ওয়াগনারের কোনো অস্তিত্ব নেই, বললেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জুলাই ২০২৩, ২১:১০ | প্রকাশিত : ১৪ জুলাই ২০২৩, ২১:০০

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বলেছেন, বেসরকারি সামরিক ঠিকাদার ওয়াগনার গ্রুপের কোনো ‘অস্তিত্ব নেই’। বৃহস্পতিবার রাতে কমারসান্ত নামে এক সংবাদপত্রে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

ওয়াগনারের প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিনের ওপর ভাড়াটে গোষ্ঠীকে অক্ষত রাখার প্রস্তাব প্রত্যাখ্যান করার অভিযোগ করেছেন পুতিন।

গত মাসে দেশটিতে ওয়াগনারের স্বল্পস্থায়ী বিদ্রোহ শুরু হওয়ার এবং ফিরে যাওয়ার কয়েকদিন পর পুতিন প্রিগোজিন এবং প্রায় তিন ডজন ওয়াগনার কমান্ডারের সঙ্গে দেখা করেছিলেন বলে জানা গেছে।

পুতিন বৃহস্পতিবার রুশ সংবাদপত্র কমারসান্তকে বলেছিলেন, ‘সাধারণ’ ওয়াগনার যোদ্ধা যারা মর্যাদার সঙ্গে লড়াই করেছিল তাদের এই ঘটনায় আনা হয়েছিল। বিষয়টি হতাশাজনক। এ কারণেই বৈঠকের ব্যবস্থা করা হয়েছিল।

একজন প্রতিবেদক পুতিনকে জিজ্ঞাসা করেছিলেন, দেশে ওয়াগনারের যুদ্ধ ইউনিট থাকবে কিনা। জবাবে পুতিন বলেন, ‘বেশ, পিএমসি ‘ওয়াগনারের’ অস্তিত্ব নেই। আমাদের দেশে প্রাইভেট সামরিক সংস্থার কোনো আইন নেই। তাই এর কোনো অস্তিত্ব নেই। এমন কোন আইনি সত্তা নেই।

বৈঠকের সময় পুতিন বলেছিলেন, তিনি ওয়াগনার ভাড়াটেদের মধ্যে ‘গ্রে হেয়ার’ নামে পরিচিত একজন সিনিয়রকে যোদ্ধাদের নেতৃত্ব নেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। অনেক ওয়াগনার কমান্ডার তাদের ভবিষ্যতের জন্য তার প্রস্তাবের অনুমোদনে সায় দিয়েছিলেন, কিন্তু প্রিগোজিন তা প্রত্যাখ্যান করেছে।

’গ্রে হেয়ার’ নামে পরিচিত সেই কমান্ডারের নাম আন্দ্রেই ত্রোশেভ বলে শনাক্ত করেছে বার্তা সংস্থা রয়টার্স। তিনি একজন সিনিয়র ওয়াগনার কমান্ডার।

রাশিয়ার সামরিক নেতৃত্ব কীভাবে ইউক্রেনে যুদ্ধ পরিচালনা করছে তা নিয়ে কয়েক মাস সমালোচনার পর গত মাসের শেষের দিকে প্রিগোজিন বিদ্রোহের নেতৃত্ব দেন। তিনি বলেছিলেন যে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে ক্ষমতা থেকে অপসারণ করার উদ্দেশ্যে বিদ্রোহ করা হয়েছিল।

সৈন্যরা দাঁড়াতে সম্মত হওয়ার আগে মস্কোর দিকে অগ্রসর হতে শুরু করে এবং প্রিগোজিন বেলারুশে যাওয়ার জন্য সম্মতি দেয়। পরে একটি চুক্তির অংশ হিসেবে চার্জ বাদ দেওয়া হয়। কিন্তু তিনি এবং অন্যান্য ওয়াগনার কমান্ডাররা মাত্র কয়েকদিন পর রাশিয়ায় পুতিনের সঙ্গে প্রায় তিন ঘন্টা বৈঠক করেন।

পুতিন ওয়াগনার বাহিনীকে রাশিয়ার সামরিক বাহিনীতে যোগদান করার, বেলারুশে যাওয়ার বা বিদ্রোহের পরে চাকরি থেকে অবসর নেওয়ার অপশন দিয়েছিলেন।

তিনি রুশ নিউজ আউটলেটকে বলেছিলেন, ওয়াগনার বিদ্যমান তবে আইনত নয়। গ্রুপ এবং ব্যক্তিগত সামরিক ঠিকাদারদের জন্য আইনীকরণের প্রশ্নটি রাশিয়ার আইনসভার অংশ। স্টেট ডুমাতে এর সিদ্ধান্ত নেওয়া উচিত।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার বলেছে, ওয়াগনার সামরিক বাহিনীর কাছে অস্ত্র হস্তান্তর শেষ করছেন।

(ঢাকাটাইমস/১৪জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :