টি-টোয়েন্টি বিশ্বকাপের লোগো উন্মোচন

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২৩, ১৮:১৪

কিছুদিন আগেই পর্দা নেমেছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের। এর রেশ কাটতে না কাটতেই ক্ষণ গণনা শুরু হয়েছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের। আগামী বছর যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে বসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর।২০ দল নিয়ে আয়োজিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। ৫৫ ম্যাচের এই আসর এ যাবতকালের সবচেয়ে বড় টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে যাচ্ছে। আগামী বছর জুন-জুলাইয়ে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে হতে চলা এই আসরের লোগো উন্মোচন করেছে আইসিসি।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দুপুরে নিজস্ব ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের পেজে একযোগে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের লোগো প্রকাশ করে আইসিসি। দারুণ প্রাণবন্ত এই লোগো টি-টোয়েন্টি বিশ্বকাপকে নতুন ব্র্যান্ড হিসেবে পরিচিত করে তুলবে বলে বিশ্বাস আইসিসির বিপণন ও যোগাযোগ বিষয়ক মহাব্যবস্থাপক ক্লেয়ার ফারলং।

বিশ্বকাপের লোগোতে সাধারণত আয়োজক দেশের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি ফুটিয়ে তোলা হয়। এ ক্ষেত্রেও ব্যতিক্রম হয়নি। লোগোর নকশায় যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের তালগাছ ও রঙিন ফিতার নকশা ফুটিয়ে তোলা হয়েছে। এর মধ্য দিয়ে একটি স্বতন্ত্র কারুকার্যকে স্বীকৃতি দেওয়া হয়েছে।

লোগো উন্মোচন উপলক্ষে আইসিসি একটি দেড় মিনিটের ভিডিও প্রকাশ করেছে। সে ভিডিওতে বলা হয়েছে, তিনটি এমন জিনিস থেকে লোগোটি তৈরি করা হয়েছে যা টি-টোয়েন্টিকে সংজ্ঞায়িত করে- ব্যাট, বল এবং শক্তি। এটিই আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের লোগোর নতুন রূপ।

লোগোতে টি-টোয়েন্টি লেখাটা এমনভাবে নকশা করা হয়েছে, যাতে সেটিকে একটি দোদুল্যমান ব্যাট বলে মনে হয়। যেটি একটি গতিশীল বলে আবদ্ধ। সেই বলটি দেখতে বৈদ্যুতিক তরঙ্গের মতো, যা টি-টোয়েন্টি ম্যাচের পরিবেশকে প্রতিফলিত করে। আর চারপাশের আঁকাবাঁকা নকশাগুলো ম্যাচের উত্তেজনা ও হৃৎস্পন্দনকারী মুহূর্তগুলোকে ইঙ্গিত করেছে।

আগামী ৪ জুন পর্দা উঠবে আসরটির আর ৩০ জুন ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে আসরের। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্টের সঙ্গে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে পারফরম্যান্স বিবেচনায় আসন্ন আসরের মূলপর্বে জায়গা করে নিয়েছে ১২টি দল।

গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‌্যাংকিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ। এছাড়া মহাদেশভিত্তিক কোয়ালিফায়ার খেলে বিশ্বকাপ নিশ্চিত করেছে আয়ারল্যান্ডস, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল, ওমান, নামিবিয়া এবং উগান্ডা।

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

সাকিবের রংপুরকে কাঁদিয়ে ফাইনালে তামিমের বরিশাল

শামীমের ঝোড়ো ফিফটিতে বরিশালকে চ্যালেঞ্জ ছুড়ে দিল সাকিবের রংপুর

বিপিএল: সাকিবদের বিপক্ষে টস জিতে বোলিংয়ে তামিমের বরিশাল

বাঁচা-মরার ম্যাচে আজ যেমন হতে পারে সাকিব-তামিমদের একাদশ

যুক্তরাষ্ট্রে ব্রাজিলের দুটি প্রতিপক্ষ চূড়ান্ত, সূচি ঘোষণা

সাকিব-তামিমের ‘ব্যক্তিগত ইস্যু’ নিয়ে যা বললেন রংপুরের কোচ

বিপিএল: ফাইনালে কুমিল্লার সঙ্গী কে, তামিমের বরিশাল নাকি সাকিবের রংপুর

টাইগারদের বোলিং কোচ অ্যাডামস, ব্যাটিং কোচ হ্যাম্প

দ্রুততম সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়লেন নামিবিয়ান ব্যাটার

এক সেঞ্চুরিতে প্রায় কোটি রুপির গাড়ি উপহার পেলেন বাবর আজম

এই বিভাগের সব খবর

শিরোনাম :