পররাষ্ট্র সচিবের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের বৈঠক

কূটনৈতিক প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ৩০ নভেম্বর ২০২৩, ১৬:৫৪ | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২৩, ১৫:০০

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি. হাস। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৃহস্পতিবার বেলা ১১টা নাগাদ এই বৈঠক শুরু হয়। এক ঘন্টারও বেশি সময় ধরে চলে এই রুদ্ধদ্বার আলোচনা।

ঢাকা এবং ওয়াশিংটনের এই বৈঠকের বিষয়ে আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেয়নি পররাষ্ট্র মন্ত্রণালয় এবং মার্কিন দূতাবাস। সকাল থেকে গণমাধ্যমকর্মীরা গেটের বাইরে অবস্থান করলেও তাদের এড়িয়ে যাওয়া হয়েছে।

সূত্র জানায়, বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক উচ্চপদস্থ কর্মকর্তারা এতে যোগ দিয়েছেন। এর মধ্যে ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানও উপস্থিত ছিলেন। ওয়াশিংটনে ঢাকা দূতাবাস থেকে প্রায় ১ মাসের ছুটিতে থাকলেও এই বৈঠকে যোগ দিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রদূত। এছাড়া গত ২৭ নভেম্বর ১১ দিনের ছুটি শেষে ঢাকায় ফিরেছেন ওয়াশিংটনের রাষ্ট্রদূত পিটার হাস।

এদিকে বুধবার জানা যায়, বাংলাদেশে বাণিজ্য মন্ত্রণালয়ে গত ২০ নভেম্বর একটি চিঠি পাঠিয়ে শ্রম অধিকার রক্ষায় যুক্তরাষ্ট্রের সম্ভাব্য স্যাংশন বা নিষেধাজ্ঞার বিষয়ে সতর্ক করেছে ওয়াশিংটনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। বিশ্বজুড়ে শ্রম অধিকার রক্ষায় গত ১৬ নভেম্বর যুক্তরাষ্ট্রের নতুন নীতি বা দিকনির্দেশনার ঘোষণা আসে। সেসময় বাংলাদেশসহ শ্রম অধিকার লঙ্ঘিত হওয়া বিভিন্ন দেশকে নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন।

বাংলাদেশে গণতন্ত্র, মানবাধিকার এবং অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ এবং অংশগ্রহণমূলক নির্বাচনের লক্ষ্যে গত ২৭ মে ভিসা নীতি প্রয়োগ করার পর চলতি বছরের সেপ্টেম্বরের ২২ তারিখ থেকে এর বাস্তবায়ন শুরু করে যুক্তরাষ্ট্র। এরপর বাণিজ্য নিষেধাজ্ঞার এই হুঁশিয়ারি ঘিরে জনমনে আশঙ্কা বিরাজ করছে।

এমন বাস্তবতায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে মার্কিন দূতাবাসের এই বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ। অর্থাৎ এই বৈঠকে সমসাময়িক রাজনৈতিক অস্থিরতা, আসন্ন নির্বাচন এবং যুক্তরাষ্ট্রের নতুন শ্রম নীতি প্রাধান্য পাবে এটাই স্বাভাবিক।

পিটার হাস ছুটিতে যাওয়ার আগে দেশের প্রধান রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি এবং জাতীয় পার্টিকে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু-এর চিঠি পৌঁছে দেন। এতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সকল দলকে সংলাপের আহ্বান জানানো হয়। তবে ডোনাল্ড লু’র আহ্বানে সাড়া না দিয়ে ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছিলেন, ‘এখন সংলাপের পর্যাপ্ত সময় নেই।’

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/এসআরপি/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :