যুদ্ধবিরতি শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে গাজায় হামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ নভেম্বর ২০২৩, ০৮:৩০ | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২৩, ০৮:২৪
১৭ নভেম্বর অধিকৃত পশ্চিম তীরের জেনিন শরণার্থী শিবিরের একটি রাস্তা দিয়ে ইসরায়েলি সামরিক যানবাহন চলাচল করছে (ফাইল ফটো)

যুদ্ধবিরতি শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগে গাজা জুড়ে হামলা করেছে ইসরায়েল।

গাজায় ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ইন্দোনেশিয়ার হাসপাতালে ‘তীব্র বোমাবর্ষণ’ করা হয়েছে। বাস্তুচ্যুতদের আশ্রয় দেওয়ার জন্য জাতিসংঘের স্কুলে ইসরায়েলি হামলায় অন্তত ২৭ জন নিহত হয়েছে। খবর আল জাজিরার।

শুক্রবার স্থানীয় সময় সকাল ৭টায় চার দিনের যুদ্ধবিরতি শুরু হওয়ার কথা রয়েছে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, প্রথম ১৩ জন বেসামরিক বন্দিকেকে বিকাল ৪টার দিকে মুক্তি দেওয়া হবে এবং ইসরায়েলি কারাগারে বন্দি ফিলিস্তিনিদেরও মুক্তি দেওয়া হবে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারি সংবাদ সম্মেলনে বলেছেন, ‘শুক্রবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে যুদ্ধবিরতি শুরু হবে। ১৩ জন জিম্মি সন্ধ্যায় মুক্তি পাবেন। এই সময়ের মধ্যে জিম্মিদের মধ্যে যারা একই পরিবারের তাদের একত্রিত করা হবে। ৪ দিনের মধ্যে ৫০ জিম্মিকে মুক্তি দেওয়ার যে চুক্তি হয়েছে সেটি অনুযায়ী প্রতিদিন নতুন করে আরও বেসামরিক জিম্মিকে যুক্ত করা হবে।’

তিনি আরও বলেছেন, ‘বুধবার দিনব্যাপী যে আলোচনা হয়েছে সেটি বৃহস্পতিবার সকাল পর্যন্ত চলমান ছিল। এতে যুক্ত ছিল মিসর এবং যুদ্ধের অন্যান্য পক্ষগুলো। আলোচনা ভালোভাবে হয়েছে এবং আলোচনার পরিবেশ ইতিবাচক ছিল।’

বুধবার কাতারের মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হয় ফিলিস্তিন ও ইসরায়েল।

গত ৭ অক্টোবর থেকে গাজায় ১৪৮০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। ইসরায়েলে, হামাসের হামলায় সরকারি হিসাবে নিহতের সংখ্যা প্রায় ১২০০।

(কাটাইমস/২৪নভেম্বর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :