আর্কেশিয়া অ্যাওয়ার্ড পেল বান্দরবানের সাইরু রিসোর্ট

বান্দরবান প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১১ অক্টোবর ২০২৩, ২২:০৪ | প্রকাশিত : ১১ অক্টোবর ২০২৩, ২১:০৪

পাহাড় প্রকৃতি পরিবেশ রক্ষার কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে সাইরু নামক রিসোর্টটি। খামারের নকশা তৈরি করতে বসলেও সিদ্ধান্ত বদলে তৈরি করেন স্থপত্যের অনন্য নিদর্শন আজকের সাইরু। পাহাড়ের বুক চিঁড়ে পরিবেশ প্রকৃতি ধ্বংস করে দালান-কৌঠা, শিল্পকারখানা ও আবাসিক হোটেল রিসোর্ট তৈরি হলেও স্থাপত্যে পরিবেশ বান্ধব অনন্য এক স্থপনার নাম সাইরু হিল রিসোর্ট। যার স্থপতি হলেন ডোমাস আর্কিটেক্টসের স্থপতি মুস্তাফা আমিন। তিনি সাইরুর ভিত্তি স্থাপন করেন ২০১১ সালে।

পাহাড়ে জীববৈচিত্র, পরিবেশ ও প্রকৃতির কথা মাথায় রেখে গড়ে ওঠা ইট-কাঠের সমন্বয়ে তৈরি সাইরুর ভবনই পেয়েছে স্থাপত্যের মর্যাদাপূর্ণ পুরস্কার ‘আর্কেশিয়া-২০২৩’। প্রশস্ত ঘর, বাঁশ-কাঠের নানা রকম উপাদান আর শৈল্পিক ভাবনা যে রিসোর্টকে আর্কেশিয়া থেকে এনে দিয়েছে সম্মানজনক এ স্বীকৃতি।

স্থপতি রিসোর্টটির প্রতিটি রুমের নকশায় ব্যবহার করেছেন প্রাকৃতিক উপাদান বাঁশ, বেত ও কাঠ। এসব প্রকৃতিক উপাদানে নকশা করায় যেখানে দিনের বেলা কৃত্রিম আলোর খুব একটা দরকার হয় না। স্থাপত্যের বেশিরভাগ উপাদানে প্রাকৃতিক হওয়ায় সময়ে সময়ে রিসোর্টের ঘরে-বারান্দায় হুড়মুড় করে ঢুকে পড়ে মেঘ। যেখানে শীতলতায় গাঁ ভেজান আগত পর্যটকেরা। এশীয় অঞ্চলে প্রতিযোগীতা করে পুরস্কার পাওয়ায় মঙ্গলবার তার সম্মানে সংর্ধনার অনুষ্ঠানের আয়োজন করে সাইরু হিল রিসোর্ট।

সংবর্ধিত স্থপতি মুস্তাফা আমিন জানান, সাইরু রিসোর্টের ডিজাইন একটা চ্যালেঞ্জিং কাজ ছিল। যেহেতু সেখানে ভালো বিদ্যুৎ সেবা ছিলা না। যোগাযোগ ব্যবস্থা অনুন্নত। শহর থেকে এতোদুরে পর্যটকেরা আসবেন কিনা? তারপরও ঝুঁকি নিয়ে আমি সাইরুর প্রকল্প শুরু করি। এটা এশীয় অঞ্চলে পুরস্কৃত হয়েছে। তাই ভালো লাগছে।

সংবর্ধনা অনুষ্ঠানে বান্দরবানের জেলাপ্রশাসক শাহ মোজাহিদ উদ্দীন, ট্যুরিস্ট পুলিশ বান্দরবান জোনের পুলিশ সুপার মো. মনজুর মোর্শেদ বিপিএম (সেবা), অতিরিক্ত পুলিশ সুপার সদর (সার্কেল) শাহ আলম, বান্দরবান বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী সৈয়দ আমির হোসেন, প্রেস ক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চু, সাধারণ সম্পাদক মিনারুল হক, হোটেল রিসোর্ট মালিক সমিতি'র সাধারণ সম্পাদক মোহাম্মদ জসিম উদ্দিন ও বান্দরবানের স্থানীয় গন্যমাণ্য ব্যক্তিবর্গ ও স্থানীয় সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১১ অক্টোবর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :