কলকাতায় ‘বাংলাদেশ বইমেলা’ শুরু হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২৩, ১১:১৮

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো, কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি ঢাকার সম্মিলিত উদ্যোগে আজ থেকে কলকাতার কলেজ স্কোয়ার প্রাঙ্গণে শুরু হতে যাচ্ছে ১১তম বাংলাদেশ বইমেলা। সোমবার থেকে শুরু হয়ে এই বইমেলা চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত।

আজ বিকেল ৪টায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যালয় ও উচ্চ শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তৃণমূল কংগ্রেস বিধায়ক দেবাশিস কুমার, বিধায়ক বিবেক গুপ্তা। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন বাংলাদেশের স্বনামধন্য শিল্পী ফরিদা পারভীন।

রোববার এক সংবাদ সম্মেলনে কলকাতার বাংলাদেশ উপ হাইকমিশন আন্দালিব ইলিয়াস জানান, প্রতিদিন দুপুর ১টা থেকে রাত ৮টা পর্যন্ত এ বইমেলা অনুষ্ঠিত হবে। এ বইমেলায় অংশ নিচ্ছে বাংলাদেশের শীর্ষ স্থানীয় ৬৫টি প্রকাশনা সংস্থা। ডিসেম্বর বিজয়ের মাস- স্বভাবতই বাংলাদেশের স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে মেলাপ্রাঙ্গণে স্থাপন করা হয়েছে ‘হৃদয়ে বঙ্গবন্ধু’ স্টল। বঙ্গবন্ধুর লেখা ও বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বিভিন্ন বইয়ের ডিসপ্লে থাকবে, যদিও তা বিক্রির উদ্দেশে নয়। এছাড়া বঙ্গবন্ধুর বিভিন্ন ছবি প্রদর্শন করা হবে। সার্বক্ষণিক বঙ্গবন্ধুর বিভিন্ন ডকুমেন্টারি চলতে থাকবে। এর মূল উদ্দেশ্য যারা বঙ্গবন্ধুকে জানতে চান, যারা তাকে নিয়ে গবেষণা করতে চান তারা যেন উপকৃত হন।

মেলায় বই বিক্রির পাশাপাশি প্রতিদিন সন্ধ্যায় আলোচনা, কবিতা পাঠ এবং বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা করা হবে।

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/এসএম)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :