ওড়ার অনুমতি পেল যুক্তরাষ্ট্রের ‘ফ্লায়িং কার’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ জুলাই ২০২৩, ০৮:৪৪ | প্রকাশিত : ৩০ জুন ২০২৩, ১৮:০৮

যুক্তরাষ্ট্র ভিত্তিক অটোমেটিভ এবং অ্যাভিয়েশন প্রতিষ্ঠান আলেফ অ্যারোনটিক্সের তৈরি উড়ন্ত গাড়ি আকাশ পথে চলার জন্য মার্কিন সরকারের অনুমতি পেয়েছে। এর ফলে আমেরিকার আকাশে এখন থেকে দেখা মিলবে উড়ন্ত গাড়ির।

যুক্তরাষ্ট্রের অ্যাভিয়েশন বিভাগের আইনি প্রতিষ্ঠান অ্যারো ল সেন্টারের বরাত দিয়ে কোম্পানিটি ঘোষণা করেছে, তারা মার্কিন ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) থেকে একটি বিশেষ এয়ারওয়ার্থিনেস সার্টিফিকেশন পেয়েছে। প্রথমবারের মতো এই থরনের কোনো যানের অনুমোদন দিল মার্কিন যুক্তরাষ্ট্র।

আলেফ অ্যারোনটিক্স একটি বিবৃতিতে বলেছে, ‘গাড়িটির বৈদ্যুতিক উড্ডয়ন ও অবতরণের কৌশল নিয়ে এফএএ সক্রিয়ভাবে কাজ করছে। এফএএর কাছ থেকে পাওয়া বিশেষ সনদে উড়ন্ত গাড়ির ওড়ার স্থান ও উদ্দেশ্য নির্ধারণ করে দেওয়া হয়েছে।’

ক্যালিফোর্নিয়ার সান মাতেওতে অবস্থিত উড়ন্ত গাড়িটি শতভাগ বৈদ্যুতিক এবং এক বা দুইজন যাত্রী বহন করতে পারবে। ফক্স নিউজ জানিয়েছে, গাড়িটির দাম প্রায় ৩ লাখ ডলার কারণ এটি আকাশ পথে উড়তে পারে।

কোম্পানি ২০২২ সালের অক্টোবরে দুটি কর্মক্ষম পূর্ণ আকারের প্রযুক্তি প্রদর্শনকারী গাড়ির সঙ্গে একটি পূর্ণ আকারের স্পোর্টস কার উন্মোচন করেছিল৷ জানুয়ারিতে কোম্পানি বলেছিল, তার ৪৪০টির বেশি গাড়ি ব্যক্তি এবং কর্পোরেট গ্রাহক উভয়ই প্রি-অর্ডার করেছে৷

রিপোর্ট অনুযায়ী, কোম্পানি আশা করছে ২০২৫ সালের শেষ নাগাদ গ্রাহকরা উড়ন্ত গাড়ি পাবেন।

আলেফের সিইও জিম দুখোভনি আগে এক বিবৃতিতে বলেছিলেন, ‘আলেফ ইতিহাসের প্রথম সত্যিকারের উড়ন্ত গাড়িটি সরবরাহ করার লক্ষ্যে রয়েছে এবং এত তাড়াতাড়ি বিপুল পরিমাণে প্রি-অর্ডার পাওয়ার মাধ্যমে বাজারে এর চাহিদা প্রত্যঅশাকেও ছাড়িয়ে গিয়েছে। আমরা ক্রেতাদের সন্তুষ্ট করতে চাই।’

কোম্পানির ওয়েবসাইট অনুসারে, উড়ন্ত গাড়িটি ‘সাধারণ শহুরে বা গ্রামীণ রাস্তায়’ চালানোর জন্য তৈরি করা হচ্ছে। এটি সাধারণ পার্কিং স্পেস এবং স্বাভাবিক আকারের গ্যারেজের ভিতরে পার্ক করা যাবে।

গাড়িটি একটি পাকা রাস্তায় ঘণ্টায় ২৫ মাইলের বেশি গতিতে চলবে না কারণ এটি কম গতির যান। তবে যদি কোনো ব্যবহারকারীর দ্রুত যাতায়াতের প্রয়োজন পড়ে তবে চালক এর ফ্লাইট মুড ব্যবহার করতে পারবেন।

(ঢাকাটাইমস/৩০জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :