গাজায় প্রতিদিন চার ঘণ্টা যুদ্ধবিরতি দেবে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১০ নভেম্বর ২০২৩, ১৩:১৩ | প্রকাশিত : ১০ নভেম্বর ২০২৩, ১৩:১১

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার উত্তরাঞ্চল থেকে বাসিন্দাদের সরে যাওয়ার সুযোগ করে দিতে দৈনিক চার ঘণ্টার যুদ্ধবিরতিতে রাজি হয়েছে ইসরায়েল।

বৃহস্পতিবার হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য নিশ্চিত করেছে।

বিবিসি জানায়, ইসরাইল এর আগে গাজায় মানবিক ত্রাণকাজ এবং অধিবাসীদের সরিয়ে নেওয়ার জন্য স্থানীয়ভাবে বিরতি দিতে রাজি থাকলেও যুদ্ধবিরতি করতে রাজি হয়নি। এবারও তারা ‘কোনো যুদ্ধবিরতি হবে না’ বলে স্পষ্ট করেই স্মরণ করিয়ে দিয়েছে।

তবে দৈনিক চার ঘণ্টা লড়াইয়ে বিরতি দেওয়ার যে সিদ্ধান্ত ইসরায়েল নিয়েছে তাকে ‘প্রথম গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ’ বলেই অভিহিত করেছেন হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি।

তিনি বলেন, আমরা অবশ্যই যতক্ষণ প্রয়োজন ততক্ষণ এই প্রক্রিয়া চলমান থাকতে দেখতে চাই।

অবশ্য বিভিন্ন মানবাধিকার সংগঠন বলেছে, চার ঘণ্টা খুবই কম সময়। তারা যুদ্ধবিদ্ধস্ত গাজা উপত্যকায় ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য আবারও দীর্ঘ যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।

৭ অক্টোবর থেকে গাজায় অবিরাম বিমান হামলা চালাচ্ছে ইসরাইল। এই হামলা থেকে উপত্যকাটির হাসপাতাল, স্কুল, ঘরবাড়ি কিছুই রক্ষা পাচ্ছে না। এছাড়াও গত মাসে গাজার আল আহলি হাসপাতালে ব্যাপক হামলায় ৫০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারান। যদিও ওই হামলার দায় স্বীকার করেনি ইসরাইল।

অবরুদ্ধ গাজায় এখন পর্যন্ত ইসরাইলি বোমা হামলায় নিহতের সংখ্যা সাড়ে ১০ হাজার ছাড়িয়েছে। এদের মধ্যে ৪ হাজারের বেশি শিশু। এছাড়া আহত হয়েছেন ২৭ হাজার। নিখোঁজ রয়েছেন আড়াই হাজারের বেশি মানুষ।

ঢাকা টাইমস/১০ নভেম্বর/কেএ

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :