আগামী সপ্তাহে ওয়াশিংটন সফর করবেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০২৩, ১৩:৫৫
ফাইল ফটো

জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে আগামী সপ্তাহে ওয়াশিংটন সফরে যাবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকে দেখা করার পরিকল্পনা করছেন বলে জানান একাধিক কর্মকর্তা। খবর সিএনএন।

বৈঠকটি নিউইয়র্কে হবে নাকি সপ্তাহের শেষে হোয়াইট হাউসে হবে তা এখনও স্পষ্ট নয়। বিষয়টি সম্পর্কে জানেন এমন একটি সূত্র সিএনএনকে জানান, জেলেনস্কি নিউইয়র্ক থেকে পরে ওয়াশিংটন ডিসিতে যাবেন বলে আশা করা হচ্ছে। বাইডেন এবং জেলেনস্কি উভয়েরই মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেওয়ার কথা রয়েছে।

জেলেনস্কি রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ চালিয়ে যেতে এবং ইউক্রেনের জন্য আরও সমর্থনের আবেদন করার জন্য বার্ষিক সভায় ব্যক্তিগতভাবে উপস্থিতি থাকার পরিকল্পনা করছেন। সমাবেশে ভাষণ ছাড়াও তিনি নিউইয়র্কে অন্য বিশ্ব নেতাদের সঙ্গেও বেশ কয়েকটি বৈঠকের পরিকল্পনা করছেন। বৃহস্পতিবার ইসরায়েলি সরকার ঘোষণা করেছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গেও তার বৈঠক হবে।

এর আগে, গত সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন কিয়েভে জেলেনস্কির সঙ্গে দেখা করেছিলেন এবং ১ বিলিয়ন মার্কিন ডলালের নতুন সহায়তা প্যাকেজ ঘোষণা করেন। তিনি ইউক্রেনের প্রেসিডেন্টকে জানান, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের সঙ্গে ‘পাশাপাশি হাঁটতে বদ্ধপরিকর’।

(ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/জেডএএ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :