জার্মানে বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ আগস্ট ২০২৩, ১৪:১৯ | প্রকাশিত : ১৬ আগস্ট ২০২৩, ১২:৫৫

জার্মানস্থ বাংলাদেশ দূতাবাসে পালিত হয়েছে দেশের অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস।

রাজধানী বার্লিনের একটি মিলনায়তনে জার্মানি ও বাংলাদেশের জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে বঙ্গবন্ধুর পরিবার ও ১৫ আগস্টে নিহত সকল শহীদের প্রতি শ্রদ্ধা ও তাদের স্মৃতির প্রতি এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরে আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণীসমূহ পাঠে অংশ নেন রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া ও দূতাবাসের কর্মকর্তারা। প্রদর্শন করা হয় বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত তথ্যচিত্রও।

শোক দিবসে বঙ্গবন্ধুর জীবনী ও তাঁর সংগ্রামের দিনগুলো নিয়ে আলোচনায় অংশ নেন জার্মান আওয়ামী লীগের সভাপতি মিজানুল হক খান ও সাধারণ সম্পাদক মোবারক আলী ভুঁইয়া বকুল, প্রফেসর ড. হার্টমুর্ট বেয়ারভল্ফ, নূরজাহান খান নূরী, প্রফেসর ড. গোলাম আবু জাকারিয়া, সাংবাদিক শরাফ আহমেদ, নুর ই আলম সিদ্দিকী রুবেল, সাবরা খান, জাহিদুল ইসলাম পুলক, মাসুদুর রহমান মাসুদ, লাবনী ভূঁইয়া, যুবরাজ তালুকদার ও মহসিন শাহসহ বিভিন্ন প্রদেশ থেকে আসা প্রবাসীরা।

এসময় ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে শেখ হাসিনার নেতৃত্বের কোনো বিকল্প নেই বলেও জানান বক্তারা।

শোক সভায় আমন্ত্রিত অতিথিরা বঙ্গবন্ধুকে নিয়ে মুগ্ধতা প্রকাশ করেন।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/এসএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :