২৫তম জাতীয় শিল্প প্রদর্শনীতে আলোকচিত্র বিভাগে শ্রেষ্ঠ আসলাম

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ৩০ মে ২০২৩, ১৬:৩৩ | প্রকাশিত : ৩০ মে ২০২৩, ১৬:২৯

২৫তম জাতীয় শিল্প প্রদর্শনীতে আলোকচিত্র মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন আলোকচিত্রী ও সংস্কৃতিকর্মী মোহাম্মদ আসাদুরজামান আসলাম মোল্লা। তিনি বর্তমানে পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটে পড়াশোনা করছেন।

আসলাম ২৩তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২২-সহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রদর্শনী ও কর্মশালায় অংশগ্রহণ করেছেন। স্থানীয় ও আন্তজার্তিক প্রকাশনায় তার ছবি প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় ২৮ মে থেকে জাতীয় পর্যায়ে সারাদেশের চারুশিল্পীদের অংশগ্রহণে শুরু হয়েছে ২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০২৩। শেষ হবে ১৫ জুন। প্রদর্শনীতে সারাদেশের ২৬১ জন শিল্পীর ৩০১টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।

রবিবার সন্ধ্যা ৬টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয় ২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০২৩-এর উদ্বোধনী অনুষ্ঠান। অনুষ্ঠানে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সম্মানিত সচিব খলিল আহমদ এবং বরেণ্য শিল্পী হাশেম খান এবং মনিরুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম এবং ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সম্মানিত সচিব সালাহউদ্দিন আহাম্মদ।

২৫তম জাতীয় চারুকলা প্রদর্শনী ২০২৩- এ মোট ২০টি পুরস্কার হস্তান্তর করা হয়। জেসমিন আক্তার বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার-২০২৩ জিতেছেন, যা সব বিভাগে সেরা পুরস্কার।

মোহাম্মদ আসাদুজামান আসলাম মোল্লা আলোকচিত্র মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন তার স্টিল লাইফ শিরোনামের আলোকচিত্রের জন্য। এছাড়া সবুজায়ন শিরোনামে তার আরেকটি ছবিও প্রদর্শিত হচ্ছে এই আয়োজনে। এছাড়া আটটি ক্যাটাগরিতে সাতজন প্রতিযোগী ও একটি দল সেরা পুরস্কার পেয়েছে।

আলোকচিত্র চর্চার পাশাপাশি আসলাম বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর নাটক বিভাগে ২০০৫ সাল থেকে কাজ করেন। এছাড়া বিভিন্ন নাট্যদলের প্রযোজনায় মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন। তিনি হত্যার শিল্পকলা, ভূতের ভয়, ডাকঘর, পায়ের আওয়াজ পাওয়া যায়, রাজা ও রাজদ্রোহী ও টোকোলোশ নাটক নির্দেশনা দিয়েছেন।

রাজনৈতিক হত্যা, বিয়াল্লিশের বিপ্লব, মাইক মাস্টার, মন পাহিয়া, মুল্লুক, লেট মি আউট, লেটার তো চাইল্ড নেভার বোর্ন, হ্যাপি ডেস’ সহ বিভিন্ন নাটকের মঞ্চ ও আলোকসজ্জা ডিজাইন করেছেন। পেশায় সাংবাদিক আসলাম বর্তমানে নিউ এইজ পত্রিকায় সাংস্কৃতিক প্রতিবেদক হিসেবে কর্মরত আছেন।

(ঢাকাটাইমস/৩০মে/পিআর/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :