গাজায় গণহত্যা নিয়ে মন্তব্য স্প্যানিশ প্রধানমন্ত্রীর, ক্ষুব্ধ ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০২৩, ০৯:৫২

গাজা উপত্যকায় গত দেড়মাস ধরে নির্বিচারে ফিলিস্তিনিদের গণহত্যা নিয়ে মন্তব্য করেছেন স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সাঞ্জেজ। আর এতে ক্ষুব্ধ হয়ে স্পেনের সঙ্গে বিবাদে জড়িয়েছে ইসরায়েল।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার ইসরায়েল সফরে আসেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সাঞ্জেজ। এসময় তার সঙ্গে ছিলেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু। সফরে তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেন। বৈঠক শেষে স্প্যানিশ প্রধানমন্ত্রী গাজার হত্যাকাণ্ড নিয়ে নিজের মতামত প্রকাশ করেন।

তিনি বলেন, ইসরায়েলি হামলায় যে পরিমাণ ফিলিস্তিনি নিহত হয়েছেন ‘সেটি মানা যায় না’, হামাসের হামলার জবাবে ‘কয়েক হাজার শিশুসহ নিরীহ বেসামরিক মানুষের’ মৃত্যু হতে পারে না।

স্পেনের প্রধানমন্ত্রীর এমন বক্তব্য নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন। তিনি দাবি করেছেন, স্পেন ও বেলজিয়ামের প্রধানমন্ত্রী ‘মিথ্যা তথ্য’ ছড়াচ্ছেন এবং ‘সন্ত্রাসবাদকে সমর্থন দিচ্ছেন।’

এ ছাড়া স্পেন ও বেলজিয়ামের রাষ্ট্রদূতদের ডেকে তীব্র নিন্দা জানানোর হুমকিও দেন ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে চলতি মাসের শুরুর দিকে স্পেনের তত্ত্বাবধায়ক সরকারের বেশ কিছু বামপন্থি মন্ত্রী গাজায় ইসরায়েলি হামলার নিন্দা জানিয়ে স্পেন ও আন্তর্জাতিক সম্প্রদায়কে গাজায় হত্যাকাণ্ড বন্ধ করার জন্য নিষেধাজ্ঞা আরোপসহ আরও পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

দেশটির পোডেমোস পার্টির প্রধান এবং সামাজিক অধিকার মন্ত্রী ইওন বেলারা বলেন, “হাসপাতাল, শরণার্থী শিবির, শিশু, অসহায় বৃদ্ধ মানুষ বোমা মেরে ইসরায়েল মানবতার সবচেয়ে খারাপ প্রদর্শন করছে। ইউরোপীয় নেতারা আর কতদিন আমাদের এই বর্বরতার সহযোগী বানাবেন”।

বেলারা বলেন, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের এই পরিকল্পিত গণহত্যা অবশ্যই বন্ধ করতে হবে। আমরা অন্যান্য সংঘাতে মানবাধিকারের কথা ঠিকই বলি, কিন্তু গাজায় ইসরায়েলি ভয়ানক নৃশংসতার কথা কেন বলছি না? গাজায় হাজার হাজার শিশুর মৃত্যু হচ্ছে। তাদের মায়েরা এসব হত্যার দৃশ্য দেখে চিৎকার করছেন।

অন্যদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনও বলেছিলেন, গাজায় ইসরায়েলের হামলায় অনেক বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। তারপর থেকেই গাজায় বিমান ও স্থল হামলা চালাচ্ছে ইসরায়েল। গত দেড়মাস ধরে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ইতোমধ্যেই প্রায় ১৫ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে ১০ হাজারের বেশি শিশু ও নারী রয়েছেন। এছাড়া কমপক্ষে ৩০ হাজার মানুষ আহত হয়েছেন।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/এমআর/এআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউর দেশগুলো 

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আটলান্টিক মহাসাগরে নৌকাডুবিতে ৫১ অভিবাসী নিখোঁজ

প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম ‘রক্তনালি’!

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :