী পূর্ব থানা মহিলা দলের জ্যেষ্ঠ সহসভাপতি হাসিনা মমতাজ, ১১ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি মো. আলম, ৩৭ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি আউয়াল সরকার, গাছা থানা বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক মাহফুজুর রহমান, ৪৯ নম্বর ওয়ার্ড বিএনপির যুববিষয়ক সম্পাদক মোবারক হোসেন মিলন ও টঙ্গী পশ্চিম থানা যুবদলের যুগ্ম আহ্বায়ক মো. মনিরুজ্জামান।

এ বিষয়ে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ঢাকা টাইমসকে বলেন, ‘সিটি নির্বাচনে পদধারী কোনো নেতা অংশগ্রহণ করলে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে। আগেও ব্যবস্থা নেয়া হয়েছে, আগামীতেও নেয়া হবে।’

(ঢাকাটাইমস/৩০মে/আরআর/আরকেএইচ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

হাসপাতালে বিএনপি নেতা সাবুকে দেখতে গেলেন মির্জা ফখরুল

ওবায়দুল কাদের ঘুমের মধ্যেও তারেক-বিএনপি জপতে থাকেন: সালাম

উন্নয়নের ভেলকিবাজিতে বাংলাদেশ এখন ‘ডেথ ভ্যালি’: রিজভী

স্বাস্থ্য পরীক্ষার জন্য যুক্তরাষ্ট্র গেলেন আমীর খসরু

ক্ষমতায় যেতে বিদেশি প্রভুদের দাসত্ব করে বিএনপি: ওবায়দুল কাদের

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোগী আব্দুস সামাদের সমাধিতে আ.লীগের  শ্রদ্ধা

অসুস্থ নেতাকর্মীদের দেখতে হাসপাতালে যুবদল নেতা মুন্না

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের আইন উপসম্পাদক হলেন জার্জিস বিন এরতেজা

রাজধানীর ৩৫টি স্পটে যুবলীগের সুপেয় পানি, স্যালাইন ও ছাতা বিতরণ

ওলামা দলের ৫ সদস্যের আংশিক কেন্দ্রীয় কমিটি ঘোষণা

এই বিভাগের সব খবর

শিরোনাম :