কক্সবাজার জেলা যুবলীগের কমিটি বিলুপ্ত, সম্পাদক বহিষ্কার

কক্সবাজার প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জুন ২০২৩, ১৯:৫৬

বাংলাদেশ আওয়ামী যুবলীগের কক্সবাজার জেলা কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে কেন্দ্রীয় কমিটি। সেই সঙ্গে কমিটির সাধারণ সম্পাদক শহিদুল হক সোহেলকে বহিষ্কারও করা হয়েছে।

বৃহস্পতিবার বিকালে কমিটির চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সোহেল পারভেজ বিষয়টি নিশ্চিত করেছেন।

যুবলীগের কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, যুবলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও গঠনতন্ত্র পরিপন্থি কার্যকলাপে জড়িত থাকায় গঠনতন্ত্রের ২২(ক) ধারা মোতাবেক কক্সবাজার জেলা যুবলীগের সাধারণ সম্পাদক শহিদুল হক সোহেলকে সংগঠন থেকে অব্যাহতি এবং গঠনতন্ত্রের ধারা-২৩ মোতাবেক জেলার পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন না হওয়ায় বাংলাদেশ আওয়ামী যুবলীগ, কক্সবাজার জেলা শাখা কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়।

কক্সবাজার জেলা যুবলীগের সাবেক একাধিক নেতা বলেন, কেন্দ্রীয় কমিটির সময়োপযোগী এ সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই। আমরা আশা করি, দলের ত্যাগী নেতা-কর্মীরা এ ধরনের সিদ্ধান্তের মধ্য দিয়ে দলের নিরপেক্ষতা ও শৃঙ্খলার বিষয়ে পরিষ্কার ধারণা পাবেন। পরবর্তী রাজনীতির ক্ষেত্রে যোগ্যতার সঠিক মূল্যায়ন পাবেন।

যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সোহেল পারভেজ বলেন, কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ায় নতুন কমিটি গঠনের মধ্য দিয়ে দলের সাংগঠনিক দক্ষতা বাড়ানো ও গতিশীলতা আনতে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

উল্লেখ্য, দলীয় শৃঙ্খলা লঙ্ঘন ও গঠনতন্ত্র পরিপন্থি কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে জেলা যুবলীগের সাধারণ সম্পাদক শহিদুল হক সোহেলকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছিলো কেন্দ্রিয় কমিটি। নোটিশে কেন তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা ৩ কার্যদিবসের মধ্যে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশের বরাবরে লিখিতভাবে জানাতে বলা হয়েছিলো।

শহিদুল হক সোহেলকে পাঠানো বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ মাইনুল হোসেন খান নিখিল স্বাক্ষরিত নোটিশে বলা হয়েছে, বাংলাদেশ আওয়ামী যুবলীগ একটি ঐহিত্যবাহী সুশৃঙ্খল সংঠন।। এই সংগঠনের ভাবমুর্তি বজায় রাখা প্রত্যেক নেতা-কর্মীর নৈতিক দায়িত্ব। শহিদুল হক সোহেলের বিরুদ্ধে বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি রাষ্ট্রনায়ক শেখ হাসিনার সিদ্ধান্ত এবং গত ১৪ সেপ্টেম্বর ২০২২ তারিখে প্রকাশিত যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশের নির্দেশনা অমান্য করে আগামী ১২ জুন অনুষ্ঠিতব্য কক্সবাজার পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থীর পক্ষে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রচার-প্রচারনার অভিযোগ রয়েছে। যা দলীয় শৃঙ্খলা লঙ্ঘন ও গঠনতন্ত্র পরিপন্থি। এতে সংগঠনের ভাবমুর্তি ক্ষুণ্ণ হয়েছে।

(ঢাকাটাইমস/৮জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :