প্রায়ই শ্বাসকষ্টে ভোগেন? প্রাণঘাতী কোনো রোগের লক্ষণ কি না জানুন

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৭ আগস্ট ২০২৩, ১২:০৫ | প্রকাশিত : ০৭ আগস্ট ২০২৩, ০৯:২২

শ্বাসকষ্ট এক মহা সমস্যার অসুখ। এই রোগে আক্রান্ত রোগীদের সবসময় সতর্ক থাকতে হয়। নয়তো বিপদের ফাঁদে পড়তে সময় লাগে না। এমনকি রোগীর প্রাণ নিয়েও টানাটানি পড়তে পারে।

তবে মুশকিল হলো, কিছু ব্যক্তির একনাগাড়ে শ্বাসকষ্টের সমস্যা থাকে না। বরং তারা ক্ষেত্র বিশেষে এই সমস্যায় আক্রান্ত হন। যেমন ধরুন সিঁড়ি দিয়ে ওঠার সময় বা হাঁটাচলা করার সময় তাদের শ্বাসকষ্ট শুরু হলো। এরপর রোগী কিছুক্ষণ বিশ্রাম নিলেই সমস্যা প্রশমিত হয়ে যেতে সময় লাগে না।

আশ্চর্যের বিষয় হলো, অসুখের প্রথম পর্যায়ে ওষুধের প্রয়োজন তেমন একটা হয় না বললেই চলে। এই কারণেই অনেকে শ্বাসকষ্টকে অবহেলা করেন। সাধারণ রোগ ভেবে এড়িয়ে যান।

তবে জানলে অবাক হয়ে যাবেন, এই সমস্যার পেছনেও কিন্তু গুরুতর কিছু অসুখ থাকলেও থাকতে পারে। তাই সময় থাকতে থাকতে এই সমস্যার কয়েকটি নেপথ্য কারণ সম্পর্কে জেনে নিন। তারপর প্রয়োজনীয় ব্যবস্থা নিন।

ফুসফুসের সমস্যার কারসাজি

দূষিত বায়ুতে শ্বাস নিতে নিতে আমাদের শরীরের বারোটা বেজে যেতে সময় লাগছে না। এই কারণে অনেকেই অ্যাজমা বা সিওপিডি-এর মতো জটিল অসুখে আক্রান্ত হচ্ছেন। এসব রোগের প্রথম পর্যায়ে হঠাৎ করেই শ্বাসকষ্ট শুরু হয়ে যায়।

এই রোগের প্রথম পর্যায়ে চিকিৎসা নিলে রোগী দ্রুত সুস্থ হয়ে যান। তাই সমস্যা দেখা দেয়ার পর যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন। তাহলেই স্বাভাবিক জীবন কাটাতে পারবেন।

হার্টের রোগের ভ্রুকুটি

হৃৎপিণ্ড হলো রক্ত পাম্প করার যন্ত্র। এই যন্ত্রটি নিজের কাজটি ঠিকমতো না করতে পারলে শরীরের প্রতিটি কোণে অক্সিজেন সমৃদ্ধ রক্ত পৌঁছায় না। ফলস্বরূপ শ্বাসকষ্টে ভুগতে থাকেন অনেকে। সাইলেন্ট হার্ট অ্যাটাক বা ছোটখাটো হার্ট অ্যাটাক হওয়ার পরই সাধারণত হঠাৎ করে শ্বাসকষ্ট শুরু হয়। তাই এমন লক্ষণে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন।

প্যানিক অ্যাটাক হলেই চিত্তির!​

অনেকেরই মাঝে মাঝে প্যানিক অ্যাটাক হয়। মূলত, উৎকণ্ঠা ও ভয় চরম পর্যায়ে পৌঁছে গেলেই এই সমস্যা দেখা দেয়। তারপরই হঠাৎ করে হৃদস্পন্দন বেড়ে যায়। দম বন্ধ হয়ে আসে। মনে হয়, কেউ যেন বুকের ওপর পাথর চাপিয়ে দিয়েছে। তাই নিয়মিত এমন প্যানিক অ্যাটাকের সম্মুখীন হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি।

অ্যালার্জির ফাঁদ

অনেক সময় আমাদের শরীরের ইমিউনিটি আপাত নিরীহ কোনো উপাদানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে এবং দেহেরই ক্ষতি করে দেয়। এই সমস্যাকেই অ্যালার্জি বলা হয়। বিভিন্ন ধরনের খাবার থেকে শুরু করে কিছু ওষুধ থেকেও চরম অ্যালার্জি হতে পারে। এই সমস্যা হাতের বাইরে চলে গেলে অ্যনাফাইল্যাক্সিস হয়। তখন শুরু হয়ে যায় শ্বাসকষ্ট। এই পরিস্থিতিতে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন।

এই কারণগুলোও অবহেলার নয়

এছাড়া নিউমোথোব়্যাক্স, পালমোনারি এম্বোলিজম, ইডিওপ্যাথিক পালমোনারি ফাইব্রোসিস, প্লেউরাল ইফউশনের মতো একাধিক অসুখে আক্রান্ত হলে হঠাৎ হঠাৎ শ্বাসকষ্ট হতে পারে। তাই প্রথমেই এসব অসুখ নিয়ে সাবধান হোন। নচেৎ সমস্যা বাড়বে বই কমবে না।

(ঢাকাটাইমস/০৭আগস্ট/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

শিবনারায়ণ দাশের চোখে আলো দেখছেন মশিউর-আবুল কালাম

মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ: স্বাস্থ্যপ্রতিমন্ত্রী

বিএমডিসি ছাড়া ‘ভুল চিকিৎসা’ বলার অধিকার কারো নেই: স্বাস্থ্যমন্ত্রী 

নারী মাদকসেবীদের চিকিৎসায় দশ বছরে আহ্ছানিয়া মিশন

সুস্থ আছেন জোড়া মাথা আলাদা করা দুই শিশু: স্বাস্থ্যমন্ত্রী

রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করব না: স্বাস্থ্যমন্ত্রী

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

এই বিভাগের সব খবর

শিরোনাম :