ভূমিকম্প ঘিরে ঢাবিতে আতঙ্ক, হুড়োহুড়ি ও ভবন থেকে লাফিয়ে আহত শিক্ষার্থীরা

ঢাবি প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ০২ ডিসেম্বর ২০২৩, ১৫:৩৩ | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০২৩, ১৫:০২

ঢাকাসহ সারাদেশে অনুভূত ভূমিকম্প ঘিরে আতঙ্ক তৈরি হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে। দরজার কাঁচ ভেঙেছে কয়েকটি হলে। তাড়াহুড়ো করে বের হতে গিয়ে ও ভবন থেকে লাফিয়ে আহত হয়েছেন শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা গেছে, হাজী মুহম্মদ মুহসীন হলে ভেঙে পড়েছে পাঠকক্ষের দরজার কাচের গ্লাস। সূর্যসেন হলের পাঠকক্ষের দরজার কাচও ভেঙে গেছে ভূমিকম্পের ঝাঁকুনিতে। এসব ঘটনায় তড়িঘড়ি থেকে কক্ষ থেকে বের হতে গিয়ে আহত হয়েছেন কয়েকজন শিক্ষার্থী।

এদিকে আতঙ্কে সূর্যসেন হলের দোতলা থেকে লাফ দিয়ে আহত হয়েছেন এক শিক্ষার্থী। তার নাম মিনহাজ। তিনি হলের ২৩৩ নম্বর কক্ষের থাকেন এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের দ্বিতীয় বর্ষে পড়েন।

পরে ওই শিক্ষার্থীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং বর্তমানে সেখানে চিকিৎসাধীন রয়েছেন বলে জানিয়েছেন হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জাকির হোসেন ভূঁইয়া। তিনি ঢাকা টাইমসকে বলেন, আহত শিক্ষার্থীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অর্থোপেডিকস বিভাগে ভর্তি করা হয়েছে। ওই শিক্ষার্থী গোঁড়ালিতে আঘাত পেয়েছে।

ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি বিভাগের শিক্ষার্থী মারুফ আহমেদ। তিনি নিজেও পায়ে আঘাত পেয়ে পরবর্তীতে চিকিৎসা নিয়েছেন। তিনি ঢাকা টাইমসকে বলেন, ভূমিকম্পের কারণে আতঙ্ক তৈরি হয়। হলের ভবনগুলো ভঙ্গুর হওয়ায় সবাই চিন্তিত থাকে। পুরোনো হলের ভবনগুলো ঝুঁকিপূর্ণ। অক্টোবর ট্রাজেডির মতো ঘটনা ঘটতে পারে, এমন আতঙ্কে থাকে শিক্ষার্থীরা। ভয়ের কারণে তাড়াহুড়ো করতে গিয়ে কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন।

শনিবার সকাল ৯টা ৩৬ মিনিটে রাজধানী ঢাকাসহ সারাদেশে ভূকম্পন অনুভূত হয়। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর বলছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৬। উৎপত্তিস্থল বাংলাদেশের লক্ষ্মীপুরের রামগঞ্জের ৮ কিলোমিটার দক্ষিণ-উত্তরদক্ষিণে মাটির ১০ কিলোমিটার গভীরে। ভূমিকম্পে আতঙ্কে বেশ কয়েক জায়গা থেকে মানুষের হতাহতের খবর এসেছে। এর মধ্যে হুড়োহুড়িতে কুমিল্লায় দুই শতাধিক পোশাকশ্রমিক আহত হয়েছেন।

(ঢাকাটাইমস/২ডিসেম্বর/এসকে/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা