এবারের বাজেট সংকটে ঘুরে দাঁড়ানোর: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৩ জুন ২০২৩, ১৫:০৬ | প্রকাশিত : ০৩ জুন ২০২৩, ১৪:০৬

আগামী অর্থ বছরের জন্য প্রস্তাবিত ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেটকে ‘সংকটে ঘুরে দাঁড়ানোর বাজেট’ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বাজেট নিয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এসে একথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, এবারের বাজেট সংকটে ঘুরে দাঁড়াবার বাজেট। বিশ্ব অস্থিরতার মধ্যেও বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ম্যাজিক লিডারশিপ এর পরিচয় দিয়েছেন।

শনিবার বেলা ১১টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, মুদ্রাস্ফীতি সমাধানের লক্ষে কাজ করছে সরকার। বিশ্বের অনেক দেশেই অর্থনৈতিক সঙ্কট সমাধানে অস্থির অবস্থা। পানি নিয়েও বিশ্ব যুদ্ধের পরিস্থিতি হচ্ছে।

তিনি বলেন, নেতিবাচক ধারাগুলো যাতে সহনীয় পর্যায়ে নিয়ে আসা যায় এজন্যই এ বাজেট। সরকার খাদ্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে চেষ্টা করে যাচ্ছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বাজার নিয়ন্ত্রণ করার জন্য সরকার চেষ্টা করে যাচ্ছে। সারাবিশ্বে সংকট চলছে। এই সংকটেও বাংলাদেশের মানুষ না খেয়ে মানুষ মারা যায়নি। বিশ্ব বাজারে সব কিছু দাম বেশি। আমাদের আমদানি করতে হয় বেশি দামে কিন্তু বিক্রি করতে হয় অনেক কম দামে। একারণে আমাদের ভুর্তকি দিতে হয়।

স্মার্ট বাংলাদেশ নয়, স্মার্ট লুটপাট করার জন্য এই বাজেট— বিএনপি নেতাদের এমন মন্তব্যের প্রতিক্রিয়ায় ওবায়দুল কাদের বলেন, যে দল লুটপাটের জন্য বিশ্ব চ্যান্পিয়ান, তারা এসব কথা বলতে পারে না। যাদের অর্থনীতিই ছিলো লুটপাটের সে বিএনপি এ বাজেটকে লুটপাট বাজেট বলে কী করে? তাদের সময় কী পরিমাণ বাজেট ছিল? আজকে তা কী হয়েছে? আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে ধারাবাহিক অগ্রগতির ফলে জিডিপির উন্নয়ন হয়েছে। ৮-৯ অর্থ বছরে কি ছিলো বাংলাদেশ আজ ৩৫তম অবস্থানে আছে। বাজেটের কৃচ্ছ্রতাসাধন করে জিডিপির অর্জনে এগিয়ে যাচ্ছে।

রিজার্ভ প্রসঙ্গে তিনি বলেন, স্বাধীনতার পর রিজার্ভ কি ছিলো?শেখ হাসিনার নেতৃত্বে ৪৮.৫ বিলিয়ন ডলার হয়েছিলো কিন্তু বিশ্ব সংকটে এটার কিছুটা তারতম্য আছে। তবে সব সংকটই সমাধান হয়ে যাবে দ্রুত।

নির্বাচনকে সামনে রেখে এই বাজেট কি নির্বাচনি বাজেট— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, নির্বাচনি বাজেট বলা যাবে না। নির্বাচনকে সামনে রেখে এই বাজেট সেটা তো আছেই।

বিএনপির সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, বিএনপি শেখ হাসিনার সঙ্গে প্রকাশ্যে শত্রুতা করছে, প্রকাশ্যে তাকে হত্যার হুমকি দিচ্ছে। কিন্তু প্রকাশ্যে হত্যার হুমকি আর উন্নয়ন অবদান অস্বীকার এগুলোকি মানা যায়। বিশ্বের সকল দেশেই সরকারি বিরোধী পক্ষ থাকে। কিন্তু বিশ্বের রাজনীতিতে কোথাও নেই শত্রুতা করা। আওয়ামী লীগ বিএনপিকে প্রতিপক্ষ ভাবলেও তারা ভাবে শত্রু। অনেক দেশের নেতারাই শেখ হাসিনাকে ফলো করেন এবং শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেছেন। সারা বিশ্ব শেখ হাসিনার প্রসংশা করলেও এদেশের বিরোধী দলের লোকরা একটা ধন্যবাদও দিতে পারেনা। এদেশের বিরোধী দলের রাজনীতি বিশ্বে বিরল। বিরোধীদল শুধু সমালোচনা আর বিরোধিতা করে কিন্তু ভালো কোনো পরামর্শ দিতে পারে না।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপির সব কাজ হচ্ছে প্রতিহিংসার, শত্রুতার। তাদের একটা কাজও বিরোধী পক্ষ ভাবে না, তারা ভাবে শত্রু। বিএনপি একটা সন্ত্রাসী দল, তাদের আমলে কোনো কাজটা আছে বিএনপি করে নাই। তাদের আমলে আওয়ামী লীগের কোনো নেতা মাঠে থাকতে পারেনি। তারা সীমা লঙ্ঘন করেছে।

সংবাদ সম্মেলনে উপস্থিতি ছিলেন জাতীয় সংসদের উপনেতা ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, সভাপতিমণ্ডলীর ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপপ্রচার সম্পাদক সৈয়দ আব্দুল আউয়াল শামীম, উপদপ্তর সম্পাদক সায়েম খান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অনেকেই।

ঢাকাটাইমস/৩জুন/জেএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠস্বর

উপজেলা নির্বাচনে যাচ্ছে না বিএনপি

ভিন্নমত নির্মূলে প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার: গণঅধিকার পরিষদ

নেতানিয়াহু হিটলারের চেয়েও ভয়ংকর: ওবায়দুল কাদের 

বিশ্ব পরিস্থিতিতে দেশের সংকট সামাল দেওয়া কঠিন: ওবায়দুল কাদের 

ঐতিহাসিক মুজিবনগর দিবসে আ.লীগের কর্মসূচি

ঢাকা উত্তরে এক নেতার 'পকেট কমিটি', বলয়ে জিম্মি দক্ষিণ বিএনপি 

নুরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

চিরস্থায়ী ক্ষমতার চুক্তিতে ‘মুসলিম ক্লিন’ মিশনে আওয়ামী সরকার: রাশেদ প্রধান

হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি নেতা কাকনকে দেখতে গেলেন সালাম

এই বিভাগের সব খবর

শিরোনাম :