এবার বঙ্গবন্ধুর নামে ইউনেস্কো পুরস্কার পেল জিম্বাবুয়ের প্রতিষ্ঠান মিউজিক ক্রসরোডস

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ জুন ২০২৩, ১০:১৪

ফ্রান্সের প্যারিসে ইউনেস্কো সদর দপ্তরে জমকালো আয়োজনে বিজয়ী প্রতিষ্ঠানের প্রতিনিধির হাতে পুরষ্কার তুলে দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। আয়োজনে উপস্থিত ছিলেন ইউনেস্কোর শীর্ষ কর্মকর্তাসহ সংস্থাটিতে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা। উদ্ভাবন অর্থনীতি খাতে বিশেষ অবদানের জন্য গেলো বছর থেকে দেওয়া হচ্ছে ‘ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার'।

আয়োজনের দ্বিতীয় আসরে এই সম্মাননা পেয়েছে জিম্বাবুয়ের প্রতিষ্ঠান মিউজিক ক্রসরোডস। বৈচিত্রময় সাংস্কৃতিক বহিঃপ্রকাশ সংক্রান্ত ইউনেস্কো ২০০৫ কনভেনশনের সাধারণ সভার উদ্বোধনী দিনে, প্যারিসে ইউনেস্কোর সদর দফতরে জমকালো আয়োজনে হয় এই পুরষ্কার বিতরনী।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের কাছ থেকে পুরষ্কার নেন প্রতিষ্ঠানটির প্রতিনিধি মেলেডী যাম্বুকো। এছাড়া, ইউনেস্কোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি খন্দকার এম তালহা বিজয়ীকে সনদপত্র তুলে দেন।

ইউনেস্কোর সাংস্কৃতিক বিষয়ক শীর্ষ কর্মকর্তা ও সহকারী মহাসচিব আর্নেস্তো অতোনেসহ সংস্থাটিতে কর্মরত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, সাধারণ পরিষদে অংশ নেয়া বিভিন্ন দেশের প্রতিনিধিসহ বিপুল প্রবাসী বাংলাদেশি অংশ নেন আয়োজনে। সৃজনশীল কাজে সম্মাননা দেয়ার এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন অতিথিরা। সবশেষে ছিলো মনোমুগ্ধকর সাংস্কৃতিক আয়োজন। পরে কূটনীতিকদের সম্মানে, নৈশভোজের মাধ্যমে শেষ হয় আয়োজন।

২০২০ সালে, ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এই পুরষ্কার প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়। ২০২১ সালে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানার হাত থেকে প্রথমবার এই সম্মাননা নেয় উগান্ডার মোটিভ ক্রিয়েশন্স।

(ঢাকাটাইমস/০৭জুন/এসএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :