জাতীয় বিশ্ববিদ্যালয়ের পিজিডি কোর্সের শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করলেন উপাচার্য

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৫৭ | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০২৩, ২২:৩৭

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা (পিজিডি) কোর্সের শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নিয়েছেন উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

শুক্রবার রাজধানীর শুক্রাবাদে পিজিডি কোর্স ভবনের মিলনায়তনে দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রামে নিজ হাতে শিক্ষার্থীদের রজনীগন্ধ্যা ফুল দিয়ে বরণ করেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. মশিউর রহমান বলেন, এই কোর্সে নতুন যারা ভর্তি হয়েছ তোমরা আজ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্য। তোমাদের প্রতিটি পদক্ষেপের সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় থাকবে। যে কোনো সমস্যা নির্দিধায় বলবে। চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও সেসব আমরা সম্মিলিতভাবে মোকাবেলা করব। আমি চাই না, এই পিজিডি কোর্সগুলো শুধু জাতীয় বিশ্ববিদ্যালয়ের ঢাকা অফিসেই সীমাবদ্ধ থাকুক। বরং সারাদেশে যেসব বড় কলেজগুলো দক্ষতাভিত্তিক এই কোর্সগুলো পরিচালনা করতে পারবে তাদের মধ্যে ছড়িয়ে দিতে চাই। যাতে করে আমাদের শিক্ষার্থীরা অন্যান্য বিষয়ে পড়ে নতুন কোর্সগুলোতে ভর্তি হয়ে নিজেদের স্কিলিং-রিস্কিলিং করতে সক্ষম হয়।’

শিক্ষার্থীদের উদ্দেশে দেশের প্রথিতযশা সমাজবিজ্ঞানী ড. মশিউর রহমান বলেন, তোমরা দক্ষতাভিত্তিক কোর্সগুলো শিখে বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে। বর্তমানে আমরা বাংলাদেশকে যে অবস্থানে পাচ্ছি আগামী ১০ বছরের পটপরিবর্তনের আমূল পরিবর্তন দরকার। আমাদের শিক্ষার্থীরা দক্ষতা এবং যোগ্যতা দিয়ে দেশের বাইরে যাবে। প্রমাণ করবে আমরাই সেরা। আমাদের যতো বাধা বিপত্তি আসুক- শিক্ষা প্রসারে জাতীয় বিশ্ববিদ্যালয় দুর্বার গতিতে সততার সঙ্গে, নিষ্ঠার সঙ্গে এগিয়ে যাবে।

উপাচার্য ড. মশিউর রহমান বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থী আমাদের একেকজন আগামীর বাংলাদেশ গড়বার দুর্বার সৈনিক। তবে সেটি হতে হবে বিজ্ঞান চেতনায়, অসাম্প্রদায়িকতায়, মুক্তবুদ্ধিতে। সেই নাগরিক যদি তৈরি করতে না পারি তাহলে আমরা চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করতে সক্ষম হব না। প্রতিটি শিক্ষার্থীকে ডেস্কে বসে অভিজ্ঞতা সঞ্চয় করে, গবেষণা করে স্কিল বাড়াতে হবে। এর কোনো বিকল্প নেই।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ বিন কাশেমের সভাপতিত্বে ওরিয়েন্টেশন প্রোগ্রামে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক আবদুস সালাম হাওলাদার।

এছাড়া অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসির উদ্দিন, কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. মনিরুজ্জামান শাহীন, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেনসহ বিভিন্ন দপ্তরের বিভাগীয় প্রধান, নবাগত শিক্ষার্থীবৃন্দ।

(ঢাকাটাইমস/২৯ সেপ্টেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

পুলিশি বাধা উপেক্ষা করে ইবি শিক্ষার্থীদের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ

বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের সড়ক অবরোধ করে 'বাংলা ব্লকেড' কর্মসূচি পালন 

কুমিল্লায় আন্দোলরত শিক্ষার্থীদের ওপর পুলিশের লাঠিচার্জ, আহত অর্ধশতাধিক

মোমবাতি প্রজ্বলন করে ববি শিক্ষার্থীদের বিক্ষোভ

কোটা সমস্যার যৌক্তিক ও ইতিবাচক সমাধানের দাবিতে হাবিপ্রবি ছাত্রলীগের মিছিল

কোটা ব্যবস্থায় যৌক্তিক পর্যায়ে সংস্কার প্রয়োজন: নুর

বিভক্ত হয়ে পড়েছে জবির কোটাবিরোধী আন্দোলনকারীরা

কোটাবিরোধী আন্দোলন: পাবনায় ছাত্রলীগের  বিক্ষোভ মিছিল ও সমাবেশ

পুলিশি বাধা উপেক্ষা করে জাবি শিক্ষার্থীদের  ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

কৃষি গুচ্ছের চূড়ান্ত সিদ্ধান্ত ১৫ জুলাই

এই বিভাগের সব খবর

শিরোনাম :