তিন টেকনোক্র্যাট মন্ত্রী-প্রতিমন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টাদের পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ নভেম্বর ২০২৩, ২০:০৯ | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০২৩, ১৮:১৮

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনজন টেকনোক্র্যাট মন্ত্রী ও প্রতিমন্ত্রী (সংসদ সদস্য নন এমন মন্ত্রী-প্রতিমন্ত্রী)। এছাড়া সালমান এফ রহমান (সালমান ফজলুর রহমান) ছাড়া সজীব ওয়াজেদ জয়সহ প্রধানমন্ত্রীর অন্য পাঁচজন উপদেষ্টাও পদত্যাগপত্র জমা দিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম রবিবার পদত্যাগপত্র জমা দিয়েছেন মন্ত্রী পরিষদ বিভাগে।

মন্ত্রী পরিষদ বিভাগের একটি দায়িত্বশীল সূত্র রবিবার সন্ধ্যায় ঢাকা টাইমসকে এ তথ্য নিশ্চিত করেছে।

নির্বাচন কমিশন এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে ১৫ নভেম্বর। এর চার দিনের মাথায় রবিবার টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগের খবর এলো। তবে ২০১৮ সালে জাতীয় নির্বাচনের আগেও টেকনোক্র্যাট মন্ত্রীরা পদত্যাগপত্র জমা দিয়েছিলেন। নির্বাচনের তফসিল ঘোষণার পর নির্বাচনকালে টেকনোক্র্যাট মন্ত্রী-প্রতিমন্ত্রীদের পদত্যাগ স্বাভাবিকভাবেই হয় বলে ঢাকা টাইমসকে জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এ বিষয়ে জানতে পদত্যাগ করা একজনের সঙ্গে কথা হয় ঢাকা টাইমসের। তবে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। এছাড়া মোস্তাফা জব্বারকে এ বিষয়ে জানতে হোয়াটসঅ্যাপে বার্তা পাঠায় ঢাকা টাইমস। তিনি বার্তা দেখলেও কোনো উত্তর দেননি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রধানমন্ত্রীর উপদেষ্টাদের মধ্যে সংসদ সদস্য হওয়ায় সালমান এফ রহমান পদত্যাগ করেননি। তবে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় (সজীব আহমেদ ওয়াজেদ) পদত্যাগ করেছেন।

২০১৮ সালের ৬ নভেম্বর টেকনোক্র্যাট মন্ত্রীরা পদত্যাগপত্র জমা দিয়েছিলেন। সেটা ছিল তফসিলের আগে। ওই বছর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় ৮ নভেম্বর।

বর্তমানে প্রধানমন্ত্রী ছাড়াও ২৫ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী মন্ত্রিসভায় রয়েছেন। প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্যসংখ্যা ৪৮ জন। তিনজনের পদত্যাগের ফলে সংখ্যাটি কমে ৪৫-এ দাঁড়াল।

গত ৩১ অক্টোবর গণভবনে এক সংবাদ সম্মেলনে এবারের নির্বাচনকালীন সরকার নিয়ে সাংবাদিকরা জানতে চাইলে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরাই নির্বাচনকালীন সরকার হিসেবে আমাদের রুটিন ওয়ার্ক দায়িত্বপালন, দৈনন্দিন কাজকর্ম করব, যাতে সরকার অচল হয়ে না যায়, সেটা আমরা করব, সেভাবে চলবে।’

২০১৪ সালের জানুয়ারিতে নির্বাচনের আগে মন্ত্রিসভা ছোট করা হলেও এবার তেমন পরিকল্পনা না থাকার কথা জানান প্রধানমন্ত্রী। বলেন, ‘২০১৪ সালে আমি কিছু মন্ত্রী অন্যান্য দল থেকে নিয়োগ করেছিলাম, এবার ২০১৮ সালের সেই পদ্ধতি করি নাই, যেটা অন্যান্য দেশে হয়-এবারও সেভাবে হবে।’

(ঢাকাটাইমস/১৯নভেম্বর/জেএ/আরআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :