ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২৩, ১১:৩৮

বিশ্বের উদীয়মান অর্থনীতির পাঁচটি দেশ ব্রাজিল, রাশিয়া, চীন, দক্ষিণ আফ্রিকা ও ভারতকে নিয়ে গঠিত জোট ব্রিকেস। চলতি বছরের আগস্টে নতুন সদস্য দেশ হিসেবে যোগদানের আমন্ত্রণ পেলেও আর্জেন্টিনা এ জোটে যোগ দিচ্ছে না বলে জানিয়েছেন দেশটির পরবর্তী পররাষ্ট্রমন্ত্রী ডায়ানা মন্ডিনো। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে ডায়ানা মন্ডিনো জানিয়েছেন, ‘আমরা ব্রিকসে যোগ দেবো না।’

এর আগেও রাজধানী বুয়েনস আইরেসে সাংবাদিকদের সাথে কথা বলার সময় ব্রিকস জোটের গুরুত্ব নিয়েও সন্দেহ প্রকাশ করেছিলেন। যদিও এই গ্রুপে আর্জেন্টিনার শীর্ষ দুই বাণিজ্যিক অংশীদার চীন এবং ব্রাজিলও সদস্য হিসেবে রয়েছে।

প্রসঙ্গত, ব্রিকসের সর্বশেষ সম্মেলন গত আগস্টে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে প্রায় ৪০টি দেশ ব্রিকসে যোগদানের আগ্রহ জানায়। এর মধ্যে ছয়টি দেশ আগামী বছর থেকে ব্রিকসে যোগ দিচ্ছে বলে জানানো হয়। দেশগুলো মধ্যে রয়েছে- মিশর, ইউথোপিয়া, আর্জেন্টিনা, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ইরান।

উল্লেখ্য, গত নভেম্বর মাসে আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হন ডানপন্থি নেতা ও মিডিয়া ব্যক্তিত্ব জাভিয়ের মিলে। নির্বাচনে জয়ের পর নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মন্ডিনোকে বেছে নিয়েছেন তিনি। চলতি ডিসেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে আর্জেন্টিনায় নতুন সরকার দায়িত্ব নিতে পারে। এর আগেই লাতিন আমেরিকার এই দেশটির বৈদেশিক নীতিতে উল্লেখযোগ্য পরিবর্তনের আভাস মিললো।

(ঢাকাটাইমস/০১ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :