পিকে হালদারের সঙ্গে লাগামহীন দুর্নীতিতে জড়িত ৪০ কর্মকর্তার বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা

গোলাম মুজতবা ধ্রুব, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ অক্টোবর ২০২৩, ১১:৪৩ | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০২৩, ১০:৪১

লাগামহীন দুর্নীতিতে জড়িয়ে হাজার হাজার কোটি টাকা লোপাটের মধ্য দিয়ে দেশের আর্থিক খাতে আলোচনায় আসে প্রশান্ত কুমার হালদার ওরফে পিকে হালদারের নাম। তার সীমাহীন অনিয়ম ও দুর্নীতির সঙ্গে জড়িত থাকার তথ্য প্রমাণ পেয়ে ইন্টারন্যাশনাল লিজিংসহ বেশ কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের ৪০ কর্মকর্তার বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এরই মধ্যে কমিশন সভায় অনুমোদনের পর তালিকাটি বিমানবন্দর ইমিগ্রেশন পুলিশের কাছে পাঠানো হয়েছে। একই সঙ্গে নিষেধাজ্ঞা চেয়ে দুদকের উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান বৃহস্পতিবার ঢাকা জেলা ও দায়রা জজ আদালতে আবেদন করেছেন। সোমবার এই নিয়ে আদেশ দেওয়া হতে পারে।

দুদকের দায়িত্বশীল এক কর্মকর্তা ঢাকা টাইমসকে এই তথ্য নিশ্চিত করে বলেন, ‘এই সব কর্মকর্তার কয়েকজনের এরই মধ্যে সাজা হয়েছে। কয়েকজন পলাতক আছেন। কয়েকজন দেশেই আছেন।’

জানা গেছে, গোয়েন্দাদের তদন্তে এরই মধ্যে পিকে হালদারের সঙ্গে ঘনিষ্ঠ অনেক ব্যক্তির নাম এসেছে। তারা বিষয়টি প্রতিবেদন আকারে অনুসন্ধান দলের কাছে জমা দিয়েছেন। এই তালিকায় থাকা অভিযোগসংশ্লিষ্ট অনেকেই পিকে হালদারের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে আর্থিক কেলেঙ্কারিতে জড়িয়েছেন। এদের কেউ কেউ দেশত্যাগ করে অন্যত্র পাড়ি জমানোর চেষ্টা করছেন। সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে অভিযোগসংশ্লিষ্ট ব্যক্তিদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, যাদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তাদের মধ্যে অন্যতম হলেন নিউট্রিক্যাল লিমিটেডের চেয়ারম্যান অনামিকা মল্লিক, ব্যবস্থাপনা পরিচালক মহানন্দ তরুয়া, কণিকা এন্টারপ্রাইজের প্রোপ্রাইটর রামপ্রসাদ রায়, লিপরো ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক উত্তম কুমার মিস্ত্রি, পরিচালক রচনা মন্ডল, দ্রিনান অ্যাপারেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবু রাজীব মারুফ, ইমেক্সোর মালিক ইমাম হোসেন, উইন্টেল ইন্টারন্যাশনাল লিমিটেডের পরিচালক সুকুমার সাহা ও তার মেয়ে অনিন্দিতা মৃধা।

অন্যরা হলেন- আর্থস্কোপ লিমিটেডের চেয়ারম্যান প্রশান্ত দেউরী, ব্যবস্থাপনা পরিচালক মিরা দেউরী, ওকায়ামা লিমিটেডের চেয়ারম্যান সুব্রত দাস, ব্যবস্থাপনা পরিচালক মো. তোফাজ্জল হোসেন, পরিচালক সুভ্রা রানী ঘোষ, আরবি এন্টারপ্রাইজের প্রোপ্রাইটর রতন কুমার বিশ্বাস, ইন্টারন্যাশনাল লিজিংয়ের পরিচালক পাপিয়া ব্যানার্জি, বাসুদেব ব্যানার্জি, নাসিম আনোয়ার, মো. নুরুজ্জামান, এমএ হাশেম, মোহাম্মদ আবুল হাসেম, জহিরুল আলম, নওশেরুল ইসলাম ও মমতাজ বেগম।

এছাড়া নিষেধাজ্ঞার তালিকায় আছেন শ’ওয়ালেস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. নুরুল আলম, রাহমান কেমিক্যাল লিমিটেডের পরিচালক রাজিব সোম এবং মুন এন্টারপ্রাইজের মালিক শঙ্খ ব্যাপারী প্রমুখ।

প্রসঙ্গত, পিকে হালদার পুঁজিবাজারে তালিকাভুক্ত আইএলএফএসএলের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। ২৭৪ কোটি ৯১ লাখ ৫৫ হাজার ২৫৫ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তার বিরুদ্ধে মামলা করে দুদক। এই মামলায় পিকে হালদারকে ২২ বছরের সশ্রম কারাদণ্ড দেন আদালত।

এর আগে দুই দফায় পিকে হালদারের স্থাবর-অস্থাবর সম্পদ ক্রোক ও ফ্রিজ করা হয়। এছাড়া তার বিরুদ্ধে অর্থ আত্মসাতের আরও ৩৫টি মামলা করেছে দুদক। এর মধ্যে অন্তত তিনটি মামলার রেফারেন্সে উল্লেখিত ব্যক্তিদের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। আর আর্থিক খাত থেকে আত্মীয়স্বজন ও চক্রের মাধ্যমে ১০ হাজার কোটি টাকার বেশি সরানোর অভিযোগ নিয়ে রাষ্ট্রীয় দুটি সংস্থা তদন্ত করে এরই মধ্যে প্রতিবেদন দিয়েছে। তদন্ত সংস্থার অনুরোধেই ভারতীয় কেন্দ্রীয় সরকারের এনফোর্সমেন্ট বিভাগের কর্মকর্তারা পশ্চিমবঙ্গে অভিযান চালিয়ে পিকে হালদার, তার ভাই প্রীতিশ হালদারসহ ছয়জনকে গ্রেপ্তার করেছে। বর্তমানে সেখানেই কারাবন্দি আছেন তারা।

(ঢাকাটাইমস/১৬অক্টোবর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

কোরবানির ঈদ সামনে, মশলার বাজারে উত্তাপ

প্রতিমন্ত্রীর শ্যালকের অপহরণকাণ্ড: ১৬ দিনেও গ্রেপ্তার হননি আলোচিত লুৎফুল হাবীব

মে দিবস বোঝে না শ্রমিকরা, জানে ‘একদিন কাজ না করলে না খেয়ে থাকতে হবে’

গামছা বিক্রেতা থেকে হাজার কোটি টাকার মালিক, মনে আছে সেই গোল্ডেন মনিরকে?

সোনার ধানের মায়ায় হাওরে নারী শ্রমে কৃষকের স্বস্তি

উপজেলা নির্বাচন নিয়ে কঠোর বার্তা দেবে আ. লীগ 

গরমে অতিষ্ঠ জনজীবন: চাহিদা বেড়েছে তরমুজের, ক্রেতা কম ডাবের

গাছ কাটার অপরাধে মামলা নেই 

কথায় কথায় মানুষ পেটানো এডিসি হারুন কোথায়? থানায় ছাত্রলীগ নেতাদের মারধরের তদন্ত কোথায় আটকে গেল?

মজুত ফুরালেই বাড়তি দামে বিক্রি হবে সয়াবিন তেল

এই বিভাগের সব খবর

শিরোনাম :