চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-৩ এর সফল অবতরণ, ইতিহাস গড়ল ভারত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ আগস্ট ২০২৩, ২১:৫৬ | প্রকাশিত : ২৩ আগস্ট ২০২৩, ২০:০৯

চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করেছে ভারতের চন্দ্রযান-৩। এর আগে কোনো দেশ সেখানে পৌঁছতে পারেনি। এর মাধ্যমে চাঁদের দক্ষিণে অবতরণকারী প্রথম দেশ হিসেবে ইতিহাস গড়ল ভারত। তবে চাঁদে পৌঁছতে পারা দেশগুলোর মধ্যে ভারত চতুর্থ।

বুধবার ভারতের স্থানীয় সময় সন্ধ্যা পৌনে ৬ টায় দেশটির চন্দ্রযান-৩ এর ল্যান্ডার বিক্রম অবতরণ করতে শুরু করে। পরে ৬টা ৪মিনিটে চাঁদের মাটি স্পর্শ করে ইতিহাস গড়ে চন্দ্রযান-৩।

গন্তব্যে পৌঁছানোর পর ল্যান্ডার বিক্রমকে চাঁদ থেকে ৩০ কিলোমিটার ওপর নেওয়া হয়। তার সঙ্গে অবতরণ স্থলের দূরত্ব ছিল ৭৪৫ দশমিক ৫ কিলোমিটার। এ সময় ল্যান্ডারের গতিবেগ ছিল প্রতি সেকেন্ডে ১ দশমিক ৬ কিলোমিটার।

ল্যান্ডারের অভ্যন্তরে রয়েছে ছয় চাকার রোভার, যেটি যদি সবকিছু পরিকল্পনা অনুযায়ী চলে। ফলে চন্দ্রপৃষ্ঠে ঘুরে ঘুরে ছবি ও তথ্য সংগ্রহ করতে সুবিধা হবে।

এদিকে বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে, চাঁদের অন্ধকার দিকে স্থায়ীভাবে ছায়ায় থাকা গর্তগুলি হিমায়িত জল ধরে রাখতে পারে।

চন্দ্রযান-৩ চাঁদে সফলভাবে সফট ল্যান্ডিং করার জন্য খরচ হয়েছে মোট ৬.১ বিলিয়ন রুপি। এটি বিধ্বস্ত হওয়া রাশিয়ার লুনা-২৫ মহাকাশযানের ২০০ মিলিয়ন ডলারের অর্ধেকেরও কম। ভারতীয় মিডিয়ার প্রতিবেদন অনুসারে, ভারতের পূর্ববর্তী চাঁদ ও মঙ্গল মিশনগুলিও অল্প খরচে পরিচালিত হয়েছিল

কেন ভারতের মঙ্গল মিশনে তার মার্কিন সমকক্ষের চেয়ে কম খরচ হয়েছে তা ব্যাখ্যা করে যুক্তরাজ্যের মহাকাশ বিজ্ঞানী অধ্যাপক অ্যান্ড্রু কোটস বলেন, ভারত মঙ্গলযান নৌযানের পেলোড ১৫ কেজিতে সীমাবদ্ধ করেছে, যা সফল মিশনটিকে "ছোট" রেখেছে।

ইসরোর সিনিয়র বিজ্ঞানীরা আরও বলেন, ভারতের উৎক্ষেপণ খরচ এখনও কম হতে পারে কারণ দেশটি দক্ষিণ রাজ্য তামিলনাড়ুর কুলাসেকারাপট্টিনমে একটি নতুন মহাকাশবন্দর নির্মাণের পরিকল্পনা করছে।

এর আগে চন্দ্রযান-২ পাঠিয়েছিলো ভারত। কিন্তু সেবার সফলভাবে অবতরণ করা সম্ভব হয়নি। সেবার চাঁদে থুবরে পড়ে গিয়েছিলো চন্দ্রযানটি। তবে এবার আর সেই ভুল হয়নি। ফলে আমেরিকা, রাশিয়া এবং চীনের পর চতুর্থ দেশ হিসেবে চাঁদে সফলভাবে অবতরণ করলো ভারত। তবে দক্ষিণ মেরুতে চন্দ্রযানের সফল অবতরণকারী দেশ হিসেবে বিশ্বে ভারতই প্রথম। পৃথিবীর আর কোনো দেশ সেখানে এখন পর্যন্ত পৌঁছাতে পারেনি।

এই ঘটনার পর ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘ভারত এখন চাঁদে। আর এই ঘটনাটি প্রমাণ করেছে— অতীতের ব্যর্থতা থেকে শিক্ষা নেওয়া হলে তা সাফল্য এনে দেয়।’

(ঢাকাটাইমস/২৩আগস্ট/এমএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :