ইসির কারণ দর্শানো নোটিস সম্পর্কে যা বললেন সাকিব

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২৩, ১৭:২৪

নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগে জাতীয় দলের ক্রিকেটার ও মাগুরা-১ আসনের আওয়ামী লীগ প্রার্থী সাকিব আল হাসানকে কারণ দর্শানো নোটিস পাঠিয়েছে নির্বাচন কমিশন- ইসি। কয়েক ঘণ্টা না যেতে সে বিষয় নিয়ে মুখ খুললেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সাকিব বলেছেন, ‘শুনেছি আমাকে কারণ দর্শানো নোটিস পাঠানো হয়েছে। তবে সেটি এখনো আমার হাতে আসেনি। হাতে পাওয়ার পর পড়ে দেখব, তারপর ওই হিসাবেই জবাব দেব।’

এর আগে বৃহস্পতিবার দুপুরে নির্বাচন কমিশন এক বিজ্ঞপ্তিতে সাকিব আল হাসানকে কারণ দর্শানো নোটিস পাঠানোর বিষয়ে জানায়। বিজ্ঞপ্তিতে আগামী ১ ডিসেম্বর বিকালে মাগুরা নির্বাচন অনুসন্ধান কমিটির কাছে সাকিবকে সশরীরে উপস্থিত হয়ে নোটিসের জবাব দিতে বলা হয়েছে।

মাগুরা-১ নির্বাচনি অনুসন্ধান কমিটির প্রধান এবং যুগ্ম-জেলা ও দায়রা জজ সত্যব্রত শিকদার স্বাক্ষরিত ওই নোটিসে বলা হয়, ‘আপনি সাকিব আল হাসান, মাগুরা-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনীত এমপি পদপ্রার্থী হিসেবে ঘোষণার পর গত ২৯ নভেম্বর ঢাকা থেকে মাগুরা আগমনের সময় পথিমধ্যে কামারখালী এলাকা থেকে শোডাউন করে গাড়িবহর নিয়ে মাগুরা শহরে প্রবেশ করেন। নাগরিক গণসংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন। তাতে জনগণের চলাচলের পথে প্রতিবন্ধকতার সৃষ্টি করেন। যা বিভিন্ন অনলাইন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশিত হয়।’

‘এর মাধ্যমে আপনি সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর ৬(ঘ), ৮(ক), ১০ (ক) এবং ১২ ধারার বিধান লঙ্ঘন করেছেন। ওই আইন ভঙ্গের কারণে কেন আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না তা অনুসন্ধান কমিটির দপ্তরে আগামী ১ ডিসেম্বর বিকাল তিনটার সময় সশরীরে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ দেওয়া হলো।’

অন্যদিকে, বিধি ভঙ্গের কারণে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমানকেও শোকজ করেছে ইসি। বৃহস্পতিবার একই ধরনের চিঠি দেওয়া হয়েছে ঢাকা-১৯ থেকে আওয়ামী লীগ মনোনীত এই প্রার্থীকেও।

এছাড়া নারায়ণগঞ্জ-১ আসনের আওয়ামী লীগের প্রার্থী গোলাম দস্তগীরকেও শোকজ করা হয়েছে। ১ ডিসেম্বর সকাল ১০টায় তাকে সশরীরে উপস্থিত হয়ে জবাব দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসান দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের জন্য মাগুরা-১, মাগুরা-২ এবং ঢাকা-১০ এই তিন আসনের জন্য আওয়ামী লীগের মনোনয়নপত্র কিনেছিলেন।

প্রথমে জোর গুঞ্জন উঠেছিল, ঢাকা-১০ আসনে নৌকার মাঝি হচ্ছেন সাকিব। তবে গত রবিবার মাগুরা-১ আসনে নৌকার প্রার্থী হিসেবে তার নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। অন্যদিকে, ঢাকা-১০ থেকে মনোনয়ন দেওয়া হয়েছে চিত্রনায়ক ফেরদৌস আহমেদকে।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

মির্জা ফখরুলের সঙ্গে গণতন্ত্র মঞ্চ ও ১২ দলের বৈঠক

সরকার জনগণের সঙ্গে নিষ্ঠুর রসিকতা করছে : মান্না

অবশেষে বিদেশে সম্পদ থাকার কথা স্বীকার করলেন সাইফুজ্জামান চৌধুরী

ছাত্রদলের নবগঠিত কমিটির আনন্দ মিছিল

শুধু বেইলি রোড নয়, ত্রাসের রাজত্বে পুরো দেশই মৃত্যু উপত্যকা: ববি হাজ্জাজ

দুর্ঘটনায় সরকার মানুষ বাঁচাতে পারে না, সিন্ডিকেট বাণিজ্য করে মারতে পারে: এবি পার্টি

বিদ্যুতের দাম বৃদ্ধির গণবিরোধী সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে: হেলাল উদ্দিন

নতুন রাজনৈতিক দল গণতান্ত্রিক সংস্কার পার্টি’র আত্মপ্রকাশ

বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে মিরপুরে জামায়াতের বিক্ষোভ

বেইলি রোডে আগুনে ৪৬ মৃত্যু: আনন্দ মিছিল করবে না ছাত্রদল

এই বিভাগের সব খবর

শিরোনাম :