শ্রীপুরে সড়কে চাঁদাবাজি ও পুলিশি হয়রানির প্রতিবাদে বাসমালিক-চালকদের বিক্ষোভ

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ জুলাই ২০২৩, ২০:২৩ | প্রকাশিত : ১৭ জুলাই ২০২৩, ২০:০৪

গাজীপুরের শ্রীপুরে সড়কে চাঁদাবাজি ও পুলিশি হয়রানির প্রতিবাদে প্রভাতী বনশ্রী পরিবহনের শতাধিক মালিক শ্রমিক বাস চলানো বন্ধ করে প্রতিকারের দাবিতে বিক্ষোভ করছে বাসমালিক ও চালকরা। এতে ভোগান্তিতে পড়েছেন ঢাকাগামী শতশত যাত্রী। প্রভাতী বনশ্রী পরিবহন লিমিটেডের আহ্বায়ক কমিটির নাম করে প্রতিটি বাস থেকে অতিরিক্ত অর্থ হাতিয়ে নিচ্ছে নামমাত্র পরিবহন আহ্বায়ক কমিটি। মালিক ও চালকদের অভিযোগ গত কয়েক সপ্তাহের ব্যবধানে চাঁদার পরিমাণ ও পুলিশি হয়রানির পরিমাণ বেড়েছে বহুগুণ।

সোমবার শ্রীপুর উপজেলার জৈনা বাজার, মাওনা, বরমী ও ত্রিমোহনী বাসস্ট্যান্ডে গিয়ে দেখাযায়, প্রভাতী বনশ্রী বাস মালিক ও চালক শ্রমিকরা বস বন্ধ করে অতিরিক্ত চাঁদাবাজি ও পুলিশি হয়রানির প্রতিবাদে বিক্ষোভ করছে। এতে এসকল বাসস্ট্যান্ড থেকে চলাচলকারী ঢাকাগামী যাত্রীরা পড়েছেন চরম ভোগান্তি। মালিক ও চালকদের সঙ্গে কথা বলে জানাযায় সম্প্রতি কয়েক সপ্তাহ যাবৎ বিনা রিসিটে চাঁদাবাজি ও পুলিশি হয়রানি বহুগুণ বেড়েছে। প্রতিটি বাসস্ট্যান্ডে প্রভাতী বনশ্রী পরিবহন লিমিটেড আহ্বায়ক কমিটির নেতারা এই অতিরিক্ত অর্থ হাতিয়ে নিচ্ছে। অপরদিকে পুলিশের সঙ্গে বুঝাপড়া না করার কারণে পুলিশি হয়রানি বেড়েছে বহুগুণ।

প্রভাতী বনশ্রী পরিবহনের বাস মালিক মো. রফিকুল ইসলাম অভিযোগ করে বলেন, প্রভাতী বনশ্রী পরিবহন লিমিটেডের আহ্বায়ক কমিটির সাংগঠনিক সম্পাদক জালাল আহম জৈনা বাজার, বরমী বাজার, ত্রিমোহনী এবং মাওনা চৌরাস্তা বাসস্ট্যান্ড থেকে তাদের লোকজন দিয়ে চাঁদা নিচ্ছে। চাঁদা নিয়ে পুলিশের সঙ্গে বুঝাপড়া করার কথা, কিন্তু তারা তা করছে না। তাতে পুলিশ ক্ষিপ্ত হয়ে হয়রানি করছে। বিনা কারণে মামলা দিচ্ছে। তিনি আরও জানান শ্রীপুর উপজেলার বিভিন্ন বাসস্ট্যান্ড থেকে প্রতিদিন প্রভাতী বনশ্রী পরিবহনের শতাধিক বাস চলাচল করে ঢাকা অভিমুখে।

বাস মালিক আবুল কালাম অভিযোগ করে বলেন, প্রতিদিন গাড়ি প্রতি এক হাজার ৭০০ টাকা চাঁদা দিতে হয় বিভিন্ন বাসস্ট্যান্ডে। এর পরিমাণ গত একমাস আগেও খুবই কম ছিল। হঠাৎ করে প্রভাতী বনশ্রী পরিবহন লিমিটেডের আহ্বায়ক কমিটির নেতারা এর পরিমান বাড়িয়ে দিয়েছে। এরপর প্রতিবাদে শ্রীপুর থেকে সকল প্রভাতী বনশ্রী পরিবহন চলাচল বন্ধ করে আন্দোলন করছি। সমাধান না হলে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ থাকবে।

প্রভাতী বনশ্রী পরিবহনের বাস চালক মো. রিপন মিয়া বলেন, জৈনা বাজার বাসস্ট্যান্ড থেকে শুরু চাঁদাবাজি, আর শেষ হয় ঢাকায় গিয়ে। জৈনা বাজার বাসস্ট্যান্ডে ৫০ টাকা, মাওনা চৌরাস্তা বাসস্ট্যান্ডে ৫০ টাকা, ত্রিমোহনী বাসস্ট্যান্ডে ২৫০ টাকা, বরমী বাসস্ট্যান্ডে ২০০ টাকা গাজীপুর বাসস্ট্যান্ডে ৭০ টাকা ও সর্বশেষ গুলিস্তান বাসস্ট্যান্ডে ১১৩০ টাকা চাঁদা দিতে হয় বিনা রিসিটে। সবশেষে দিনশেষে মালিক কর্মচারীদের কিছু থাকে না। চাঁদাবাজির জন্য আমরা অতিষ্ঠ। এরপর রয়েছে পুলিশি হয়রানি। গত কয়েক সপ্তাহ যাবৎ পুলিশ বিনা কারণে মামলা দিচ্ছে। পুলিশ জানিয়েছেন নেতারা পুলিশের সঙ্গে বুঝাপড়া করছে না। আমার বিশ্বাস এজন্য পুলিশি হয়রানি বেড়েছে।

ত্রিমোহনী বাসস্ট্যান্ডে কথা হয় লোকমান হোসেন নামে এক যাত্রীর সঙ্গে তিনি বলেন, ঢাকা যাওয়ার জন্য বাসস্ট্যান্ডে এসে জানতে পারলাম বাস চলাচল বন্ধ। পড়লাম খুবই বিড়ম্বনায়। কি আর করার অন্য কোন পরিবহনে মহাসড়কে গিয়ে অন্য বাসে ঢাকায় যেতে হবে। তিনি আক্ষেপ করে বলেন চাঁদাবাজদের জন্য বাড়ির পাশেও বাসস্ট্যান্ডে পেয়েও সুখ পেলাম না। কয়েক দিন পরপরই চাঁদাবাজির অভিযোগ এনে বাস বন্ধ হয়। তাতে ভোগান্তির পড়তে হয় আমাদের মতো সাধারণ মানুষের। চাঁদাবাজদের বিচার হয় না।

প্রভাতী বনশ্রী পরিবহন লিমিটেড এর আহ্বায়ক কমিটির সাংগঠনিক সম্পাদক অভিযুক্ত জালাল আহমেদ বলেন, চাঁদাবাজির বিষয়টি অস্বীকার করে বলেন, আমি যে কয়েকটি বাসস্ট্যান্ডে টাকা তুলি, সেগুলো দিয়ে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত পুলিশের সঙ্গে বোঝাপড়া করি। গাজীপুর চৌরাস্তা পর্যন্ত পুলিশি হয়রানি করে না। এরপর অনন্য নেতারা দেখেন। আর এটা চাঁদাবাজি বলা যাবে না। এই টাকা দিয়ে লাইনম্যান ও সুপারভাইজারের বেতন দেয়া হয়। বেশি টাকা নেয়ার বিষয়টি ঢাকার নেতারা বলতে পারবে।

মাওনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি কংকন কুমার বিশ্বাস বলেন, শ্রীপুরে বাসস্ট্যান্ডে চাঁদাবাজির বিষয়ে আমাকে কেউ অবহিত করেনি। তবে আজ বাস বন্ধ করে রেখেছে মালিক পক্ষ। আর পুলিশি হয়রানির বিষয়টি আমার নির্ধারিত সীমানার মধ্যে নয়। এ বিষয়গুলোর খোঁজ খবর নিয়ে ঊর্ধ্বতন কতৃপক্ষের পরামর্শে আইনগত পদক্ষেপ নেয়া হবে।

(ঢাকাটাইমস/১৭জুলাই/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

সিদ্ধিরগঞ্জে বস্তাবন্দি স্কুলছাত্রীর মরদেহ উদ্ধারের ঘটনায় এখনো মামলা হয়নি

মফস্বল সাংবাদিকেদের ওয়েজ বোর্ডের আওতার আনার দাবি

আ.লীগ বিভ্রান্তিকর কথা বলে নিজেদের ভেতরকার অস্থিরতা আড়াল করছে: প্রিন্স

‘ওরাল ক্যান্সার’ সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শ মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর

‘মনে হয় আত্মহত্যা করি, তাতে যদি বেঁচে যাই!’

ফেলোশিপে সিঙ্গাপুর যাচ্ছেন সাতক্ষীরা মেডিকেলের ডা. মাহমুদুল হাসান

গাজীপুরে দুর্ঘটনা: দুই ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

শ্রীপুরে তীব্র দাবদাহে ঝরে পড়ছে লিচু

চেয়ারম্যানের উঠান বৈঠকে ফাঁকা গুলি ছোড়ার অভিযোগ বদির বিরুদ্ধে

ট্রাকের পেছনে মুরগিবোঝাই পিকআপের ধাক্কা, নিহত ২

এই বিভাগের সব খবর

শিরোনাম :