যুদ্ধবিরতিতে ইসরায়েলি সরকারের অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২২ নভেম্বর ২০২৩, ০৮:৫৯

অবরুদ্ধ গাজা উপত্যকায় দেড় মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধ সাময়িক বিরতির অনুমোদন দিয়েছে ইসরায়েল সরকার। কমপক্ষে ৫০ ইসরায়েলি বন্দীর মুক্তির বিনিময়ে গাজায় যুদ্ধবিরতি হতে যাচ্ছে। এর বিনিময়ে মুক্তি পাবেন কমপক্ষে ১৫০ ফিলিস্তিনি।

বুধবার ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয়ের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, কাতারের মধ্যস্থতায় চার দিনের যুদ্ধবিরতি চুক্তির অনুমোদন দিয়েছে নেতানিয়াহু সরকার। চুক্তি অনুযায়ী, ৫০ জন জিম্মির মুক্তির বিনিময়ে ইসরাইলের কারাগারে বন্দী ১৫০ ফিলিস্তিনি মুক্তি পাবেন, যাদের বেশিরভাগই নারী ও শিশু।

এদিকে বন্দী বিনিময় চুক্তি মানেই যুদ্ধ শেষ হয়ে যাওয়া নয় বলে মন্তব্য করে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হুঁশিয়ারি দিয়ে বলেন, যুদ্ধবিরতির পরপরই ফের সশস্ত্র হামাস নির্মূলে গাজা উপত্যকায় অভিযান শুরু হবে।

এর আগে মঙ্গলবার গাজা উপত্যকায় দেড় মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধে প্রথমবারের মতো সমঝোতায় যেতে রাজি হয় ইসরায়েল। এরপরই ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের পক্ষ থেকেও সমঝোতায় যাওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মঙ্গলবার তুর্কি বার্তাসংস্থা আনাদোলুর প্রতিবেদনে বলা হয়, হামাসের চেয়ারম্যান ও রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া জানিয়েছেন, ইসরায়েলি বাহিনীর টানা গোলাবর্ষণ সত্ত্বেও বর্তমানে দুই পক্ষ একটি সমঝোতা চুক্তির কাছাকাছি রয়েছে।

মঙ্গলবার এক টেলিগ্রাম বার্তায় হানিয়া বলেন, ‘আমরা একটি সমঝোতা চুক্তির কাছাকাছি রয়েছি। কাতারের মাধ্যমে আমরা এই চুক্তির প্রস্তাব পেয়েছি এবং তাতে সম্মতিও দিয়েছি।’

গত ৭ অক্টোবর ভোরে ইসরায়েলে অতর্কিত হামলা চালায় হামাসের যোদ্ধারা। এ সময় উপত্যকার উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্ত বেড়া ভেঙে ইসরায়েলে প্রবেশ করে জিম্মি হিসেবে গাজায় ধরে নিয়ে যায় ২৪২ জনকে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, জিম্মিদের মধ্যে ১০৪ জন ইসরায়েলি ছাড়াও যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, জার্মানি, ফ্রান্স, আর্জেন্টিনা, রাশিয়া ও ইউক্রেনের নাগরিক রয়েছেন।

অন্যদিকে যুদ্ধের শুরুর দিকে হামাসের সামরিক শাখা আল কাসেম ব্রিগেড এক বিবৃতিতে জানিয়েছিল, তারা ইসরায়েলি সৈন্য এবং বেসামরিক ব্যক্তিসহ প্রায় ২৫০ জনকে বন্দি করে রেখেছে। কিন্তু পরে জানানো হয়, গাজা জুড়ে ইসরায়েলি বিমান হামলায় তাদের মধ্যে বেশ কয়েকজন নিহত হয়েছেন।

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। তারপর থেকেই গাজায় বিমান ও স্থল হামলা চালাচ্ছে ইসরায়েল। গত দেড়মাস ধরে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ইতোমধ্যেই ১৩ হাজার ৩০০ জনে পৌঁছেছে। এর মধ্যে ৯ হাজারের বেশি শিশু ও নারী রয়েছেন। এছাড়া কমপক্ষে ৩০ হাজার মানুষ আহত হয়েছেন।

(ঢাকাটাইমস/২২নভেম্বর/এমআর/এজে)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :