রাণীশংকৈলে অসময়ের গৌড়মতি আম ব্যাপক সাড়া ফেলেছে

আহমেদ ইসমাম, রাণীশংকৈল (ঠাকুরগাঁও)
| আপডেট : ২৮ আগস্ট ২০২৩, ১১:৫০ | প্রকাশিত : ২৮ আগস্ট ২০২৩, ১১:৪৫

বর্তমানে দেশীয় আমের মৌসুম শেষ হলেও নতুন জাতের গৌরমতি আম পাকতে শুরু করেছে। তবে দামও বেশ চড়াও গৌড়মতি নামের এ আমটির। আমটি যেমন রসালো, তেমনি সুস্বাদু। এই নাবি জাতের আম চাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার দক্ষিণ বনগাঁওয়ের জমি লিজ নেওয়া আম চাষি মহব্বত আলী ও বুলবুল নামে দুই মামা ভাগিনা।

চার বছর আগে বনগাঁও গ্রামের এক ব্যক্তির নিকট ১৪ বিঘা জমি বর্গা নিয়ে মামা মহব্বত আলী ভাগিনাকে সঙ্গে নিয়ে এক হাজার ২শ গৌরমতি আমের চারা রোপণ করে পরিচর্যা শুরু করেন তারা।

সরজমিনে দেখা গেছে, অসময়ে থোকায় থোকায় তিন বছর বয়সের গাছে ঝুলছে রসালো ও সুস্বাদু গৌড়মতি আম। শতভাগ বিষমুক্ত রাখতে প্রতিটি আমে ফ্রুট ব্যাগিং করা হয়েছে। এক হাজার ২শ গাছে আম এসেছে প্রায় ৪'শ থেকে সাড়ে ৪'শ মণের কাছাকাছি। নাবি জাতের এই আম উপজেলায় ব্যাপকভাবে সাড়া ফেলেছে বাণিজ্যিক সম্ভাবনার। সম্ভাবনাময় এই আমের প্রতিটির ওজন ৬৫০ থেকে ৮০০ গ্রাম। বর্তমানে এ গৌড়মতি আম দশ থেকে ১২ হাজার টাকা মণ বাজারে বিক্রি হচ্ছে। এদিকে গৌড়মতি আমের সাফল্য দেখে অনেকেই এ বাগান তৈরিতে আগ্রহ প্রকাশ করেছেন। বাংলার প্রাচীন চাঁপাইনবাবগঞ্জের জনপদের নাম থেকে ‘গৌড়’ আর মূল্য বিবেচনায় রত্নের সঙ্গে তুলনা করে ‘মতি’ শব্দের সমন্বয়ে নতুন জাতের এই আমটির ২০১৩ সালে নামকরণ করা হয়েছিল ‘গৌড়মতি’। এ আমটি রসালো ও সুস্বাদু, আকারে বড় হলেও এর আটি ছোট এবং আঁশ পাতলা।

কৃষক বুলবুল বলেন, চার বছর আগে ১৪ বিঘা জমিতে এক হাজার ২শ গৌড়মতি আমের চারা রোপন করেছিলাম। গতবছর থেকেই গাছে আম আসতে শুরু করেছে। গত বছর গাছের পরিপক্ক তার কথা ভেবে আম নেইনি। তবে এ বছর ব্যাপক ফলন হয়েছে। আশা করছি প্রায় ৪০ লাখ টাকার বেশি আম বিক্রি করতে পারব। যতদিন যাবে গাছ আরও বড় হবে আমের ফলনও বাড়বে।

রাণীশংকৈল উপজেলা কৃষি কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, এটি একটি নাবি জাতের আম। সারাদেশের আমের জোগান যখন শেষ হয়, তখনই পাকতে শুরু করে এই গৌড়মতি। এই আম অত্যন্ত সুস্বাদু। আর যেহেতু সব আমের শেষে পাকে এই তাই দামও বেশ ভালো পান চাষিরা। গৌড়মতি আম এ উপজেলার জন্য একটি নতুন অর্থনৈতিক সম্ভাবনা হবে। এছাড়া যে কেউ গৌরমতি আমের বাগান গড়ে তুললে সব রকমের সহযোগিতা দেওয়ার আশ্বাস প্রদান করেন তিনি।

(ঢাকাটাইমস/২৮আগস্ট/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

শেরপুরে ইজিবাইকের ধাক্কায় বৃদ্ধা নিহত

বাজার থেকে বাড়ি ফেরার পথে বজ্রপাতে দর্জির মৃত্যু

ঈশ্বরদীতে ফেনসিডিলসহ রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সিপাহী আটক

সালথায় ভোটের আগমুহূর্তে নির্বাচন ছাড়লেন চেয়ারম্যান প্রার্থী ওয়াহিদুজ্জামান

কেরানীগঞ্জের শীর্ষ সন্ত্রাসী কালা জরিপ গ্রেপ্তার, যেভাবে তার উত্থান

চিকিৎসার জন্য ভারতে গিয়ে এমপি আনোয়ারুল আজিম নিখোঁজ!

সাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা, দুর্দিন দেখছেন পটুয়াখালীর জেলেরা

রাণীনগরে কষ্টি পাথরের মূর্তি উদ্ধার

দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই: সিমিন হোসেন

বিচারের আগে আটক ব্যক্তির ‘মিডিয়া ট্রায়াল’ বন্ধ করা হবে: আইজিপি

এই বিভাগের সব খবর

শিরোনাম :