​ স্যাটেলাইটে হস্তক্ষেপ যুদ্ধ ঘোষণার সমতুল্য, হুঁশিয়ারি উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০২৩, ১২:৪৪

সম্প্রতি উত্তর কোরিয়া সফলভাবে তার প্রথম গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে, যা যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার সামরিক কার্যকলাপ পর্যবেক্ষণ করার জন্য ডিজাইন করা হয়েছে। উত্তর কোরিয়া বলেছে, এ স্যাটেলাইটে যেকোনো হস্তক্ষেপের অর্থ তাদের দেশের সঙ্গে যুদ্ধে জড়ানো। এর কঠোর জবাব দেবে পিয়ংইয়ং। খবর রয়টার্সের।

শনিবার উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্রের একটি বিবৃতি উদ্ধৃত করে এ তথ্য জানিয়েছে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ।

মুখপাত্রের বিবৃতিতে বলা হয়, যদি মার্কিন যুক্তরাষ্ট্র একটি সার্বভৌম রাষ্ট্রের যে কোনো স্থাপনায় অবৈধভাবে হামলা বা হস্তক্ষেপ করে, তবে নিজেদের রক্ষার্থে এর যথাযথ জবাব দেবে উত্তর কোরিয়া। পদক্ষেপ হিসেবে মার্কিন স্যাটেলাইটেও হামলা করা হতে পারে বলে হুঁশিয়ারি দেন মুখপাত্র।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রও দক্ষিণ কোরিয়ার বিরোধিতা সত্ত্বেও গত ২১ নভেম্বর সফলভাবে তাদের প্রথম সামরিক গুপ্তচর উপগ্রহ উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। এই উপগ্রহের সাহায্যে মার্কিন মূল ভূখণ্ড, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের গুয়ামের সামরিক স্থাপনার ছবি তোলা হয়েছে।

এদিকে উত্তর কোরিয়ার স্যাটেলাইটকে বাধা দেয়ার ক্ষমতা ওয়াশিংটনের আছে কিনা এমন প্রশ্নের জবাবে মার্কিন স্পেস কমান্ডের একজন মুখপাত্র বলেন, নিজের স্বার্থ রক্ষার্থে বিভিন্ন উপায় ব্যবহার করে প্রতিপক্ষের মহাকাশ সক্ষমতা ধ্বংস করতে পারে যুক্তরাষ্ট্র।

অন্যদিকে গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণকে কেন্দ্র করে বৃহস্পতিবার উত্তর কোরিয়ার ওপর ফের নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন ট্রেজারি বিভাগ জানিয়েছে, এ নিষেধাজ্ঞা মূলত সাইবার গ্রুপ কিমসুকির ওপর আরোপ করা হয়েছে। এ গ্রুপটিকে দেশটির কৌশলগত এবং পারমাণবিক উচ্চাকাঙ্ক্ষাকে সমর্থন করার জন্য গোয়েন্দা তথ্য সংগ্রহের অভিযোগে অভিযুক্ত করা হয়েছে।

দক্ষিণ কোরিয়াও শুক্রবার স্যাটেলাইট এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উন্নয়নে জড়িত থাকার জন্য ১১ উত্তর কোরিয়ানকে কালো তালিকাভুক্ত করেছে এবং তাদের আর্থিক লেনদেন নিষিদ্ধ করেছে।

(ঢাকাটাইমস/০২ডিসেম্বর/এমআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

‘ভ্যাম্পায়ার ফেসিয়াল’ করিয়ে এইডসে আক্রান্ত ৩ নারী 

হামাসের যুদ্ধবিরতি প্রস্তাবে সাড়া দিয়েছে ইসরায়েল!

ব্রিটিশ তেলবাহী জাহাজে হুতির ক্ষেপণাস্ত্র হামলা

চীনের মধ্যস্থতায় ঐক্য সংলাপে বসছে ফাতাহ-হামাস

সৌদিতে গাজা নিয়ে আলোচনায় বসতে যাচ্ছেন আরব ও ইইউ কূটনীতিকরা

ভারতের দ্বিতীয় দফায় ভোটের হার আরও কমল

ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো, গ্রেপ্তার কয়েকশ

চীন ও যুক্তরাষ্ট্রের উচিত অংশীদার হওয়া, প্রতিদ্বন্দ্বী নয়: শি জিনপিং

গাজা উপকূলে অস্থায়ী বন্দর তৈরি করছে যুক্তরাষ্ট্র

ট্রাম্পের বিচার হবে কি না? প্রশ্নে বিভক্ত মার্কিন সুপ্রিম কোর্ট

এই বিভাগের সব খবর

শিরোনাম :