খারাপ কোলেস্টেরলসহ বহু জটিল অসুখকে বাগে আনে বরবটি

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৭ জুন ২০২৩, ১১:১৩ | প্রকাশিত : ০৭ জুন ২০২৩, ০৯:২০

অত্যন্ত উপকারী একটি সবজি বরবটি। তারপরও আমাদের দেশে এই সবজি খুব কম পরিবারেই খাওয়া হয়। বরং আমরা বরবটিকে এড়িয়েই যাই। সেই কারণেই এই সবজির একাধিক গুণ থেকে আমরা বঞ্চিত হয়ে পড়ি।

যদিও বিশেষজ্ঞদের কথায়, বরবটির মতো সবজির রয়েছে একাধিক গুণ। এতে উপস্থিত আছে ভিটামিন, খনিজ ও ফাইবারের ভাণ্ডার। এসবের সঙ্গে বাড়তি পাওনা হলো পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার। এই সমস্ত উপাদান একত্রে মিলে বরবটিকে এক অনন্য খাদ্যে পরিণত করেছে।

তাই বিশেষজ্ঞরা বারবার এই সবজিকে পাতে রাখার পরামর্শ দিয়ে থাকেন। তাদের কথায়, নিয়মিত বরবটি খেলে বহু জটিল ক্রনিক অসুখকে নিয়ন্ত্রণে রাখা যায়। এমনকি একাধিক জরুরি অঙ্গের খেয়াল রাখার কাজেও এর জুড়ি মেলা ভার।

তাই এখন থেকে নিয়মিত বরবটিকে ডায়েটে অন্তর্ভুক্ত করে ফেলুন। এই সামান্য কাজটুকু করে ফেলতে পারলেই দেখবেন উপকার মিলছে। অতএব, আর দেরি না করে এই সবজির অনন্য সব গুণ সম্পর্কে জেনে নেওয়া যাক।

লো ক্যালোরি ভেজিটেবল​

শরীরের বাড়তি ওজন ঝরাতে চাইলে আপনার কাছে অন্যতম অস্ত্র হতে পারে বরবটি। এই সবজিতে ক্যালোরির পরিমাণ রয়েছে খুবই কম। এক্ষেত্রে ১০০ গ্রাম বরবটিতে আছে মাত্র ৪৭ ক্যালোরি। তাহলে বুঝতেই পারছেন, বরবটির তরকারি বেশি পরিমাণে খেলেও ওজন বাড়ার কোনো আশঙ্কা নেই। এতে মজুত রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। ফলে বরবটি খেলে দীর্ঘক্ষণ খিদে পায় না। সে কারণেও দ্রুত গতিতে ওজন কমে।

খারাপ কোলেস্টেরল কমাতে সিদ্ধহস্ত​

হার্টের অসুখের পেছনে থাকা মূল আসামির নাম হলো খারাপ কোলেস্টেরল বা এলডিএল। এই উপাদান দেহে বেশি পরিমাণে থাকলেই তা হৃদযন্ত্রের রক্তনালির ভেতর জমে। তখন সেই অংশে রক্ত চলাচল ঠিকমতো হয় না। এই কারণেই হার্ট অ্যাটাকের মতো রোগের ফাঁদে পড়তে হয়।

তবে জানলে অবাক হবেন যে, বরবটির মতো একটি সবজি খেলেই রক্তে কোলেস্টেরলের মাত্রা উল্লেখযোগ্য হারে কমে। আসলে এতে উপস্থিত রয়েছে ফাইবারের ভাণ্ডার। সেই ফাইবার খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

ফোলেটের ঘাটতি মেটায়​

এদেশে অসংখ্য মানুষের শরীরে ফোলেট ডেফিসিয়েন্সি রয়েছে। বিশেষত, মহিলাদের মধ্যে এই সমস্যার প্রকোপ বেশি। শরীরে দীর্ঘদিন ফোলেটের ঘাটতি থাকলে অ্যানিমিয়া ও নার্ভের সমস্যা দেখা দিতে পারে। তাই যেভাবেই হোক এই উপাদানের ঘাটতি মেটাতে হবে। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে বরবটি। এই সবজিতে পর্যাপ্ত পরিমাণে ফোলেট রয়েছে। তাই ফোলেট ডেফিসিয়েন্সির গ্রাস থেকে বাঁচতে চাইলে নিয়মিত বরবটি খাওয়াই বুদ্ধিমানের কাজ।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়​

এই সবজিতে রয়েছে ভিটামিন সি-এর খনি। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজে একান্ত জরুরি। তাই নিয়মিত বরবটি খেলে একাধিক সংক্রামক অসুখের হাত থেকে বাঁচা সম্ভব। ইমিউনিটি বৃদ্ধির পাশাপাশি অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবেও কাজ করে ভিটামিন সি।

গবেষণায় দেখা গেছে, এই ভিটামিন শরীরে পর্যাপ্ত পরিমাণে উপস্থিত থাকলে রক্তনালি প্রসারিত হয়, এমনকি ক্যানসারের মতো মরণব্যাধি থেকেও মুক্তি পাওয়া সম্ভব।

দৃষ্টিশক্তির সমস্যা হয় দূর​

বরবটিতে মজুত রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ‘এ’। এই ভিটামিন সরাসরি দৃষ্টিশক্তির খেয়াল রাখার কাজটি করে। এক্ষেত্রে চোখের ডিজেনারেশন আটকানো যায় এবং রেটিনার সুস্বাস্থ্য বজায় থাকে। এমনকি নিয়মিত মাইনাস পাওয়ার বৃদ্ধির সমস্যা আটকে দিতে পারে ভিটামিন ‘এ’। তাই ভিটামিন ‘এ’ সমৃদ্ধ বরবটির তরকারি পাতে রাখাটাই বুদ্ধিমানের কাজ।

(ঢাকাটাইমস/৭জুন/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :