বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় ইইউ: রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৯ নভেম্বর ২০২৩, ১৮:০৬ | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২৩, ১৭:৪৩

ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় বলে জানিয়েছেন সংস্থাটির রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

মঙ্গলবার বিকালে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে ইসির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি।

চার্লস হোয়াইটলি বলেন, 'বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়ায় গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় ইউরোপীয় ইউনিয়ন। এরই পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনের সঙ্গে আমরা আলাপ করছি। তবে শুধু ইউরোপীয় ইউনিয়ন নয় বরং সারা বিশ্বই সুষ্ঠু নির্বাচনের পক্ষে।'

তিনি আরও বলেন, 'নির্বাচন কমিশনের সঙ্গে আমাদের বৈঠকে নির্বাচন নিয়ে অনেক বিষয়ে আলাপ হয়েছে। আমরা বাংলাদেশের নির্বাচনের পরিস্থিতি নিয়ে আগ্রহী। যে কারণে বিভিন্ন বিষয়ে আলাপ ও জিজ্ঞাসা ছিল। বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়ায় গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় ইউরোপীয় ইউনিয়ন। সারা বিশ্বই হয়ত সুষ্ঠু নির্বাচন দেখতে চায়।'

এদিকে বৈঠক শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়াল সাংবাদিকদের বলেন, 'নির্ধারিত সময়ে আমরা নির্বাচন করতে সাংবিধানিকভাবে বাধ্য' ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্রতিনিধি দলকে এটি আমরা বুঝিয়েছি। তাদেরকে জানিয়েছি রাজনৈতিক বিভাজন থাকতে পারে তবে সংবিধানের বাইরে গিয়ে ভোট করার কোনো সুযোগ নেই।

এদিন বৈঠকে সিইসি কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে চার নির্বাচন কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। অন্যদিকে ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির নেতৃত্বে সংস্থাটির ডেপুটি হেড অব মিশন ব্রেন্ড স্পাইনার, পলিটিক্যাল অফিসার সেবাস্তিয়ান রিগার ব্রাউন, সুইডেনের অ্যাম্বাসেডর আলেকজান্ডার বার্গ ফন লিন্দ্রে, ডেনমার্কের অ্যাম্বাসেডর ক্রিস্টিয়ান ব্রিক্স মুলার, স্পেনের অ্যাম্বাসেডর ফ্রান্সিসকো ডি আসিস বেনিতেজ সালাস, ইতালির অ্যাম্বাসেডর আন্তোনিও অ্যালেসান্দ্রো, নেদারল্যান্ডসের অ্যাম্বাসেডর ইরমা ফেন ডুয়েরেন, ফ্রান্সের ডেপুটি হেড অব মিশন গুইলাম অড্রেম ডে কারড্রেল ও জার্মান অ্যাম্বাসির এক প্রতিনিধি বৈঠকে অংশ নেয়। বুধবার সকালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের একটি বিশেষ ফ্লাইটে ঢাকায় পৌঁছান তারা তারা।

এর আগে গত ১৮ এপ্রিল আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সিইসির সঙ্গে বৈঠক করেন ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

ইউরোপীয় ইউনিয়ন ইতোমধ্যে জানিয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পাঁচ সদস্যের একটি পর্যবেক্ষক টিম পাঠাবে, এতে দুইজন টেকনিক্যাল এক্সপার্ট থাকবেন। যার মধ্যে চারজন ইতিমধ্যে বাংলাদেশে এসে গেছেন।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

এবারের জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। গত ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটারসংখ্যা প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি)। ইসির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটারের সংখ্যা ৮৫২

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/এলএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

উপজেলা নির্বাচনে প্রতি কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর ৬ সশস্ত্র সদস্য থাকবে: স্বরাষ্ট্রসচিব

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে প্রয়োজন মানসম্মত তথ্য ও সমন্বিত উদ্যোগ

তীব্র গরমে ট্রেনযাত্রীদের শরবত দিলো রেলওয়ে

​​​​​​​দলীয় ও সরকারপ্রধানের নির্দেশনা অমান্য করায় বিস্মিত ইসি আহসান হাবিব

ফের কমলো সোনার দাম

বৃহস্পতিবার পর্যন্ত স্কুল-মাদরাসা বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ

প্রাথমিক বিদ্যালয় বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ ঘোষণা

ভোটের ওপর মানুষের আস্থা ফিরেছে: ইসি আলমগীর

উপজেলা নির্বাচনে নারী ভোটারদের নিরাপত্তা দেওয়ার নির্দেশ ইসির

হিট অফিসারের পরামর্শেই রিকশাচালকদের হাফ লিটারের পানির বোতল বিতরণ: মেয়র আতিক

এই বিভাগের সব খবর

শিরোনাম :