আসন পাচ্ছেন ইনু-মেননসহ কয়েকজন, বাকিদের কী হবে?

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৬ ডিসেম্বর ২০২৩, ১১:৪৮ | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২৩, ১০:০৬

সব জল্পনা-কল্পনা পেছনে ফেলে শরিকদের ছাড় দিয়ে জোটবদ্ধভাবে নির্বাচনে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এর মধ্যে দফায় দফায় জোট নেতাদের সঙ্গে বৈঠক করে আসন ভাগাভাগির বিষয়টিও এখন চূড়ান্ত পর্যায়ে। তবে জোট নেতাদের মধ্যে আসন পাচ্ছেন হাতে গোনা ৫-৭ জন।

মঙ্গলবার বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ও বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-জাসদ নেতাদের সঙ্গে বৈঠক শেষে জাতীয় পার্টির (জেপি) সঙ্গে বৈঠক করার কথা জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের প্রধান সমন্বয়ক আমির হোসেন আমু।

খোঁজ নিয়ে জানা গেছে, ১৪ দলে থাকা ৫-৭ জন শরিক দলের হয়ে আসন পাচ্ছেন। তাদের যার যার নির্বাচনি এলাকায় মাঠে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। যারা এই নির্বাচনে আসন পাচ্ছেন না, তাদের কী হবে? তারা নির্বাচন করবেন, নাকি প্রার্থিতা প্রত্যাহার করবেন- এমন প্রশ্ন দেখা দিয়েছে শরিকদের মধ্যে।

১৪ দলের সূত্রে জানা গেছে, রাজশাহী-২ আসন থেকে ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। কুষ্টিয়া-২ আসনে জাসদ সভাপতি হাসানুল হক ইনু, বরিশাল-৩ আসন থেকে রাশেদ খান মেনন এবার নির্বাচন করবেন। পিরোজপুর-২ আসনটি আনোয়ার হোসেন মঞ্জুর জন্য ছেড়ে দেওয়া হবে। তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারীর জন্য চট্টগ্রাম-১ আসন ছেড়ে দেওয়া হতে পারে। এছাড়া ঢাকা-১৪ আসনে আলোচনায় আছেন জেপি মহাসচিব শেখ শহীদুল ইসলাম।

তবে ১৪ দলের প্রার্থী হতে জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতারসহ আরও কয়েকজনের নামের তালিকা দেওয়া হয়েছে। আরও পাঁচটি আসনের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন ১৪ দল নেতারা। শিরিন আখতারকে যদি জাতীয় নির্বাচনে প্রার্থী করা না হয়, পরে সংরক্ষিত নারী আসনে তাকে এমপি করা হবে- এমন আলোচনার কথাই শোনা যাচ্ছে নানা সূত্রে।

দীর্ঘ ১৫ বছর ধরে আওয়ামী লীগ জোটবদ্ধভাবে নির্বাচন করে আসলেও দ্বাদশ জাতীয় নির্বাচন নিয়ে ভিন্ন ভাবনা দেখা গেছে ক্ষমতাসীন এ দলটিতে। বলা হচ্ছে, শরিকদের মধ্যে যারা যোগ্য তাদের ছাড় দেবে আওয়ামী লীগ। মাত্র ৫-৭টি আসনে ছাড় দিলে বাকি সবাই কি শুধু নামে জোট নেতা? এমন মন্তব্যও করছেন কেউ কেউ৷ এ নিয়ে জোট নেতাদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। অনেকের মধ্যে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। জোটের অনেক নেতা অসন্তোষ প্রকাশ করছেন। নির্বাচনের শেষ সময় হওয়ায় অন্য কোনো দলে বা নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত নিতে পারছে না দলগুলো। জোট নেতারা ভাবছেন, আওয়ামী লীগের সঙ্গী হয়ে এবারই ক্ষমতায় যাওয়ার শেষ সুযোগ। এর মধ্যে জোট নেতাদের অনেকের বয়স হয়ে যাওয়ায় ভবিষ্যতে নির্বাচন করা আরও অনিশ্চিত।

এর আগে সোমবার রাতে জোটনেত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন ১৪ দলের নেতারা। শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পরে শরিকদের ৫-৭টি আসন ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু সেই প্রার্থীরা কারা তা ঘোষণা করা হয়নি। তাই শরিকদের আসন ভাগাভাগির বিষয়ে ১৪ দলের প্রধান সমন্বয়ক আমির হোসেন আমু ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ চার নেতাকে দায়িত্ব দেওয়া হয়।

এর ধারাবাহিকতায় মঙ্গলবার বিকালে রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, শিরিন আখতার বৈঠক করেন ১৪ দলের প্রধান সমন্বয়ক আমির হোসেন আমুর ইস্কাটনের বাসায়।

আজ বুধবার জাতীয় পার্টি-জেপির সঙ্গে বৈঠক হবে জানিয়ে ১৪ দলের প্রধান সমন্বয়ক আমির হোসেন আমু বলেন, ‘জোটবদ্ধভাবে নির্বাচন হবে। জোটের আসন বণ্টন ও প্রার্থী চূড়ান্ত করতে ১৭ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

মঙ্গলবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ‘দুই-একদিনের মধ্যে আসন সমঝোতার বিষয়টি চূড়ান্ত করা হবে। এটি নিয়ে কোনো মনোমালিন্য নেই। শরিকদের মধ্যে যারা যোগ্য আওয়ামী লীগ তাদেরকে ছাড় দেবে।’

তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারী ঢাকা টাইমসকে বলেন, ‘আমরা ১৪ দল জোটগতভাবে নির্বাচন করব এটা বলা হয়েছে। আসন ভাগাভাগি হয়নি। শরিকদের আসন ভাগাভাগি করতে আমির হোসেন আমুর নেতৃত্বে চার সদস্যের একটি টিম গঠন করে দেওয়া হয়েছে।’

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেন, ‘নির্বাচনের বিষয় নিয়ে আলোচনা হয়েছে। জোটবদ্ধভাবে অংশ নেওয়ার কথা বলা হয়েছে। আসন ভাগাভাগি করার আলোচনা হয়েছে। আজকালের মধ্যে শরিকদের প্রার্থী ঠিক করা হবে।’

বর্তমানে জাতীয় সংসদে ১৪ দলের শরিকদের মধ্যে চারটি দলের ৮ জন সংসদ সদস্য রয়েছেন। এদের মধ্যে জাসদের তিনজন, ওয়ার্কার্স পার্টির তিনজন, জেপির (মঞ্জু) একজন ও তরিকত ফেডারেশনের একজন সংসদ সদস্য রয়েছেন। এবার এই ৮টি আসনের মধ্যে ৭টিতেই প্রার্থী ঘোষণা করেছে আওয়ামী লীগ। আসন সমঝোতার পর দলের প্রার্থী প্রত্যাহার করে নেওয়া হবে বলে জানিয়েছে আওয়ামী লীগ সূত্র।

ঢাকাটাইমস/৬ডিসেম্বর/জেএ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :