বিনামূল্যের টিকা নিতে গুনতে হচ্ছে টাকা

সায়েম খান, (হরিরামপুর) মানিকগঞ্জ
 | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০২৩, ১৯:৫৪

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ঝিটকা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে এইচপিভি টিকার জন্য ছাত্রীদের কাছ থেকে টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। সারা দেশে পঞ্চম থেকে নবম শ্রেণির ছাত্রী ও যারা শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা করছে না, এমন ১০ থেকে ১৪ বছর বয়সী কিশোরীদের বিনামূল্যে এইচপিভি টিকা দেওয়া হবে।

শুধু স্কুলে নয়, হাসপাতাল, ক্লিনিকে বা যেখানে টিকাকেন্দ্র রয়েছে সেখানেও এ টিকা বিনামূল্যে দেওয়া যাবে। কিন্তু ঝিটকা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে দেখা গেছে তার উল্টো চিত্র। ১০ থেকে ১৪ বছর বয়সী সব ছাত্রীদের কাছ থেকে টিকা দেওয়ার কথা বলে ৪০ টাকা করে উত্তোলন করছেন বিদ্যালয়ের শিক্ষকরা।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ছাত্রী জানায়, টিকা গ্রহণের কথা বলে স্যাররা আমাদের কাছ থেকে ৪০ টাকা করে নিয়েছেন। অভিভাবকরা বলছেন, টিকা দেওয়াকে পুঁজি করে শিক্ষকরা ছাত্রীদের কাছ থেকে ৪০ টাকা করে প্রায় অর্ধলক্ষ টাকা উত্তোলন করেন। এ নিয়ে ছাত্রীদের অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে ওই স্কুলের প্রধান শিক্ষক মো. মনোরউদ্দিন টাকা নেওয়ার কথা অস্বীকার করে বলেন, টাকা নেওয়া হয়না। আমার জানা নাই টাকা নেওয়া হয়।

মাধ্যমিক শিক্ষা অফিসার নিগার সুলতানা চৌধুরী বলেন, টিকা সম্পূর্ণ ফ্রি। অবশ্যই টাকা ফেরত দিতে বাধ্য থাকবেন। আমি চিঠি করে দিবো এ ব্যাপারে কোন টাকা নেওয়া হবেনা।

উপজেলা নির্বাহী অফিসার মো. শাহরিয়ার রহমান জানান, টাকা নেওয়ার কোন এখতিয়ার নাই। এটা পুরোপুরি সরকারি অর্থায়নে। এখানে টাকা নেওয়ার কোন সুযোগ নেই। যদি ঘটনা সত্য হয় তাহলে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

(ঢাকাটাইমস/২৯ অক্টোবর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :