ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা জিততে অস্ট্রেলিয়ার দরকার ২৪১ রান

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ নভেম্বর ২০২৩, ১৮:৪৯ | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০২৩, ১৮:৩৬

ঘরের মাঠে অনুষ্ঠিত বিশ্বকাপে টানা ১০ ম্যাচে অপরাজিত থেকে সেমিফাইনালে পা রাখে ভারত। কিন্তু ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলতে নেমেই যেন খেই হারিয়ে ফেললো রোহিত শর্মার দল। অস্ট্রেলিয়ার বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে অজি বোলারদের বোলিং তোপে মাত্র ২৪০ রান তুলতে সক্ষম হয়েছে ভারত। চলতি বিশ্বকাপে এই প্রথম ব্যাটিংয়ে এত খারাপ অবস্থা হলো ভারতের। ষষ্ঠ শিরোপা জিততে অস্ট্রেলিয়ার দরকার মাত্র ২৪১ রান।

অজিদের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে মাত্র ৩০ রানেই প্রথম উইকেট হারিয়ে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে উপস্থিত লাখ খানেক দর্শককে কষ্টের ভেলায় ভাসিয়ে নিয়ে যায় ভারত। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ভারত। বিরাট কোহলি ও লোকেশ রাহুল অর্ধশতক তুলে নিলেও অন্য ব্যাটাররা ছিলেন ব্যর্থ। শুভমান গিল, শ্রেয়াস আইয়ার, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ দুই অঙ্কের ঘরে পৌঁছাতেই পারেননি। নবম উইকেট জুটিতে সূর্যকুমার যাদব ও কুলদ্বীপ যাদবের ১২ রানের জুটি ও দশম উইকেট জুটিতে কুলদ্বীপ যাদব ও মোহাম্মদ সিরাজের ১৪ রানের জুটিতে ভর করে নির্ধারিত ৫০ ওভারে সব উইকেট হারিয়ে ২৪০ রান তুলতে সক্ষম হয় ভারত।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে অজি বোলারদের ওপর তাণ্ডব চালাতে থাকেন রোহিত শর্মা। তাকে যোগ্য সঙ্গ দিচ্ছিলেন আগের ম্যাচে ৮০ রান করা শুভমান গিল। এই জুটিতে ভর করে ৪ ওভারেই ৩০ রান তুলে নেয় ভারত। কিন্তু এর পরেই ঘটে ছন্দপতন।

ফাইনালে আজ পুরোপুরি ব্যর্থ শুভমান গিল। গিল আজ ৭ বলে ৪ রান করে মিচেক স্টার্কের বলে মিড অনে অ্যাডাম জাম্পার হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে। তার বিদায়ে ৩০ রানেই ওপেনিং জুটি ভাঙে ভারতের।

গিল ফিরে গেলেও সেমিফাইনালে সেঞ্চুরি করা বিরাট কোহলি ও রোহিত অজি বোলারদের ওপর তাণ্ডব চালাতে থাকেন। অবশেষে এই জুটি ভাঙেন গ্লেন ম্যাক্সওয়েল।

৩১ বলে ৪৭ রান করা রোহিত গ্লেন ম্যাক্সওয়েলের বলে ট্রাভিস হেডের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে। তার পথ ধরে ফিরে যান সেমিফাইনালে সেঞ্চুরি তুলে নেওয়া শ্রেয়াস আইয়ারও। প্যাট কামিন্সের শিকার হয়ে ৩ বলে মাত্র ৪ রান করে ফিরে যান তিনি। তার বিদায়ে ৮১ রানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে ভারত।

এর পরেই দলের হাল ধরেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল। এই জুটি দেখেশুনে এগোতে থাকে। এই জুটিতে ভর করে ১৬ ওভারে দলীয় শতক পূর্ণ করে ভারত। ধীরে ধীরে বড় সংগ্রহের দিকে এগোতে থাকে ভারত।

এর মাঝেই ব্যক্তিগত অর্ধশতক তুলে নেন বিরাট কোহলি। অজিদের বিপক্ষে আজ তিনি ৫৬ বলে তুলে নেন অর্ধশতক। কিন্তু অর্ধশতক তুলে নেওয়ার পর নিজের ইনিংসকে আর বেশিদূর নিয়ে যেতে পারেননি তিনি। ৬৩ বলে ৫৪ রা্ন করে প্যাট কামিন্সের বলে বোল্ড হয়ে ফিরে যান সাজঘরে। তার বিদায়ে ১৪৮ রানে ৪ উইকেট হারায় ভারত।

বিরাটের বিদায়ের পর রবীন্দ্র জাদেজাকে নিয়ে জুটি গড়েন লোকেশ রাহুল। বিরাটের পর তিনিও আজ তুলে নেন অর্ধশতক। অজিদের বিপক্ষে ৮৬ বলে তিনি তুলে নেন অর্ধশতক। এই জুটিতে ভর করে ঘুরে দাঁড়াতে চেষ্টা করে। তবে এই জুটিও বেশিদূর যেতে পারেনি।

দলীয় ১৭৮ রানে রবীন্দ্র জাদেজার বিদায়ে ভেঙে যায় এই জুটি। ২২ বলে ৯ রান করে জশ হ্যাজেলউডের শিকার হয়ে ফিরে যান সাজঘরে। তার বিদায়ে ১৭৮ রানে ৫ উইকেট হারিয়ে বিপাকে পড়ে টিম ইন্ডিয়া।

রবীন্দ্র জাদেজার বিদায়ের পর দলীয় ২০৩ রানে ফিরে যান লোকেশ রাহুলও। ১০৭ বলে ৬৬ রান করে মিচেল স্টার্কের শিকার হয়ে ফিরে যান তিনি।

লোকেশ রাহুলের পথ ধরে প্যাভিলিয়নে ফিরে যান মোহম্মদ শামি ও জাসপ্রিত বুমরাহ। দুই অঙ্কের ঘরে পৌঁছানোর আগেই ফিরে যান তারা। মোহম্মদ শামি ১০ বলে ৬ রান ও জাসপ্রিত বুমরাহ ৩ বলে ১ রান করে ফিরে যান সাজঘরে। এই দুই ব্যাটারের বিদায়ে ২১৪ রানেই ৮ উইকেট হারায় ভারত।

নবম উইকেট জুটিতে সূর্যকুমার যাদব ও কুলদ্বীপ যাদবের ১২ রানের জুটি ও দশম উইকেট জুটিতে কুলদ্বীপ যাদব ও মোহাম্মদ সিরাজের ১৪ রানের জুটিতে ভর করে নির্ধারিত ৫০ ওভারে সব উইকেট হারিয়ে ২৪০ রান তুলতে সক্ষম হয়।

অস্ট্রেলিয়ার হয়ে মিচেল স্টার্ক ৩টি, জশ হ্যাজেলউড ২টি, প্যাট কামিন্স ২টি, গ্লেন ম্যাক্সওয়েল ১টি ও অ্যাডাম জাম্পা ১টি উইকেট নেন।

(ঢাকাটাইমস/১৯ নভেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

টাইগারদের বোলিং কোচ অ্যাডামস, ব্যাটিং কোচ হ্যাম্প

দ্রুততম সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেন নামিবিয়ান ব্যাটার

এক সেঞ্চুরিতে প্রায় কোটি রুপির গাড়ি উপহার পেলেন বাবর আজম

ফাইনালের আগে বড় সুখবর পেল কুমিল্লা ভিক্টোরিয়ান্স

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজের চূড়ান্ত সূচি প্রকাশ বিসিবির

পাপনের জন্য অটোগ্রাফসহ জার্সি পাঠিয়েছেন বিশ্বকাপজয়ী ডি মারিয়া

একাদশে মিলবে না সুযোগ, কান্নাভেজা চোখে অবসরের ঘোষণা কিউই পেসারের

‘মেসি, মেসি’ স্লোগান শুনে অশ্লীল অঙ্গভঙ্গি, শাস্তির শঙ্কায় এবার রোনালদো

মিরপুরে শান্তদের নিয়ে চন্ডিকা হাথুরুসিংহের রুদ্ধদ্বার অনুশীলন

বিপিএল: ফাইনালে কুমিল্লা, দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি সাকিব-তামিম

এই বিভাগের সব খবর

শিরোনাম :