প্রধানমন্ত্রীর এপিএস পরিচয়ে প্রতারণা, বাবা-ছেলে গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক ঢাকা টাইমস
| আপডেট : ১০ জুলাই ২০২৩, ১২:৫৫ | প্রকাশিত : ১০ জুলাই ২০২৩, ১২:১১

বাবা প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব (এপিএস-২) পরিচয় দিয়ে সরকারি কর্মকর্তা–কর্মচারীদের পদোন্নতি ও নিয়োগ দেয়ার কথা বলে লাখ লাখ টাকা নিতেন। এ প্রতারণার সহযোগী ছিলেন ছেলে। পুলিশ অভিযুক্ত মজিবুর রহমান ও তার ছেলে জাহিদুর রহমানকে গ্রেপ্তার করেছে।

প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-২–এর কাছ থেকে অভিযোগ পেয়ে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ গত শনিবার রাতে অভিযান চালিয়ে রাজধানীর উত্তরা এলাকা থেকে জাহিদুর ও তার বাবাকে গ্রেপ্তার করে। এর পর জাহিদুরের কাছ থেকে প্রতারণায় ব্যবহৃত ভুয়া নিয়োগপত্র ও আটটি সিমকার্ড জব্দ করে পুলিশ।

পুলিশ বলছে, বাবার ভুয়া পরিচয় ছাড়াও জাহিদুল নিজেকে জাতীয় শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদকসহ আওয়ামী লীগের অঙ্গ ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতা বলে পরিচয় দিতেন।

অভিযানের তদারক কর্মকর্তা ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইমের অতিরিক্ত উপকমিশনার সাইফুর রহমান আজাদ ঢাকা টাইমসকে জানান, জাহিদুর রহমান ও তার বাবা মজিবুর রহমানের বিরুদ্ধে উত্তরা পশ্চিম থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। রবিবার ওই মামলায় আদালত তাদের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ডে নিয়ে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

ডিবি কর্মকর্তা সাইফুর রহমান আজাদ জানান, প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-২ হাফিজুর রহমান (লিকু) ডিবির সাইবার ক্রাইমকে জানান, মিথ্যা পরিচয় দিয়ে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ, পদোন্নতি, বদলি ও বিভিন্ন প্রকল্প পাইয়ে দেয়ার কথা বলে অজ্ঞাতনামা এক ব্যক্তি মোটা অঙ্কের টাকা আদায় করে তা আত্মসাৎ করেছেন। পরে ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইমের একটি দল প্রতারকদের অবস্থান শনাক্ত করে বাবা-ছেলেকে আটক করে।

ডিবি সূত্র জানায়, জাহিদুর উত্তরার একটি ইরেজি মাধ্যমে ‘ও লেভেল’ পর্যন্ত পড়ে পড়াশোনা ছেড়ে দেন। এরপর মাদকে আসক্ত হয়ে পড়েন। বিষয়টি জানতে পেরে জাহিদুরকে টাকা দেয়া বন্ধ করে দেন তার বাবা। এরপর জাহিদুর প্রতারণায় জড়িয়ে পড়েন। তিনি ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতা পরিচয়ে প্রতারণা করতে থাকেন। অবশ্য তার বাবা মজিবুর রহমান বিভিন্ন ছদ্মনামে প্রতারণা করেন। তিনি নিজেকে বিভিন্ন সময় সাবেক সেনা কর্মকর্তা বলে পরিচয় দিতেন।

ডিবির সাইবার ক্রাইমের কর্মকর্তারা বলেন, দুই মাস আগে জাহিদুর তার বাবা মজিবুরকে বিশ্বাস করাতে চান, তার সঙ্গে প্রধানমন্ত্রীর এপিএস-২ এর ঘনিষ্ঠ সম্পর্ক আছে এবং তিনি তার বাবাকে এপিএসের সঙ্গে পরিচয় করিয়ে দেবেন। এরপর জাহিদুর তার অন্য একটি নম্বর দিয়ে তার বাবাকে প্রধানমন্ত্রীর এপিএস পরিচয় দিয়ে বলেন, জাহিদুরের সঙ্গে ভালো সম্পর্ক রয়েছে। নিয়োগ, বদলি ও পদোন্নতি-সংক্রান্ত কোনো কাজ জাহিদুরকে দিলে তিনি তা করে দেবেন। এর পর থেকে মজিবুর বিভিন্ন ব্যক্তিকে এপিএস-২ এর মাধ্যমে চাকরি, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বদলি ও পদোন্নতি দেয়ার কথা বলে প্রতারণা করে মোটা অঙ্কের টাকা আদায় করতে থাকেন।

(ঢাকাটাইমস/১০জুলাই/এএ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

ছাত্রদের সঙ্গে বিকৃত যৌনাচারের অভিযোগ শিক্ষকের বিরুদ্ধে

রাজধানীতে সাড়ে ৮ হাজার লিটার বিদেশি মদসহ গ্রেপ্তার ৩

সংসদ ভবন এলাকায় ছাত্রলীগ কর্মী খুন

বিদেশ ভ্রমণের প্রলোভনে নারী খেলোয়াড়দের ধর্ষণ করতেন নিউটন: র‌্যাব

হেফাজতে নারীর মৃত্যুর ঘটনা তদন্ত করবে র‍্যাব: মুখপাত্র

নারী ক্রীড়াবিদকে ধর্ষণ, জুজুৎসু অ্যাসোসিয়েশনের সম্পাদক নিউটন গ্রেপ্তার

ফরিদপুরে স্কুলছাত্র অন্তর হত্যা: কাঠমিস্ত্রির ছদ্মবেশে থাকা যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

মেডিকেল সামগ্রী ক্রয় প্রক্রিয়ায় জালিয়াতি, গ্রেপ্তার ২

পোশাক পরে ভাইয়ের পক্ষে মনোনয়ন উত্তোলন, পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইসির নির্দেশ

কুকি-চিনের নারী শাখার ‘প্রধান সমন্বয়ক’ আটক: র‌্যাব

এই বিভাগের সব খবর

শিরোনাম :